নয়াদিল্লি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্ষিক 'পরীক্ষা পে আলোচনা' উদ্যোগটি শীঘ্রই একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মের জন্য পুনরায় তৈরি করা হতে পারে, NCERT তার বক্তৃতা হোস্ট করার জন্য একটি পোর্টাল তৈরি করার প্রস্তাব নিয়ে কাজ করছে এবং ছাত্রদের একটি ইন্টারেক্টিভ 2D তে তার সাথে সেলফি তোলার অনুমতি দেবে। /3D পরিবেশ।

প্রতিযোগীতামূলক পরীক্ষায় অনিয়ম নিয়ে বিরোধীরা দেশের পরীক্ষা প্রক্রিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উত্থাপন করার সাথে সাথে একটি উত্তেজনাপূর্ণ দ্বন্দ্বের পটভূমিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিরোধীরা মোদীকে কটাক্ষ করেছে, দাবি করেছে যে তাকে মেডিকেল ভর্তি পরীক্ষা NEET ইস্যুতেও এমন একটি মিথস্ক্রিয়া করা উচিত।

ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এই সপ্তাহে একটি এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EoI) নথি প্রকাশ করেছে যাতে পরিক্ষা পে চর্চার জন্য ভার্চুয়াল প্রদর্শনী তৈরির জন্য বিক্রেতাদের চিহ্নিত করা যায়।

পরিকল্পনাটি হ'ল অংশগ্রহণকারীদের ব্যস্ততা এবং মিথস্ক্রিয়াকে সহজ করার জন্য বৈশিষ্ট্য সহ একটি ইন্টারেক্টিভ 2D/3D পরিবেশ সহ একটি ভার্চুয়াল প্ল্যাটফর্ম তৈরি করা।

প্রস্তাবে বলা হয়েছে বছরে অন্তত এক কোটি অনলাইন ভিজিটর টানার পরিকল্পনা।

"উদ্দেশ্য হল 'পরীক্ষা পে আলোচনা' একটি ভার্চুয়াল বিন্যাসে পুনরায় তৈরি করা, যাতে সারাদেশের দর্শকরা সারা বছর তাদের ঘরে বসে অনুষ্ঠানটি উপভোগ করতে পারে৷ ভার্চুয়াল প্ল্যাটফর্মটি শিল্প, কারুশিল্প এবং উদ্ভাবনী প্রকল্পগুলিকে প্রদর্শন করবে৷ শিক্ষার্থীদের দ্বারা নেওয়া, অন্যদের অনুপ্রেরণা এবং অনুপ্রেরণা প্রদান করে," EoI নথি অনুসারে।

"অভিজ্ঞতাটি একটি নিমজ্জনশীল 3D/2D অভিজ্ঞতা হবে, যা শারীরিক প্রদর্শনীর মতো, অংশগ্রহণকারীদের একটি অনন্য এবং আকর্ষক ভার্চুয়াল পরিবেশ প্রদান করবে," এটি যোগ করেছে।

ভার্চুয়াল প্রদর্শনীতে একটি প্রদর্শনী হল, একটি অডিটোরিয়াম, একটি সেলফি জোন, কুইজ জোন এবং একটি লিডার বোর্ড থাকবে।

"একটি ডেডিকেটেড সেলফি জোন থাকতে পারে যাতে উপস্থিত ব্যক্তিরা মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সেলফি তুলতে পারে, সেগুলি একটি সেলফি ওয়ালে পোস্ট করতে পারে বা সেগুলি ডাউনলোড করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারে৷

"অডিটোরিয়ামে ভারতের প্রধানমন্ত্রী এবং সম্মানিত মন্ত্রীদের বক্তৃতা এবং ভাষণ, সেইসাথে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় সেশন এবং আলোচনা থাকবে," এটি যোগ করেছে।

প্রস্তাবিত ওয়েব প্ল্যাটফর্মের ভার্চুয়াল প্রদর্শনী হলটিতে বুথ থাকবে যা চারু, কারুশিল্প এবং বিজ্ঞানের শিক্ষার্থীদের থেকে প্রদর্শন প্রকল্পগুলি হোস্ট করবে।

"প্রতিটি বুথে ছাত্রদের একটি 3D/2D অবতার এবং ইন্টারেক্টিভ 3D/2D বিন্যাসে (পেইন্টিং এবং ভাস্কর্য) অথবা প্রোগ্রামের একটি ভিডিও রেকর্ডিং বা একটি 2D প্রদর্শনী সহ তাদের প্রদর্শনী থাকতে পারে।"

2018 সালে চালু করা 'পরীক্ষা পে আলোচনা' (PPC) হল একটি বার্ষিক ইভেন্ট যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরীক্ষা-সম্পর্কিত চাপ মোকাবেলা করার উপায়গুলি নিয়ে ছাত্র, শিক্ষক এবং অভিভাবকদের সাথে যোগাযোগ করেন।

এই বছরের জানুয়ারিতে পিপিসির সপ্তম সংস্করণে 2.26 কোটি নিবন্ধন হয়েছে এবং হয়েছিল। এটি টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে সরাসরি সম্প্রচার করা হয়।

শিক্ষার্থীদের একটি অনলাইন বহুনির্বাচনী প্রশ্ন প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়, যার থিম সারাদেশের স্কুলের সাথে শেয়ার করা হয়।