পার্থ, অনেক হাই-প্রোফাইল লোকের ক্যান্সার নির্ণয় করা হয়েছে এমন বাস্তবতার সাথে আমরা মুখোমুখি হচ্ছি যে এই রোগটি যে কোনো সময় আমাদের যে কাউকে আঘাত করতে পারে। 30 এবং 40-এর দশকে অল্পবয়সী লোকেদের মধ্যে কিছু ক্যান্সার বৃদ্ধি পাচ্ছে বলেও রিপোর্ট করা হয়েছে।

ইতিবাচক দিক থেকে, ক্যান্সারের চিকিৎসাগুলি খুব দ্রুত অগ্রসর হচ্ছে বেঁচে থাকার হার ব্যাপকভাবে উন্নতি করছে এবং কিছু ক্যান্সার এখন রোগীর জীবন দ্রুত দাবি করবে এমন অসুস্থতার পরিবর্তে দীর্ঘমেয়াদী দীর্ঘস্থায়ী রোগ হিসাবে পরিচালিত হচ্ছে।

ক্যান্সার চিকিৎসার মূল ভিত্তি হলো সার্জারি, কেমোথেরাপি, রেডিয়টিও থেরাপি, ইমিউনোথেরাপি, টার্গেটেড থেরাপি এবং হরমোন থেরাপি। কিন্তু অন্যান্য চিকিত্সা এবং কৌশল রয়েছে - "সংযোজন" বা সহায়ক ক্যান্সার যত্ন - যেগুলি ক্যান্সারের চিকিত্সার সময় রোগীর জীবনযাত্রা, বেঁচে থাকা এবং অভিজ্ঞতার উপর একটি শক্তিশালী প্রভাব ফেলে।পারলে নাড়তে থাকুন



শারীরিক ব্যায়াম এখন ওষুধ হিসেবে স্বীকৃত। শরীরকে উদ্দীপিত করতে এবং এমন একটি অভ্যন্তরীণ পরিবেশ তৈরি করার জন্য যেখানে ক্যান্সারের বিকাশের সম্ভাবনা কম থাকে তা রোগীদের এবং তাদের স্বাস্থ্যের সমস্যাগুলির জন্য তৈরি করা যেতে পারে। এটি একটি সংখ্যা o উপায়ে এটি করে।ব্যায়াম আমাদের ইমিউন সিস্টেমকে একটি শক্তিশালী উদ্দীপনা প্রদান করে, আমাদের রক্ত ​​সঞ্চালনে ক্যান্সারের বিরুদ্ধে লড়াইকারী ইমিউন কোষের সংখ্যা বৃদ্ধি করে এবং ক্যান্সার কোষগুলি সনাক্ত করতে এবং মেরে ফেলার জন্য টিউমার টিস্যুতে এইগুলিকে প্রবেশ করায়।

আমাদের কঙ্কালের পেশী (যা হাড়ের সাথে চলাচলের জন্য সংযুক্ত) মায়োকাইনস নামক সিগন্যালিন অণু নির্গত করে। পেশীর ভর যত বড় হবে, তত বেশি মায়োকাইন নিঃসৃত হয় - এমনকি একজন ব্যক্তি বিশ্রামে থাকলেও। যাইহোক, ব্যায়ামের সময় এবং তৎক্ষণাৎ পরে, মায়োকাইনগুলির আরও বৃদ্ধি রক্ত ​​​​প্রবাহে নিঃসৃত হয় মায়োকাইনগুলি ইমিউন কোষগুলির সাথে সংযুক্ত হয়, তাদের আরও ভাল "শিকারী-হত্যাকারী" হতে উদ্দীপিত করে, এছাড়াও মায়োকাইনগুলি সরাসরি ক্যান্সার কোষকে সংকেত দেয় যা তাদের বৃদ্ধি কমিয়ে দেয় এবং কোষের মৃত্যুর কারণ হয়। .

