তিরুবনন্তপুরম, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল শুক্রবার বলেছেন যে এখানে ভিজিনজামে আন্তর্জাতিক গভীর-জলের ট্রান্স-শিপমেন্ট বন্দর কলম্বো এবং সিঙ্গাপুরের অনুরূপ বন্দরগুলির সাথে "কঠোর প্রতিযোগিতা" প্রদান করবে।

সোনোয়াল বলেছিলেন যে আন্তর্জাতিক শিপিং লেনের কাছাকাছি থাকার "স্থানীয় সুবিধা" এবং এর "গভীর-খসড়া ক্ষমতা" সহ, ভিজিনজাম সমুদ্র বন্দরটি ট্রান্স-শিপমেন্টের জন্য একটি পছন্দের বিকল্প হিসাবে ভাল অবস্থানে ছিল।

বন্দর, নৌপরিবহন ও জলপথের কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, মেগা আকারের কনটেইনার জাহাজ পরিষেবা দেওয়ার জন্য বন্দরের সক্ষমতার পরিপ্রেক্ষিতে, তিনি অদূর ভবিষ্যতে কলম্বো এবং সিঙ্গাপুর থেকে ভিজিনজাম পর্যন্ত আন্তর্জাতিক ট্রান্স-শিপমেন্ট কার্গোতে একটি "ইতিবাচক পরিবর্তন" দেখার জন্য উন্মুখ। .

বন্দরে প্রথম পণ্যবাহী জাহাজকে স্বাগত জানানোর অনুষ্ঠানে তিনি তার বক্তৃতায় বলেন, "এই বন্দরটি বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে বাধা প্রশমিত করতে প্রধান শিপিং লেনগুলির একটি কার্যকর বিকল্প এবং বিকল্প সরবরাহ করবে।"

একটি 300 মিটার দীর্ঘ চীনা মাদারশিপ 'সান ফার্নান্দো', যা একদিন আগে বন্দরে উঠেছিল, শুক্রবার আনুষ্ঠানিকভাবে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন একটি অনুষ্ঠানে স্বাগত জানিয়েছিলেন যেখানে সোনোয়ালও উপস্থিত ছিলেন।

প্রায় 8,867 কোটি টাকা ব্যয়ে একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে ভারতের বৃহত্তম বন্দর বিকাশকারী এবং আদানি গ্রুপের অংশ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড (এপিএসইজেড) দ্বারা তৈরি করা বন্দরে বৃহস্পতিবার মাদারশিপটি ডক করেছে। .

মাদারশিপটি বড় কন্টেইনার বহন করে যা অন্য জাহাজে স্থানান্তরিত করা হবে এবং পরে দেশে এবং বিদেশে অন্যান্য বন্দরে পরিবহন করা হবে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন যে বন্দরটি সামুদ্রিক মানচিত্রে ভারতকে শীর্ষে রাখতে সহায়তা করবে।

সোনোয়াল বলেছিলেন যে দেশে বিশ্বমানের বন্দর সুবিধা তৈরি করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিভঙ্গির দিকে এটি একটি বড় পদক্ষেপ।

তিনি আরও বলেছিলেন যে বন্দর প্রকল্পটি এটিও প্রদর্শন করে যে কীভাবে কেন্দ্র, রাজ্য সরকার এবং বেসরকারি খাতের মধ্যে একটি সফল পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) "আমাদের সামুদ্রিক ক্ষেত্রের অপার সম্ভাবনাকে উন্মোচন করতে পারে"।

"এটি দেশে অত্যাধুনিক বন্দর অবকাঠামো তৈরিতে পিপিপি মডেলের একটি অনুকরণীয় সাফল্যের গল্প," তিনি বলেছিলেন।

আধুনিক সরঞ্জাম এবং উন্নত অটোমেশন এবং আইটি সিস্টেমে সজ্জিত, ভিজিনজাম ভারতের প্রথম আধা-স্বয়ংক্রিয় বন্দর হয়ে উঠবে, যা সেপ্টেম্বর বা অক্টোবর 2024 সালে সম্পূর্ণরূপে চালু হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পটি, 2019 সালে চালু হওয়ার কথা ছিল, জমি অধিগ্রহণ, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এবং কোভিড -19 মহামারীর কারণে বিলম্বিত হয়েছিল।