নয়াদিল্লি, ভারত তার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ক্যালেন্ডারের অংশ হিসাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের বড় সিরিজ ডাউন আন্ডারের আগে পাঁচটি হোম টেস্ট খেলবে কারণ বিসিসিআই বৃহস্পতিবার 19 সেপ্টেম্বর থেকে 12 ফেব্রুয়ারি পর্যন্ত তার সিনিয়র পুরুষ দলের সফরসূচী ঘোষণা করেছে৷ ভারত খেলবে৷ চেন্নাই এবং কানপুরে বাংলাদেশের বিপক্ষে ২টি টেস্ট এবং তারপর বেঙ্গালুরু, পুনে এবং মুম্বাইতে তিন ম্যাচের সিরিজের জন্য নিউজিল্যান্ডকে আয়োজক করবে।

এই পাঁচটি টেস্ট ছাড়াও ভারত ঘরের মাঠে ৮টি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে। বাংলাদেশের বিপক্ষে, তারা তিনটি টি-টোয়েন্টি খেলবে এবং ইংল্যান্ডের বিপক্ষে 22 জানুয়ারি থেকে 12 ফেব্রুয়ারির মধ্যে পাঁচটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে ম্যাচের একটি পূর্ণাঙ্গ সিরিজ হবে।

প্রকৃতপক্ষে, ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ওডিআই শেষ হবে 'ভারত ক্রিকেট' (হোম সিজন) কারণ দল তারপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে চলে যাবে যা হাইব্রিড মডেলে খেলা হবে বলে আশা করা হচ্ছে কারণ রোহিত শর্মার নেতৃত্বাধীন স্কোয়াডের পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা নেই।

ভারতের ঘরের আন্তর্জাতিক মরসুম 19 সেপ্টেম্বর চেন্নাইতে শুরু হবে এবং কানপুরে দ্বিতীয় টেস্ট 27 সেপ্টেম্বর শুরু হবে।

তিনটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ধর্মশালায় (৬ অক্টোবর), দিল্লি (৯ অক্টোবর) এবং হায়দ্রাবাদে (১২ অক্টোবর)।

নিউজিল্যান্ড সিরিজ শুরু হবে বেঙ্গালুরুতে (১৬-২০ অক্টোবর) উদ্বোধনী টেস্ট দিয়ে, তারপরে পুনে (২৪-২৮ অক্টোবর) এবং মুম্বাইতে (১-৫ নভেম্বর) খেলা হবে।

ভারত অস্ট্রেলিয়ায় সাত সপ্তাহের ম্যারাথন সফরে যাচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ 22 জানুয়ারি চেন্নাইতে শুরু হবে। এর পরে কলকাতা (25 জানুয়ারি), রাজকোট (28 জানুয়ারি), পুনে (জানুয়ারি) ম্যাচ হবে। 31), মুম্বাই (ফেব্রুয়ারি 2)। তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে নাগপুর (৬ ফেব্রুয়ারি), কটকে (৯ ফেব্রুয়ারি) এবং আহমেদাবাদে (১২ ফেব্রুয়ারি)।

সময়সূচী

বাংলাদেশ

১ম টেস্ট: চেন্নাই (সেপ্টেম্বর ১৯-২৩)

২য় টেস্ট: কানপুর (২৭ সেপ্টেম্বর-১ অক্টোবর)

১ম টি-টোয়েন্টি: ধর্মশালা (৬ অক্টোবর)

২য় টি-টোয়েন্টি: দিল্লি (৯ অক্টোবর)

3য় T20I: হায়দ্রাবাদ (12 অক্টোবর)

নিউজিল্যান্ড

প্রথম টেস্ট: বেঙ্গালুরু (অক্টোবর 16-20)

২য় টেস্ট: পুনে (২৪-২৮ অক্টোবর)

তৃতীয় টেস্ট: মুম্বাই (১-৫ নভেম্বর)

ইংল্যান্ড

১ম টি-টোয়েন্টি: চেন্নাই (২২ জানুয়ারি)

দ্বিতীয় টি-টোয়েন্টি: কলকাতা (২৫ জানুয়ারি)

তৃতীয় টি-টোয়েন্টি: রাজকোট (২৮ জানুয়ারি)

৪র্থ টি-টোয়েন্টি: পুনে (৩১ জানুয়ারি)

৫ম টি-টোয়েন্টি: মুম্বাই (২ ফেব্রুয়ারি)।

১ম ওডিআই: নাগপুর (৬ ফেব্রুয়ারি)

২য় ওডিআই: কটক (৯ ফেব্রুয়ারি)

তৃতীয় ওডিআই: আহমেদাবাদ (১২ ফেব্রুয়ারি)।