ব্যায়াম ক্যান্সারের চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়া যেমন ক্লান্তি, পেশী এবং হাড়ের ক্ষয় এবং চর্বি বৃদ্ধিকে অনেকাংশে কমাতে পারে। এবং এটি অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ যেমন হৃদরোগ এবং টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস করে ব্যায়াম ক্যান্সারে আক্রান্ত রোগীর জীবন এবং মানসিক স্বাস্থ্যের মান বজায় রাখতে বা উন্নত করতে পারে।উদীয়মান গবেষণা প্রমাণগুলি নির্দেশ করে যে ব্যায়াম মূলধারার চিকিত্সা যেমন কেমোথেরাপি এবং বিকিরণ থেরাপির কার্যকারিতা বাড়াতে পারে। কার্ডিও-শ্বাসযন্ত্রের ফিটনেস বাড়াতে, সিস্টেমিক প্রদাহ কমাতে এবং পেশী ভর, শক্তি এবং শারীরিক কার্যকারিতা বাড়াতে এবং অস্ত্রোপচারের পরে তাদের পুনর্বাসনের জন্য যে কোনও অস্ত্রোপচারের জন্য রোগীকে প্রস্তুত করার জন্য ব্যায়াম অবশ্যই অপরিহার্য।

এই প্রক্রিয়াগুলি ব্যাখ্যা করে যে কেন ক্যান্সার রোগীরা যারা শারীরিকভাবে সক্রিয় তাদের বেঁচে থাকার ফলাফল অনেক ভালো থাকে এবং ক্যান্সার থেকে মৃত্যুর আপেক্ষিক ঝুঁকি 40-50% পর্যন্ত কমে যায়।

মানসিক স্বাস্থ্য সাহায্য করেদ্বিতীয় "সরঞ্জাম" যা ক্যান্সার ব্যবস্থাপনা এবং সাইকো-অনকোলজিতে একটি প্রধান ভূমিকা রাখে। এটি শুধুমাত্র রোগীর জন্য নয়, তাদের পরিচর্যাকারী এবং পরিবারের জন্য ক্যান্সারের মানসিক, সামাজিক, আচরণগত এবং মানসিক দিক জড়িত। উদ্দেশ্য হল জীবনের মান বজায় রাখা বা উন্নত করা এবং মানসিক স্বাস্থ্যের দিকগুলি যেমন মানসিক যন্ত্রণা, উদ্বেগ, বিষণ্নতা, যৌন স্বাস্থ্য, কপিন কৌশল, ব্যক্তিগত পরিচয় এবং সম্পর্ক।

জীবন এবং সুখের গুণমানকে সমর্থন করা তাদের নিজস্বভাবে গুরুত্বপূর্ণ, তবে এই ব্যারোমিটারগুলি রোগীর শারীরিক স্বাস্থ্য, ব্যায়ামের ওষুধের প্রতিক্রিয়া, রোগের প্রতি স্থিতিস্থাপকতা এবং চিকিত্সার উপরও প্রভাব ফেলতে পারে।যদি একজন রোগী অত্যন্ত ব্যথিত বা উদ্বিগ্ন হয়, তবে তাদের শরীর ফ্লাইট বা লড়াইয়ের প্রতিক্রিয়াতে প্রবেশ করতে পারে। এটি একটি অভ্যন্তরীণ পরিবেশ তৈরি করে যা আসলে হরমোন এবং প্রদাহজনক প্রক্রিয়ার মাধ্যমে ক্যান্সারের অগ্রগতির সহায়ক। তাই তাদের মানসিক স্বাস্থ্য সমর্থন করা অপরিহার্য।



ভাল জিনিস রাখা: খাদ্যসহায়ক ক্যান্সার যত্ন টুলবক্সে একটি তৃতীয় থেরাপি হল খাদ্য। একটি সুস্থ মৃত্যু শরীরকে ক্যান্সারের সাথে লড়াই করতে সহায়তা করতে পারে এবং এটিকে চিকিৎসা বা অস্ত্রোপচারের মাধ্যমে সহ্য করতে এবং পুনরুদ্ধার করতে সহায়তা করে।

