নয়াদিল্লি, ভারত বুধবার ঋণদাতা দেশগুলির একটি গোষ্ঠীর সাথে শ্রীলঙ্কার ঋণ পুনর্গঠন চুক্তিকে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে এটি দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রচার সহ দ্বীপ রাষ্ট্রের অর্থনৈতিক পুনরুদ্ধারে সমর্থন অব্যাহত রাখবে৷

শ্রীলঙ্কার ঋণ পুনর্গঠনের জন্য একটি পরিকল্পনা চূড়ান্ত করার জন্য গত বছরের এপ্রিলে গঠিত অফিসিয়াল ক্রেডিটার্স কমিটির (ওসিসি) সহ-সভাপতিদের মধ্যে ভারত অন্যতম।

শ্রীলঙ্কা সরকার বলেছে যে তারা ভারত ও চীন সহ দ্বিপাক্ষিক ঋণদাতাদের সাথে USD 5.8 বিলিয়নের জন্য একটি দীর্ঘ বিলম্বিত ঋণ পুনর্গঠন চুক্তি চূড়ান্ত করেছে।

"বেশ কয়েক দফা ব্যস্ততার পরে, OCC 26 জুন ঋণ পুনর্গঠনের বিষয়ে সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে," বিদেশ মন্ত্রক (MEA) বলেছে৷

এতে বলা হয়েছে, এই মাইলফলক শ্রীলঙ্কার অর্থনীতিকে স্থিতিশীল করতে এবং সংস্কার ও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে দৃঢ় অগ্রগতি প্রদর্শন করে।

"ফ্রান্স এবং জাপানের সাথে ওসিসির সহ-সভাপতিদের একজন হিসাবে, ভারত শ্রীলঙ্কার অর্থনীতির স্থিতিশীলতা, পুনরুদ্ধার এবং বৃদ্ধির প্রতি তার প্রতিশ্রুতিতে অটল রয়েছে," এতে বলা হয়েছে।

"এটি শ্রীলঙ্কায় USD 4 বিলিয়ন ডলারের ভারতের অভূতপূর্ব আর্থিক সহায়তা দ্বারাও প্রদর্শিত হয়েছিল। ভারতও প্রথম ঋণদাতা দেশ ছিল যেটি IMF (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) কে অর্থায়নের নিশ্চয়তা প্রদান করেছিল যা শ্রীলঙ্কার জন্য IMF প্রোগ্রামকে সুরক্ষিত করার পথ প্রশস্ত করেছিল," এমইএ এক বিবৃতিতে জানিয়েছে।

এতে বলা হয়েছে, "ভারত শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধারে সমর্থন অব্যাহত রাখবে যার মধ্যে তার প্রধান অর্থনৈতিক খাতে দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রচারের মাধ্যমে।"

গত বছরের 20 মার্চ শ্রীলঙ্কার জন্য IMF এর এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (EFF প্রোগ্রাম) এর অনুমোদনের পর, OCC তার ঋণ পুনর্গঠনের জন্য একটি পরিকল্পনা চূড়ান্ত করার জন্য দ্বীপরাষ্ট্রের দ্বিপাক্ষিক ঋণদাতাদের মধ্যে আলোচনা করার জন্য চালু করা হয়েছিল।

শ্রীলঙ্কা 2022 সালে একটি গুরুতর অর্থনৈতিক সঙ্কটের প্রত্যক্ষ করেছে৷ এর বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতন দেশটিকে বৈদেশিক ঋণে খেলাপি হতে প্ররোচিত করেছে৷ পরিস্থিতি মোকাবেলায় ভারত ও অন্যান্য অনেক দেশ শ্রীলঙ্কাকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।