নয়াদিল্লি, ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখর সোমবার প্রতিরক্ষা ভূমি ব্যবস্থাপনায় প্রস্তুতি এবং প্রযুক্তিগত একীকরণের গুরুত্বপূর্ণ গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, "প্রতিরক্ষার সর্বোত্তম উপায় হ'ল যুদ্ধের জন্য সর্বদা প্রস্তুত হওয়া"।

ভাইস-প্রেসিডেন্টস এনক্লেভে ইন্ডিয়ান ডিফেন্স এস্টেট সার্ভিসের 2023 ব্যাচের অফিসার ট্রেইনিদের সাথে কথা বলার সময়, ধনখার প্রতিরক্ষা জমিগুলিকে কার্যকরভাবে পরিচালনা করার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

তিনি দখল এবং আইনি বিরোধ সহ এই জমিগুলি পরিচালনার মুখোমুখি চ্যালেঞ্জগুলি তুলে ধরেন এবং আধুনিক সরঞ্জাম ব্যবহার করে একটি সক্রিয় পদ্ধতির পক্ষে পরামর্শ দেন।

ধনখার উল্লেখ করেছেন যে প্রযুক্তি প্রতিরক্ষা ভূমি নিরীক্ষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যে কোনও অনুপ্রবেশের দ্রুত সনাক্তকরণ এবং সমাধানের অনুমতি দেয়।

“প্রতিরক্ষার সর্বোত্তম উপায় হ'ল সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকা। প্রতিরক্ষা ভূমি ব্যবস্থাপনার জন্য প্রযুক্তির ব্যবহার আপনাকে যেকোন অনুপ্রবেশের নিরীক্ষণ করতে এবং দৃঢ়ভাবে দ্রুত প্রতিকারমূলক পদক্ষেপ নিতে সক্ষম করবে,” তিনি বলেছিলেন।

ভাইস প্রেসিডেন্ট এই সমস্যাগুলিকে দক্ষতার সাথে মোকাবেলা করার জন্য মামলা মোকদ্দমা পরিচালনার জন্যও আহ্বান জানিয়েছেন।

তিনি তরুণ অফিসারদের মনে করিয়ে দেন যে প্রতিরক্ষা ভূমি জাতীয় নিরাপত্তার জন্য অত্যাবশ্যক এবং সততা ও নৈতিক আচরণের সর্বোচ্চ মান দিয়ে পরিচালিত হওয়া আবশ্যক।

ধানখার প্রশিক্ষণার্থীদের অন্যদের জন্য একটি উদাহরণ স্থাপন করার জন্য এবং 2047 সালের মধ্যে একটি "বিকিত ভারত" (উন্নত ভারত) গড়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করার আহ্বান জানান।

তার ভাষণে, ভাইস প্রেসিডেন্ট ক্যান্টনমেন্ট এলাকায় পরিবেশগত স্টুয়ার্ডশিপের গুরুত্বের ওপরও জোর দেন।

তিনি ভেষজ বৃক্ষরোপণ এবং উদ্যানপালনের প্রচারের জন্য সমাজের বৃহত্তর উপকারের জন্য পরামর্শ দেন।

ধনখার অফিসারদের উৎসাহিত করেছেন যেন ক্যান্টনমেন্ট এলাকাগুলি পরিষ্কার-পরিচ্ছন্নতা, সবুজ এবং অন্যান্য পৌরসভার জন্য নাগরিক সুবিধার মডেল হিসেবে কাজ করে।