ডেপুটি সেক্রেটারি অফ স্টেট কার্ট ক্যাম্পবেল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি টেকসই এবং স্থায়ী মার্কিন নীতির বিষয়ে কথা বলছিলেন একটি নেতৃস্থানীয় থিঙ্ক ট্যাঙ্ক কাউন্সিল অন ফরেন রিলেশনের একটি অনুষ্ঠানে।

তিনি সম্প্রতি ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সাথে একটি বহুল প্রত্যাশিত সফরের জন্য ভারতে ছিলেন যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৃতীয় মেয়াদে নয়াদিল্লিতে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের প্রথম সফর হিসেবে পরিণত হয়েছিল।

ক্যাম্পবেল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিতে STEM ক্ষেত্রে ভারতীয় ছাত্রদের গ্রহণ বাড়ানোর জন্য উচ্চতর পছন্দ অনুসারে একটি শক্তিশালী পিচ তৈরি করেছিলেন, চীনের ছাত্রদের তুলনায়, যারা উচ্চ-প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বাসী নয়।

"মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত জেট ইঞ্জিন এবং সাঁজোয়া যানগুলিতে প্রতিরক্ষা শিল্প সহযোগিতা জোরদার করার একটি প্রচেষ্টা শুরু করেছে," ক্যাম্পবেল ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সাথে আমেরিকার টেকসই সম্পৃক্ততার প্রেক্ষাপটে ভারতের সাথে সম্পর্কের বিষয়ে বলেছিলেন।

"দশক ধরে ভারতে কাজ করার পরে, আমি আপনাকে বলতে পারি যে এটি আমার দৃষ্টিভঙ্গি যে অবশেষে, ব্যবহার-শেষ হার সম্পর্ক পালানোর গতিতে পৌঁছেছে। আমি মনে করি আমাদের একটি অংশীদারিত্ব রয়েছে যা টেকসই হতে পারে এবং দিল্লি এবং ওয়াশিংটন উভয়েই উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। গুরুত্বপূর্ণ পরবর্তী পদক্ষেপ নিতে আমরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ করেছি যেখানে আমরা ভারত মহাসাগরে প্রথমবার একসঙ্গে কাজ করব।

ক্যাম্পবেল এর আগে রাষ্ট্রপতি জো বিডেনের ইন্দো-প্যাসিফিক নীতির জন্য হোয়াইট হাউসের জার ছিলেন, যেটি দেখেছে এই প্রশাসন ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সাথে কোয়াড প্ল্যাটফর্মকে স্তরের নেতাদের মধ্যে উন্নীত করেছে, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন অংশীদারিত্বের সূচনা করেছে AUKUS এবং চীনের আক্রমনাত্মক উত্থান পরিচালনার যৌথ লক্ষ্য নিয়ে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির সাথে দ্বিপাক্ষিক, ত্রিপক্ষীয় এবং বহুপাক্ষিক সম্পর্ক গভীর করা।

ক্যাম্পবেল যে জেট ইঞ্জিন সহযোগিতার কথা উল্লেখ করেছেন তা হল HAL এর সাথে GE এর F414 জেট ইঞ্জিনের যৌথ উত্পাদন যা গত বছরের জুনে প্রধানমন্ত্রী মোদীর রাষ্ট্রীয় সফরের সময় ঘোষণা করা হয়েছিল।

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র স্ট্রাইকার সাঁজোয়া পদাতিক ফাইটিং ভেহিকেল (IFVs বা পদাতিক যুদ্ধ যান) সহ-উৎপাদনের জন্য আলোচনা করছে। ভারত তার রাশিয়ান তৈরি ICV-এর বহরের প্রতিস্থাপন হিসাবে এই গাড়িটিকে খুঁজছে।

ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র বিস্তৃত ইস্যুতে সহযোগিতা করে এবং জনগণের মধ্যে জনগণ তাদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিতে ভারতীয় ছাত্ররা এর একটি প্রধান অংশ। ভারতীয়রা বিদেশী ছাত্রদের দ্বিতীয় বৃহত্তম দল এবং তাদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ভারতীয় ছাত্রদের বৃহত্তর গ্রহণের জন্য ক্যাম্পবেলের শক্তিশালী পিচ চীনা ছাত্রদের ক্রমহ্রাসমান সংখ্যা কমানোর জন্য কী করা দরকার সেই প্রশ্নের উত্তরে এসেছিল। "এই মুহূর্তে সবচেয়ে বড় বৃদ্ধি যা আমাদের সামনে যেতে হবে তা হবে অনেক বেশি সংখ্যক ভারতীয় ছাত্র যারা আমেরিকান বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রযুক্তি এবং অন্যান্য ক্ষেত্রে সরাসরি পড়তে আসে," তিনি বলেছিলেন।