ইসলামাবাদ, পাকিস্তানের সুপ্রিম কোর্ট সোমবার অ্যাটর্নি জেনারেল মনসুর আওয়ানকে 9 মে দাঙ্গার সন্দেহভাজনদের পরিবারের উদ্বেগগুলি সমাধান করার নির্দেশ দিয়েছে যারা বলেছিল যে তারা বন্দীদের সাথে দেখা করতে পারেনি৷

জিও নিউজ জানিয়েছে, গত বছরের ৯ মে সহিংসতায় জড়িত বেসামরিক ব্যক্তিদের সামরিক আদালতে বিচারের বিরুদ্ধে দায়ের করা আন্তঃআদালত পিটিশনের শুনানির সময় সাত সদস্যের একটি বেঞ্চের এই আদেশ আসে।

2023 সালের 9-10 মে ইভেন্টগুলি একটি কথিত দুর্নীতির মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের পরে দেশের বিভিন্ন অংশে সহিংস বিক্ষোভের কথা উল্লেখ করে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ () পার্টির প্রতিষ্ঠাতা খানের গ্রেপ্তারের পর, তার সমর্থকরা সরকারী ও সামরিক স্থাপনায় হামলা চালায় এবং ভাংচুর করে, কর্তৃপক্ষকে সামরিক আদালতে দাঙ্গাকারীদের বিচার করতে প্ররোচিত করে।

"পরিবাররা বলেছে যে তারা বন্দীদের সাথে দেখা করেনি। অ্যাটর্নি জেনারেলের উচিত এই অভিযোগগুলোর সমাধান করা," আদেশে বলা হয়েছে।

এরপর আদালত শুনানি ১১ জুলাই পর্যন্ত মুলতবি করেন।

ছয় সদস্যের বোর্ডের বিরুদ্ধে রিজার্ভেশন উত্থাপিত হওয়ার পরে সুপ্রিম কোর্ট মে মাসে বেঞ্চ পুনর্গঠনের জন্য প্রক্রিয়া কমিটির কাছে বিষয়টি রেফার করেছিল।

আবেদনকারী প্রাক্তন প্রধান বিচারপতি জাওয়াদ এস খাজার আইনজীবী খাজা আহমেদ হাসান বেঞ্চের বিরুদ্ধে আপত্তি জানিয়ে বলেছেন, বিচারপতি মনসুর আলী শাহ এবং বিচারপতি ইয়াহিয়া আফ্রিদির নোটের আলোকে একটি বৃহত্তর বেঞ্চ গঠন করা উচিত।

29শে জানুয়ারী, বিচারপতি তারিক মাসুদ সামরিক আদালতে বেসামরিকদের বিচারের বিরুদ্ধে আন্তঃ-আদালত আপিলের শুনানি থেকে নিজেকে রক্ষা করেন, যার ফলে ছয় সদস্যের বৃহত্তর বেঞ্চ ভেঙে যায়।

গত বছরের অক্টোবরে সামরিক আদালতে বেসামরিক ব্যক্তিদের বিচারকে অসাংবিধানিক ঘোষণা করে সুপ্রিম কোর্ট। এটি বলেছে যে 103 জন ব্যক্তি এবং অন্যদের, যাদের 9-10 মে পর্যন্ত ঘটে যাওয়া ঘটনার বিষয়ে রাখা হতে পারে, তাদের দেশের সাধারণ বা বিশেষ আইনের অধীনে প্রতিষ্ঠিত ফৌজদারি আদালতের মাধ্যমে বিচার করা যেতে পারে।

সুপ্রিম কোর্ট, 5-1 সংখ্যাগরিষ্ঠতা দ্বারা, তার 23 অক্টোবরের আদেশ স্থগিত করেছে যেখানে এটি 9 মে দাঙ্গার সাথে সম্পর্কিত সামরিক আদালতে বেসামরিকদের বিচার বাতিল এবং অকার্যকর ঘোষণা করেছে।