ভোপাল, মঙ্গলবার জেনারার নির্বাচনের তৃতীয় ধাপে মধ্যপ্রদেশের নয়টি লোকসভা আসনে বিকাল 5টা পর্যন্ত অন্তত 62.28 শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, একজন নির্বাচন কর্মকর্তা জানিয়েছেন।

নয়টি লোকসভা আসনের মধ্যে, রাজগড়ে সর্বোচ্চ 72.08 শতাংশ ভোট পড়েছে, তারপরে বিদিশায় 69.2 শতাংশ, গুনায় 68.93 শতাংশ, বেতুতে 67.97 শতাংশ, সাগরে 61.7 শতাংশ, ভোপালে 58.42 শতাংশ ভোট পড়েছে Gwalior-76. শতাংশ, মোরেনায় 55.25 শতাংশ এবং ভিন্ডে 50.96 শতাংশ, বিকেল 5 টা পর্যন্ত, কর্মকর্তা জানিয়েছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, দিগ্বিজয় সিং এবং রাজ্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সভাপতি ভি ডি শর্মা প্রাথমিক ভোটারদের মধ্যে ছিলেন।

কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, যিনি যথাক্রমে রাজগড় এবং গুনা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তারা নিজেদের জন্য ভোট দিতে পারবেন না কারণ প্রাক্তন ভোপালের একজন নিবন্ধিত ভোটার, এবং দ্বিতীয়টি গোয়ালিয়র থেকে ভোট দেওয়ার জন্য নিবন্ধিত। দলীয় সূত্রে জানা গেছে।

শিবরাজ সিং চৌহান, বিদিশা আসনের বিজেপি প্রার্থী, তার স্ত্রী সাধনা সিং এবং দুই ছেলের সাথে সিহোর জেলার তার আদি গ্রাম জাইতের একটি ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ভোটগ্রহণ সকাল 7 টায় শুরু হয় এবং 20,456টি ভোট কেন্দ্র জুড়ে সন্ধ্যা 6 টায় শেষ হবে যার মধ্যে 1,043টি মহিলা কর্মীদের দ্বারা পরিচালিত এবং 75টি দিব্যাং কর্মচারীদের দ্বারা পরিচালিত হয়, একজন নির্বাচনী কর্মকর্তা জানিয়েছেন।

সুষ্ঠু ভোটগ্রহণ নিশ্চিত করার জন্য, প্রশাসন স্থানীয় প্রার্থীদের গোয়ালিয়র-চাম্বল অঞ্চলের মোরেনার পুলিশ কন্ট্রোল রুমে বসিয়েছিল, যেটিকে আমি একটি সংবেদনশীল এলাকা বলে মনে করতাম।

পুলিশ বিজেপি প্রার্থী শিবমঙ্গল সিং তোমর, বিএসপি-র রমেশ চন্দ্র গড় এবং কংগ্রেস প্রার্থী সত্যপাল সিকারওয়ারকে পুলিশ কন্ট্রোল রুমে বসে পুলিশ সুপার শৈলেন্দ্র সিং চৌহান জানিয়েছেন।



প্রার্থীরা তাদের সম্মতি ও সা একসাথে নিয়ে পুলিশ কন্ট্রোল রুমে আসেন, যেমন অতীতে এখানে হয়েছে বলে জানান তিনি।

মোট 1.77 কোটি ভোটার 127 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন যারা মোরেনা, ভিন্দ (এসসি-সংরক্ষিত), গোয়ালিয়র, গুনা, সাগর, বিদিশা ভোপাল, রাজগড় এবং বেতুল (এসটি-সংরক্ষিত) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন 19টি জেলা জুড়ে। অবস্থা.

বেতুল (এসটি) আসনে প্রাথমিকভাবে 26 এপ্রিল দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল কিন্তু একজন প্রার্থীর মৃত্যুর কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছিল।

তৃতীয় ধাপের নির্বাচনে নয়জন নারীসহ মোট ১২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোপালে সর্বাধিক 22 জন প্রার্থী রয়েছে, যেখানে ভিন্ডে সবচেয়ে কম 7 জন প্রার্থী রয়েছে।



ভোটারদের মধ্যে 92.68 লক্ষ পুরুষ, 84.83 লক্ষ মহিলা এবং 491 জন তৃতীয় লিঙ্গের সদস্য রয়েছে, যেখানে 1.66 লক্ষ ভোটার 'দিব্যাঙ্গজন' (প্রতিবন্ধী ব্যক্তি) 88,106 85 বছরের বেশি বয়সী, এবং 1,804 জন 100 বছরের বেশি বয়সী, অফিসিয়াল বলেছেন



18-19 বছর বয়সী 5.25 লক্ষ ভোটার।



মধ্যপ্রদেশের 29টি লোকসভা আসনের মধ্যে, 12টি আসনের জন্য 19 এবং 26 এপ্রিল প্রথম দুই দফায় ভোটগ্রহণ হয়েছে৷ বাকি আটটি আসনে 13 মে চতুর্থ দফায় ভোট হবে৷