প্রদাহ ক্যান্সার কোষের জন্য আরও উর্বর পরিবেশ প্রদান করে। যদি একজন রোগীর অত্যধিক চর্বিযুক্ত টিস্যুর ওজন বেশি হয় তবে চর্বি কমানোর জন্য একটি ডায়েট যা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খুব সহায়ক হতে পারে। এর অর্থ সাধারণত প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা এবং প্রধানত তাজা খাবার খাওয়া, স্থানীয়ভাবে উৎসারিত এবং বেশিরভাগ পরিকল্পনা ভিত্তিক।পেশী ক্ষয় সমস্ত ক্যান্সারের চিকিত্সার একটি পার্শ্ব প্রতিক্রিয়া। রেজিস্ট্যান্স ট্রেনিন ব্যায়াম সাহায্য করতে পারে তবে পেশী তৈরির জন্য তারা পর্যাপ্ত প্রোটিন পান তা নিশ্চিত করার জন্য লোকেদের প্রোটিন সম্পূরক বা খাদ্য পরিবর্তনের প্রয়োজন হতে পারে। বার্ধক্য এবং বাতিল চিকিত্সা উভয়ই প্রোটিন গ্রহণ কমাতে পারে এবং আপস শোষণের পরিপূরক নির্দেশিত হতে পারে।

ক্যান্সার এবং চিকিত্সার উপর নির্ভর করে, কিছু রোগীর উচ্চ বিশেষায়িত ডায়েট থেরাপির প্রয়োজন হতে পারে। কিছু ক্যান্সার যেমন অগ্ন্যাশয়, পাকস্থলী, খাদ্যনালী এবং ফুসফুসের ক্যান্সার শরীরের ওজন দ্রুত এবং অনিয়ন্ত্রিত হ্রাসের কারণ হতে পারে। এটিকে আমি ক্যাচেক্সিয়া বলেছি এবং যত্নশীল ব্যবস্থাপনার প্রয়োজন।

অন্যান্য ক্যান্সার এবং চিকিৎসা যেমন হরমোন থেরাপি দ্রুত ওজন বাড়াতে পারে। এটিরও যত্নশীল পর্যবেক্ষণ এবং নির্দেশিকা প্রয়োজন যাতে, যখন একজন রোগী আমি ক্যান্সার থেকে পরিত্রাণ পাই, তখন তাদের অন্যান্য স্বাস্থ্য সমস্যা যেমন কার্ডিওভাসকুলার ডিজিজ এবং মেটাবলিক সিনড্রোম (একটি অবস্থার ক্লাস্টার যা আপনার হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি বাড়ায়) এর উচ্চ ঝুঁকিতে না থাকে। এবং টাইপ 2 ডায়াবেটিস)।দল হিসেবে কাজ করছেন



ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য সহায়ক পরিচর্যা টুলবক্সে এই তিনটি সবচেয়ে শক্তিশালী টুল। তাদের কেউই একা বা একসাথে ক্যান্সারের জন্য "নিরাময়" নয়। কিন্তু তারা রোগীদের জন্য ফলাফল ব্যাপকভাবে উন্নত করতে চিকিৎসা চিকিত্সার সাথে কাজ করতে পারে।আপনি বা আপনার যত্নশীল কারো ক্যান্সার থাকলে, জাতীয় এবং রাষ্ট্রীয় ক্যান্সার কাউন্সিল এবং ক্যান্সার-নির্দিষ্ট সংস্থা সহায়তা প্রদান করতে পারে।

ব্যায়ামের ওষুধের সহায়তার জন্য একজন স্বীকৃত ব্যায়ামকারী ফিজিওলজিস্টের সাথে পরামর্শ করা ভাল, ডায়েট থেরাপির জন্য একজন স্বীকৃত অনুশীলনকারী ডায়েটিশিয়ান এবং একজন নিবন্ধিত মনোবিজ্ঞানীর সাথে মানসিক স্বাস্থ্য সহায়তা। এই পরিষেবাগুলির কিছু একটি সাধারণ অনুশীলনকারীর কাছ থেকে রেফারেলের উপর মেডিকেয়ারের মাধ্যমে সমর্থিত। (ম কথোপকথন) NSAএনএসএ