মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], পররাষ্ট্র মন্ত্রণালয় (MEA) মুম্বাইতে সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা সংক্রান্ত 6 তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন (EAS) শুরুর ঘোষণা করেছে।

ভারত, অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়ার সহ-সভাপতি এবং অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ORF) এবং ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশন (NMF) এর সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনের লক্ষ্য সমগ্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা জোরদার করা।

সেক্রেটারি (পূর্ব) জয়দীপ মজুমদার বৃহস্পতিবার সম্মেলনের উদ্বোধন করেন, EAS প্ল্যান অফ অ্যাকশনকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন। EAS অংশগ্রহণকারী দেশগুলির বিশিষ্ট থিঙ্ক ট্যাঙ্ক এবং একাডেমিয়ার বিশেষজ্ঞদের পাশাপাশি সরকারি কর্মকর্তারা, সামুদ্রিক নিরাপত্তা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে একাধিক বিষয়ভিত্তিক সেশনের জন্য আহ্বান করেছিলেন।

"সম্মেলনের লক্ষ্য হল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতার প্রচার এবং ইএএস প্ল্যান অফ অ্যাকশন বাস্তবায়নে সহায়তা করা। সরকারি কর্মকর্তা এবং ইএএস অংশগ্রহণকারী দেশগুলির থিঙ্ক ট্যাঙ্ক এবং একাডেমিয়ার বিশেষজ্ঞরা সামুদ্রিক নিরাপত্তা সম্পর্কিত ছয়টি বিষয়ভিত্তিক অধিবেশন নিয়ে আলোচনা করছেন," MEA মুখপাত্র রণধীর জয়সাল এক্স-এর একটি পোস্টে বলেছেন।