নয়াদিল্লি [ভারত], OECD-তে ফ্রান্সের স্থায়ী প্রতিনিধি, অ্যামেলি ডি মন্টচালিন বলেছেন যে ভারত এবং ফ্রান্স একসঙ্গে কাজ করছে কারণ দুটি দেশ একই দৃষ্টিভঙ্গি ভাগ করে নিয়েছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও উন্নয়ন, উদ্ভাবন এবং সমৃদ্ধির হাতিয়ার হিসেবে আনতে পারে৷

এএনআই-এর সাথে কথা বলার সময়, অ্যামেলি ডি মন্টচালিন উল্লেখ করেছেন যে ফ্রান্স এবং ভারতের মধ্যে ডিজিটাল পাবলিক অবকাঠামো সাধারণ রয়েছে।

এআই-তে ভারত এবং ফ্রান্সের ভূমিকা সম্পর্কে জানতে চাওয়া হলে, মন্টচালিন বলেছিলেন, "সুতরাং, ভারত এবং ফ্রান্স সত্যিই একসাথে কাজ করছে কারণ আমাদের কাছে একই দৃষ্টিভঙ্গি রয়েছে যে AI আরও উন্নয়নের হাতিয়ার হিসাবে, উদ্ভাবনের একটি হাতিয়ার হিসাবে কী আনতে পারে৷ সমৃদ্ধির হাতিয়ার কিন্তু, আমাদেরও একই মান আছে।"

"আমরা আমাদের সার্বভৌম স্বায়ত্তশাসন বজায় রাখতে চাই যে আমাদের প্রযুক্তির নিয়ন্ত্রণ আমাদের হাতে আছে। সাইবার সম্পর্কে আমাদের একই দৃষ্টিভঙ্গি রয়েছে। সুতরাং, আমরা যে একত্রে কাজ করি তাও এই লক্ষণ যে আমরা নিশ্চিত করতে চাই যে AI সমস্ত মানুষের সেবায়, সমস্ত গ্রহ জুড়ে, তাই আমরা যাকে উত্তর এবং দক্ষিণ বলি তার মধ্যে বিভাজন ছাড়াই,” তিনি যোগ করেছেন।

AI এর পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে কোনো আলোচনা আছে কিনা জানতে চাইলে অ্যামেলি ডি মন্টচালিন বলেন, "তাই আপনি জানেন, ফ্রান্স এবং ভারত, আমাদের মধ্যে কিছু মিল আছে, যা ডিজিটাল পাবলিক অবকাঠামো। আমি সিভিল সার্ভিস সংস্কারের দায়িত্বে ছিলাম এবং আমি ফ্রান্সে ডিজিটাল পাবলিক সার্ভিসের দায়িত্বে ছিলাম এবং আপনি এখানে আপনার অত্যন্ত সফল ডিজিটাল পাবলিক পরিকাঠামোর সাথে তাদের চিন্তাভাবনার খুব কাছাকাছি এবং একই রকম।"

"আমরা AI-তে বিশ্বব্যাপী অংশীদারিত্বের অংশ হিসাবেও আলোচনা করছি, কীভাবে ভালোর জন্য AI হতে হবে, জলবায়ু পরিবর্তন, কৃষি, স্মার্ট শহর, জলসম্পদ মোকাবেলায় খোলা এআই সমাধানগুলি, এবং নিশ্চিত করুন যে এই অ্যালগরিদমগুলি বিনামূল্যে, উন্মুক্ত, শুধু নয়৷ ভারত এবং ফ্রান্সের জন্য, কিন্তু অন্যান্য উন্নয়নশীল এবং উদীয়মান দেশগুলির জন্যও, এবং এটি এমন কিছু যা আমি জানি ভারতে আরও বেশি কিছু করতে চায় এবং ফ্রান্স সমর্থন করবে এবং আমরা একসাথে করব," তিনি যোগ করেছেন।

তিনি 'গ্লোবাল ইন্ডিয়াএআই সামিট' আয়োজনের জন্য ভারতের প্রশংসা করেন এবং এটিকে "প্রধান সাফল্য" বলে অভিহিত করেন। তিনি বলেছিলেন যে দিল্লিতে সম্মেলনটি 2023 সালে অনুষ্ঠিত দিল্লিতে G20 শীর্ষ সম্মেলনের ফলো-আপ। ফরাসি রাষ্ট্রদূত 2025 সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এআই অ্যাকশন সামিট সম্পর্কেও কথা বলেছেন এবং যোগ করেছেন যে ভারতকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে।

AI এর প্রচারে ভারতের ভূমিকা সম্পর্কে বলতে গিয়ে, Montchalin বলেন, "সুতরাং আমি মনে করি আজকের এই দিল্লি সম্মেলন, AI-তে গ্লোবাল পার্টনারশিপের এই মন্ত্রী পর্যায়ের সভা হচ্ছে। আমি মনে করি এটি আপনার G20-এর ফলো-আপও। আমাকে অবশ্যই বলতে হবে যে মন্ত্রীদের মধ্যে আজ যা ঘটেছে তা এমন কিছু ছিল যা রাষ্ট্রপতি ম্যাক্রোঁ এবং প্রধানমন্ত্রী মোদি এখানে 2023 সালের সেপ্টেম্বরে দিল্লিতে আলোচনা করেছিলেন।"

"সুতরাং, এক বছরেরও কম সময় পরে, আমরা ফলাফল এবং ফলাফল পাচ্ছি এবং এই গ্রুপের নতুন গতিশীলতা এখন উত্তর থেকে, দক্ষিণ থেকে, পূর্ব থেকে, পশ্চিম থেকে, চারপাশ থেকে 40 টিরও বেশি দেশকে একত্রিত করেছে গ্রহটি একসাথে কাজ করবে এবং আমরা 2025 সালের ফেব্রুয়ারিতে প্যারিসে এআই অ্যাকশন সামিট করব যেখানে ভারতকে আমন্ত্রণ জানানো হবে, যেখানে আমরা একসাথে কাজ করতে থাকব এবং আমার জন্য এটি সত্যিই একটি ভাল জায়গা আমাদের মধ্যে যে দৃষ্টিভঙ্গি রয়েছে তা হল আমার কাছে, আমাদের জনগণের জন্য, গ্রহে এবং উদ্ভাবনে সাফল্য নিয়ে আসবে," তিনি যোগ করেছেন।

3-4 জুলাই নয়াদিল্লিতে 'গ্লোবাল ইন্ডিয়াএআই সামিট' আয়োজিত হচ্ছে। অফিসিয়াল বিবৃতি অনুসারে, সামিট কম্পিউট ক্যাপাসিটি, ফাউন্ডেশনাল মডেল, ডেটাসেট, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ফিউচার স্কিল, স্টার্টআপ ফাইন্যান্সিং এবং নিরাপদ এবং বিশ্বস্ত এআই সহ AI ইকোসিস্টেমের মূল স্তম্ভগুলিতে ফোকাস করবে।