আদানি পোর্টস অ্যান্ড এসইজেড (এপিএসইজেড) এর ব্যবস্থাপনা পরিচালক করণ আদানি, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং অন্যান্য বিশিষ্টজনের উপস্থিতিতে মন্ত্রী সোনোয়াল শুক্রবার ভিজিনজাম বন্দরে প্রথম মাদারশিপকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান।

"ভিঝিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দর হল ভারতের প্রথম গভীর-সমুদ্র আন্তর্জাতিক কনটেইনার ট্রান্সশিপমেন্ট টার্মিনাল৷ আমি APSEZ-কে একটি আধুনিক বন্দর পরিকাঠামো তৈরি করার জন্য তাদের মূল্যবান অবদানের জন্য অভিনন্দন জানাতে চাই, লজিস্টিক খরচ হ্রাস করতে, ট্রানজিট সময় বাঁচাতে এবং বিদেশী পরিবহনের উপর আমাদের নির্ভরতা হ্রাস করতে সক্ষম হয়েছি৷ বন্দর, "মন্ত্রী বলেন.

"এই বন্দর প্রকল্পটি দেখায় যে কীভাবে কেন্দ্র, বেসরকারী খাত এবং রাজ্যের মধ্যে একটি সফল পাবলিক প্রাইভেট পার্টনারশিপ আমাদের সামুদ্রিক সেক্টরের অসাধারণ সম্ভাবনা উন্মোচন করতে পারে," সোনোয়াল যোগ করেছেন।

মন্ত্রী নির্দেশ করেছিলেন যে কীভাবে ভিজিনজাম বন্দর কৌশলগতভাবে আন্তর্জাতিক এক্সিম ট্রেড লেনের কাছাকাছি অবস্থিত।

"এর গভীর খসড়া সুবিধা ব্যবহারকারীদের জন্য অনেক কর্মক্ষম সুবিধা প্রদান করবে যা বন্দরটিকে শিপিং লাইন এবং EXIM ব্যবসায়ীদের পছন্দের গন্তব্য হিসাবে অবস্থান করতে সহায়তা করবে," তিনি বলেছিলেন।

"আমি নিশ্চিত যে বন্দরের মেগা-সাইজের কনটেইনার ভেসেল পরিষেবা দেওয়ার ক্ষমতা, এটি অফার করে এমন অন্যান্য পরিষেবাগুলির সাথে, কলম্বো এবং সিঙ্গাপুরের মতো বিদ্যমান ট্রান্সশিপমেন্ট হাবগুলিতে কঠোর প্রতিযোগিতা প্রদান করবে৷ আমি কলম্বো থেকে আন্তর্জাতিক ট্রান্সশিপমেন্ট কার্গোর একটি ইতিবাচক পরিবর্তনের জন্য অপেক্ষা করছি এবং ভিজিনজামের এই বন্দরে সিঙ্গাপুর,” মন্ত্রী উল্লেখ করেছেন।

"উদীয়মান ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে, সামুদ্রিক বাণিজ্যকে প্রভাবিত করে, এই বন্দরটি একটি কার্যকর বিকল্প এবং বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে বাধাগুলি প্রশমিত করার জন্য প্রধান শিপিং লাইনগুলির একটি বিকল্প প্রদান করবে," সোনোয়াল বলেছেন৷

প্রথম মাদার জাহাজের আগমনের সাথে সাথে, আদানি গ্রুপের ভিজিনজাম বন্দর বিশ্ব বন্দর ব্যবসায় ভারতকে ক্যাটাপল্ট করেছে কারণ বিশ্বব্যাপী এই বন্দরটি 6 তম বা 7 তম স্থানে থাকবে৷

প্রকল্পের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায় 2028 সালে সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে এবং এটি হবে বিশ্বের অন্যতম সবুজ বন্দর।

"আমি আদানি গ্রুপকে তাদের প্রতিশ্রুতি এবং অধ্যবসায়কে অভিনন্দন জানাই কেরালায় এমন একটি চমৎকার বন্দর গড়ে তোলার এই অসাধারণ কৃতিত্ব অর্জনের জন্য। আমি নিশ্চিত যে ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দরের কর্মক্ষমতা বিশ্বের সেরা বন্দরগুলির সাথে সমানভাবে একটি নতুন মানদণ্ড স্থাপন করবে এবং বিশ্ব সামুদ্রিক মানচিত্রে দেশটিকে শীর্ষে রাখতে সহায়তা করুন,” মন্ত্রী জোর দিয়েছিলেন।

2028-29 সালের মধ্যে, যখন এই প্রকল্পের চারটি ধাপ সম্পন্ন হবে, তখন কেরালা সরকার এবং আদানি ভিজিনজাম পোর্ট একটি বৃহৎ আকারের পিপিপি প্রকল্পের এই অসামান্য উদাহরণে মোট 20,000 কোটি টাকা বিনিয়োগ করবে।