তিনটি নতুন আইনকে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলে অভিহিত করে, সিএম যাদব বলেছেন যে ভারতে অবশেষে তার জনগণকে ন্যায়বিচার দেওয়ার জন্য নিজস্ব আইন রয়েছে, তিনি যোগ করেছেন যে 1 জুলাই জাতি এবং রাজ্য উভয়ের জন্য একটি উল্লেখযোগ্য দিন হিসাবে স্মরণ করা হবে।

"আমি মঙ্গলবার তিনটি নতুন ফৌজদারি আইন নিয়ে বিধানসভায় ভাষণ দেব এবং এই ঐতিহাসিক পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাব," সিএম যাদব মধ্যপ্রদেশ বিধানসভার বর্ষা অধিবেশনের প্রথম দিনের পরে গণমাধ্যমকর্মীদের বলেছেন।

এদিকে, পুলিশ জানিয়েছে যে ভারতীয় আইন সংহিতা (বিএনএস) এর অধীনে প্রথম এফআইআর মঙ্গলবার বেলা 12:16 টায় ভোপালের হনুমানগঞ্জ থানায় একটি ব্যক্তির বিরুদ্ধে গালিগালাজ ব্যবহার করার জন্য দায়ের করা হয়েছিল, নতুন আইন কার্যকর হওয়ার মাত্র 16 মিনিট পরে। .

নতুন আইনের অধীনে দ্বিতীয় এবং তৃতীয় FIRগুলিও ভোপালে নিশাতপুরা থানায় (সকাল 12:20) এবং শাহজাহানাবাদ থানায় (12:22 am) নথিভুক্ত করা হয়েছিল।

ভোপালে আটটি সহ পরের ঘন্টায় মোট 10টি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

ADGP (আইন-শৃঙ্খলা) জয়দীপ প্রসাদ বলেছেন, “60,000 এরও বেশি পুলিশ কর্মীকে নতুন ফৌজদারি আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আরও প্রশিক্ষণ সেশন এবং সচেতনতামূলক কর্মসূচি চলছে।”