নয়াদিল্লি, ওলার প্রতিষ্ঠাতা এবং সিইও ভাবীশ আগরওয়াল সোমবার ভারতীয় ডেভেলপারদেরকে Google Maps এড়িয়ে যেতে এবং তাদের এক বছরের বিনামূল্যের Ola Maps-এ অ্যাক্সেস দিয়ে প্ররোচিত করেছেন, কারণ প্রখ্যাত প্রযুক্তি উদ্যোক্তা হাইলাইট করেছেন যে কীভাবে এর অভ্যন্তরীণ নেভিগেশন টুল প্রতিদ্বন্দ্বীদের থেকে "ছাড়া" করছে। মূল ম্যাট্রিক্স।

আগরওয়ালের সর্বশেষ পোস্টটি ভারতীয় ডেভেলপারদের ওলা ম্যাপ ব্যবহার করে দেখার জন্য মিষ্টির অফার করে তার ঘোষণার কয়েকদিনের মধ্যে আসে যে ওলা গুগল ম্যাপ থেকে বেরিয়ে এসেছে এবং ক্যাব অপারেশনের জন্য তার ইন-হাউস নেভিগেশন সরঞ্জাম এবং প্রযুক্তিতে স্থানান্তরিত হয়েছে।

ওলার শীর্ষ হোনচো, যিনি অতীতে ভারতের ডিজিটাল সার্বভৌমত্বের কারণকে চ্যাম্পিয়ন করেছেন, যুক্তি দিয়েছিলেন যে ভারতকে মানচিত্র করার জন্য পশ্চিমা অ্যাপগুলি "খুব দীর্ঘ" জন্য ব্যবহার করা হয়েছে।

এই ধরনের সিস্টেমগুলি রাস্তার নাম, শহুরে পরিবর্তন এবং জটিল ট্র্যাফিকের মতো অনন্য চ্যালেঞ্জগুলিকে চিনতে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করে, আগরওয়াল জোর দিয়েছিলেন যে ওলা মানচিত্র AI-চালিত ভারত-নির্দিষ্ট অ্যালগরিদম এবং লক্ষাধিক যানবাহনের রিয়েল-টাইম ডেটা দিয়ে এই সমস্যাগুলি মোকাবেলা করে।

"#ExitAzure-এর পরে, ভারতীয় ডেভেলপারদের জন্য #ExitGoogleMaps-এর সময় এসেছে! @Krutrim-এ Ola Maps-এ সমস্ত ডেভেলপারদের 1 বছরের বিনামূল্যে অ্যাক্সেস, বিনামূল্যে ক্রেডিট 100 কোটি টাকারও বেশি!" তিনি X পোস্টে লিখেছেন।

তিনি দাবি করেছেন যে ইন-হাউস টুলটি অবস্থান নির্ভুলতা, অনুসন্ধানের নির্ভুলতা, অনুসন্ধানের লেটেন্সি এবং অন্যান্য মূল মেট্রিক্সে প্রতিযোগীদের ছাড়িয়ে যাচ্ছে।

আগরওয়ালের পোস্টটি ওলা ম্যাপে একটি "গভীর ডুব" ব্লগ শেয়ার করেছে।

"আমরা অনেক দিন ধরে ভারতের মানচিত্র তৈরি করতে পশ্চিমা অ্যাপগুলি ব্যবহার করে আসছি এবং তারা আমাদের অনন্য চ্যালেঞ্জগুলি পায় না: রাস্তার নাম, শহুরে পরিবর্তন, জটিল ট্র্যাফিক, অ-মানক রাস্তা ইত্যাদি৷ ওলা মানচিত্র এগুলিকে এআই-চালিত ভারত-নির্দিষ্ট দিয়ে মোকাবেলা করে৷ অ্যালগরিদম, লক্ষ লক্ষ যানবাহনের রিয়েল-টাইম ডেটা, ওপেন সোর্সে ব্যাপকভাবে অবদান রাখে (গত বছর 5 মিলিয়ন প্লাস সম্পাদনা!)," তার পোস্ট অনুসারে।

ওলার প্রতিষ্ঠাতা এই বছরের মে মাসে ঘোষণা করেছিলেন যে ওলা মাইক্রোসফ্টের Azure ক্লাউডের সাথে সম্পর্ক ছিন্ন করবে এবং কাজের চাপগুলি তার বোন ফার্ম Krutrim AI-এর ক্লাউড পরিষেবাতে স্থানান্তর করবে।

গত সপ্তাহে, আগরওয়াল ঘোষণা করেছেন যে ওলা ক্যাবস সম্পূর্ণরূপে Google মানচিত্র থেকে প্রস্থান করেছে এবং তাদের নিজস্ব অভ্যন্তরীণ ওলা মানচিত্র ব্যবহার করবে, যা কোম্পানির জন্য লাভজনক সঞ্চয়ের দিকে পরিচালিত করবে।

"গত মাসে Azure থেকে প্রস্থান করার পর, আমরা এখন Google Maps থেকে সম্পূর্ণভাবে প্রস্থান করেছি। আমরা বছরে 100 কোটি টাকা খরচ করতাম কিন্তু এই মাসে আমরা সম্পূর্ণভাবে আমাদের ইন-হাউস Ola ম্যাপে চলে গিয়ে সেই শূন্য করে ফেলেছি!" সে বলেছিল।