নয়াদিল্লি, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার মঙ্গলবার কেন্দ্রে নবগঠিত মোদী সরকারের কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন।

70 বছর বয়সী হরদীপ সিং পুরির স্থলাভিষিক্ত হয়েছেন, যাকে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকারের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ছিলেন পুরী।

খট্টর যখন আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের দায়িত্ব নেন তখন পুরীও উপস্থিত ছিলেন। পরে মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন খট্টর।

কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রককে মোদী সরকারের ফ্ল্যাগশিপ পিএম আবাস যোজনা, স্বচ্ছ ভারত মিশন (শহুরে) এবং উচ্চাভিলাষী সেন্ট্রাল ভিস্তা পুনঃউন্নয়ন পরিকল্পনা সহ বিভিন্ন প্রকল্প চালানোর জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

সেন্ট্রাল ভিস্তা, দেশের পাওয়ার করিডোর, একটি নতুন সংসদ ভবন, একটি সাধারণ কেন্দ্রীয় সচিবালয়, রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার রাজপথের পুনর্গঠন, প্রধানমন্ত্রীর একটি নতুন অফিস এবং বাসভবনের পরিকল্পনা করে। একটি নতুন ভাইস-প্রেসিডেন্ট ছিটমহল।

রবিবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত, বিজেপির অভিজ্ঞ খট্টর এখন সংসদ সদস্য এবং কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে তার নতুন ইনিংস শুরু করতে চলেছেন।

খট্টর 1977 সালে স্থায়ী সদস্য হিসাবে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) তে যোগ দিয়েছিলেন এবং 1994 সালে বিজেপির সদস্য হওয়ার আগে 17 বছর এটির সাথে ছিলেন।