ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন, একজন জার্মান কেন্দ্র-ডান খ্রিস্টান ডেমোক্র্যাট, দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার জন্য সমর্থন চাইছেন।

ইউরোপীয় পার্লামেন্টে তার দল, ইউরোপিয়ান পিপলস পার্টি (ইপিপি), আইনসভার জন্য এই মাসের নির্বাচনে স্পষ্ট বিজয় অর্জন করেছে, আরও পাঁচ বছরের মেয়াদে তার সম্ভাবনাকে শক্তিশালী করেছে।

তবে তার এখনও সংসদে আরও কয়েকটি রাজনৈতিক দলের সমর্থন এবং ইইউর বেশিরভাগ জাতীয় নেতাদের সমর্থন প্রয়োজন।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ শনিবার এক সাক্ষাৎকারে বলেছেন, "এটা স্পষ্ট যে নির্বাচনের ফলাফলের পর, সবকিছুই উরসুলা ভন ডার লেইনের দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পক্ষে কথা বলে।"

ইউরোপীয় কাউন্সিলের ভবিষ্যত সভাপতি এবং পররাষ্ট্র বিষয়ক ইইউ উচ্চ প্রতিনিধির পদটিও সম্ভবত আলোচনা করা হবে যখন নেতারা সোমবার ব্রাসেলসে একটি কাজের নৈশভোজে মিলিত হবেন।

প্রাক্তন পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তাকে বর্তমানে কাউন্সিল পদের সম্ভাব্য প্রার্থী হিসাবে দেখা হচ্ছে এবং এস্তোনিয়ান প্রধানমন্ত্রী কাজা ক্যালাসকে ব্লকের পরবর্তী পররাষ্ট্র বিষয়ক প্রধান হিসাবে বিবেচনা করা হচ্ছে।

ইইউ রাষ্ট্রগুলোর নেতারাও পরের সপ্তাহে নিয়মিত শীর্ষ সম্মেলনের জন্য আবার দেখা করবেন। এই সময়ের মধ্যে, কর্মীদের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে বলে আশা করা হচ্ছে এবং শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে করা দরকার।

তা না হলে জাতীয় নেতারা ব্রাসেলসে শীর্ষ পদ পূরণের বিষয়ে আলোচনা চালিয়ে যাবেন।



int/sd/khz