নয়াদিল্লি, গর্ভাশয়ে একটি ভ্রূণ তরলের কারণে বর্ধিত চাপ অনুভব করলে মুখের বিকাশের উপর প্রভাব ফেলতে পারে, যার মধ্যে বিকৃতির ঝুঁকি রয়েছে, একটি এন গবেষণায় দেখা গেছে।

গবেষণায় দেখা গেছে যে স্থির তরল বা হাইড্রোস্ট্যাটিক চাপ, ভ্রূণ দ্বারা অনুভূত চাপের বৃদ্ধি মুখের বৈশিষ্ট্যগুলির স্বাস্থ্যকর বিকাশকে বাধাগ্রস্ত করতে পারে।

ইউনিভার্সিটি কলেজ, লন্ডন, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন, চাপের পার্থক্য মুখের বিকৃতির ঝুঁকি বহন করে।

গবেষকরা ইঁদুর এবং ব্যাঙের ভ্রূণ এবং মানুষের স্টেম সেল দিয়ে তৈরি ল্যাব-উত্থিত কাঠামোতে তাদের বিশ্লেষণ করেছেন।

মানুষের স্টেম কোষগুলি শুরু করার জন্য নির্দিষ্ট ফাংশন সম্পাদন করতে পারে না কিন্তু সময়ের সাথে সাথে স্ব-পুনর্নবীকরণ এবং বিশেষায়িত কোষে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে যেমন i পেশী, রক্ত ​​বা মস্তিষ্ক। এই কোষগুলি টিস্যু রক্ষণাবেক্ষণ এবং আঘাতের পরে মেরামতের জন্য প্রয়োজন।

লন্ডনের ইউনিভার্সিট কলেজের ডেভেলপমেন্টাল অ্যান্ড সেলুলার নিউরোবায়োলজির অধ্যাপক এবং প্রধান লেখক রবার্ট মেয়র বলেন, "যখন কোনো জীব চাপের পরিবর্তনের সম্মুখীন হয়, তখন মায়ের অভ্যন্তরে থাকা ভ্রূণ সহ - সমস্ত কোষ এটি অনুভব করতে সক্ষম হয়।" গবেষণাটি, যা প্রকাশিত হয়েছে ন্যাচার সেল বায়োলজি জার্নালে।

"আমাদের অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে মুখের বিকৃতি শুধুমাত্র জেনেটিক্স নয় বরং গর্ভের শারীরিক সংকেত যেমন চাপ দ্বারা প্রভাবিত হতে পারে," তিনি বলেছিলেন।

মেয়র এবং তার সহকর্মীরা আগে দেখেছিলেন যে ভ্রূণের বিকাশকারী কোষগুলি তাদের চারপাশের অন্যান্য কোষগুলির কঠোরতা অনুভব করে, যা তাদের মুখ এবং মাথার খুলি গঠনের জন্য একসাথে চলার চাবিকাঠি।