নয়াদিল্লি [ভারত], দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত সম্প্রতি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) কে একটি মেডিকেল বোর্ড গঠন করতে এবং ভূষণ স্টিল লিমিটেড (BSL) অর্থ পাচারের মামলায় অভিযুক্ত নীতিন জোহরিকে পরীক্ষা করতে বলেছে৷ চিকিৎসার ভিত্তিতে নিয়মিত ও অন্তর্বর্তীকালীন জামিন চাইছেন জোহরি।

বিশেষ সিবিআই বিচারক জগদীশ কুমার অভিযুক্ত নীতিন জোহরিকে পরীক্ষা করার জন্য এবং একটি প্রতিবেদন দাখিল করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব একটি মেডিকেল বোর্ড গঠন করার জন্য এইমসের পরিচালককে নির্দেশ দিয়েছেন।

চিকিৎসার কারণে ত্রাণ চাইছেন জোহারি।

ডিরেক্টরেট অফ এনফোর্সমেন্ট (ইডি) জামিনের আবেদনের বিরোধিতা করে এবং জমা দেয় যে জোহরির অসুস্থতা এতটা গুরুতর নয় যে অভিযোগগুলি বিবেচনা করে আবেদনকারী হেফাজতে থাকাকালীন চিকিত্সা করা যাবে না।

আবেদনকারীর বিরুদ্ধে।

অন্যদিকে অভিযুক্তের আইনজীবী দাখিল করেছেন যে চিকিৎসার ভিত্তিতে জামিন দেওয়া যেতে পারে শুধুমাত্র চিকিৎসা নথির ভিত্তিতে আসামিকে। তিনি উচ্চ আদালতের অতীত রায়ের উপরও নির্ভর করেছিলেন।

দাখিলের বিরোধিতা করে, ED-এর কাউন্সেল জমা দিয়েছেন যে আবেদনকারীর চিকিৎসার অবস্থা সম্পর্কে মেডিকেল বোর্ড থেকে মতামত নেওয়া যেতে পারে।

প্রতিদ্বন্দ্বী বিবাদ শোনার পর, আদালত আবেদনকারী/অভিযুক্তের চিকিৎসা অবস্থার যথাযথ মূল্যায়ন করার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা উপযুক্ত বলে মনে করেন।

"তদনুসারে, ডিরেক্টর, AIIMS কে যত তাড়াতাড়ি সম্ভব একটি মেডিকেল বোর্ড গঠন করার জন্য অনুরোধ করা হয়েছে। IO কে এই আদেশের একটি অনুলিপি এবং জামিনের সাথে সংযুক্ত আবেদনকারী/অভিযুক্ত নীতিন জোহরির প্রয়োজনীয় মেডিকেল নথি সহ ডিরেক্টর, AIIMS-এর সামনে উপস্থিত হতে নির্দেশ দেওয়া হয়েছে। ওই বোর্ড গঠনের আবেদন,” গত ৬ জুন দেওয়া আদেশে আদালত বলেন।

এটি আরও আদেশ দেয় যে একবার বোর্ড গঠন করা হলে, IO সমন্বয় সাধন করবে এবং বোর্ডের সামনে আবেদনকারী/অভিযুক্তের উপস্থিতির তারিখ সম্পর্কে জেল কর্তৃপক্ষকে অবহিত করবে।

এটি জেল কর্তৃপক্ষকেও হাজির করার নির্দেশ দিয়েছে

আবেদনকারীর পরীক্ষার জন্য বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখে মেডিকেল বোর্ডের সামনে আবেদনকারী।

"বোর্ড যত তাড়াতাড়ি সম্ভব আবেদনকারী/অভিযুক্তকে পরীক্ষা করার চেষ্টা করবে এবং 02.07.2024 তারিখে বা তার আগে একটি প্রতিবেদন জমা দেবে," আদালত নির্দেশ দিয়েছে৷

আদালত জেল সুপারকে সরকারি হাসপাতাল থেকে তার সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

আদালত বলেছে, "এমনকি, যদি প্রয়োজন দেখা দেয় যে আবেদনকারী/অভিযুক্তকে একটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা করাতে হবে, একটি সরকারি হাসপাতালের ডাক্তারের পরামর্শে, আবেদনকারী/অভিযুক্ত ব্যক্তি একটি প্রস্তাবিত বেসরকারি হাসপাতালে চিকিৎসা প্রদান করতে পারেন। একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসার খরচ আবেদনকারী/অভিযুক্তকে বহন করতে হবে।"

অভিযুক্ত নীতিন জোহরি বিএসএল-এর প্রাক্তন চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও)। 2019 সালে SFIO তাকে গ্রেপ্তার করেছিল।

মানি লন্ডারিংয়ের একটি মামলাও নথিভুক্ত করেছে ইডি। তিনি 2024 সালের জানুয়ারিতে অন্যান্য অভিযুক্তদের সাথে।