নয়াদিল্লি [ভারত], রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু 18 তম লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে বিজেপি এমপি ভর্তৃহরি মাহতাবকে নিযুক্ত করেছেন৷

সুরেশ কোডিকুনিল, থালিক্কোট্টাই রাজুথেভার বালু, রাধা মোহন সিং, ফাগ্গান সিং কুলাস্তে এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়কে নব-নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণে স্পীকার প্রোটেমকে সহায়তা করার জন্য নিযুক্ত করা হয়েছিল।

সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু X-এ একটি পোস্টে বলেছেন, "রাষ্ট্রপতি শ্রী ভর্তৃহরি মাহতাব, সদস্য, লোকসভাকে স্পিকার নির্বাচন না হওয়া পর্যন্ত স্পীকারের দায়িত্ব পালনের জন্য সংবিধানের 95(1) অনুচ্ছেদের অধীনে স্পিকার প্রোটেম হিসাবে নিযুক্ত করে খুশি হয়েছেন।" .

"রাষ্ট্রপতি সুরেশ কোডিকুনিল, থালিকোট্টাই রাজুথেভার বালু, রাধা মোহন সিং, ফাগ্গান সিং কুলাস্তে এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়, সংবিধানের 99 অনুচ্ছেদের অধীনে লোকসভার সদস্যদের নিয়োগ করে সন্তুষ্ট হয়েছেন যাতে 18 তম লোকের নবনির্বাচিত সদস্যদের শপথ/প্রত্যয়ণে স্পীকার প্রোটেমকে সহায়তা করার জন্য স্পিকার নির্বাচন পর্যন্ত সভা," তিনি যোগ করেছেন।

কংগ্রেস সরকারের সিদ্ধান্তে আপত্তি জানিয়ে বলেছিল যে দীর্ঘতম সময়ের সাংসদকে কনভেনশন অনুসারে প্রোটেম স্পিকার করা হয়েছে এবং দলের সাংসদ কোডিকুনিল সুরেশকে এই ভূমিকা দেওয়া উচিত ছিল কারণ তিনি সংসদ সদস্য হিসাবে অষ্টম মেয়াদে প্রবেশ করছেন।

"কনভেনশন দ্বারা, যে এমপি সর্বাধিক মেয়াদে কাজ করেছেন তাকে প্রথম দুই দিনের জন্য স্পিকার প্রোটেম নিযুক্ত করা হয় যখন সমস্ত নবনির্বাচিত এমপিদের শপথ দেওয়া হয়। 18 তম লোকসভার জ্যেষ্ঠতম সাংসদরা হলেন কোডিকুনিল সুরেশ (আইএনসি) এবং বীরেন্দ্র কুমার (বিজেপি) ), যারা এখন তাদের অষ্টম মেয়াদে দায়িত্ব পালন করছেন এবং তাই আশা করা হয়েছিল যে কোডিকুন্নিল সুরেশ স্পিকার হবেন, তার পরিবর্তে, ভারত্রুহরি মাহতাবকে স্পিকার নিয়োগ করা হয়েছে ছয় মেয়াদে বিজেডি সাংসদ ছিলেন এবং এখন বিজেপির সাংসদ, "এক্স-এ একটি পোস্টে রমেশ বলেছেন।

অন্য কংগ্রেস নেতারাও এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন। দলের নেতা কেসি ভেনুগোপাল বলেছেন, সরকার কেন কে সুরেশকে উপেক্ষা করেছে তা ব্যাখ্যা করা উচিত।

"সংসদীয় রীতিনীতি ধ্বংস করার আরেকটি প্রয়াসে, শ্রী @কোডিকুন্নিল এমপি, যিনি তার 8 তম মেয়াদে প্রবেশ করবেন, তাকে বাদ দিয়ে শ্রী ভর্তৃহরি মাহতাব (7-মেয়াদী এমপি)কে প্রো-টেম স্পিকার নিযুক্ত করা হয়েছে। এটি একটি প্রশ্নাতীত নিয়ম। স্পীকার নির্বাচিত হওয়ার আগে সবচেয়ে সিনিয়র সাংসদ হাউসের কার্যক্রমের সভাপতিত্ব করেন এটি আমাদের দলের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে সমাজের প্রান্তিক শ্রেণীর নেতা কে সুরেশ 8 মেয়াদে এই কৃতিত্ব অর্জন করেছেন। এমপি," তিনি বলেন।

"সরকারকে ব্যাখ্যা করা উচিত কেন কে সুরেশকে উপেক্ষা করা বেছে নেওয়া হয়েছে, কী কারণে তাকে এই পদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল? এই সিদ্ধান্তকে প্রভাবিত করার জন্য কি গভীর সমস্যা আছে, সম্ভবত শুধুমাত্র যোগ্যতা এবং জ্যেষ্ঠতার বাইরে?" তিনি এক্স-এর একটি পোস্টে জিজ্ঞাসা করেছিলেন।

কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর রিজিজুর পোস্টে প্রতিক্রিয়া জানিয়ে বলেছিলেন যে সিদ্ধান্তটি সরকারের পক্ষ থেকে একটি ভুল ছিল।

"সংসদ বিষয়ক মন্ত্রী হিসাবে প্রথম ভুল: সাত মেয়াদের বিজেপি সাংসদ ভর্তৃহরি মাহতাবকে কংগ্রেসের প্রবীণ-দলিত সাংসদ কোডিককুন্নিল সুরেশের চেয়ে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে বেছে নেওয়া হয়েছে৷ মন্ত্রীর উদ্দেশ্য কী?" তিনি এক্স-এর একটি পোস্টে জিজ্ঞাসা করেছিলেন।

সংবিধানের 94 অনুচ্ছেদ অনুসারে, নতুন লোকসভার প্রথম সভার আগে স্পিকারের পদটি শূন্য হয়ে যায়। সেক্ষেত্রে, স্পীকারের দায়িত্ব রাষ্ট্রপতি কর্তৃক স্পিকার প্রোটেম হিসাবে এই উদ্দেশ্যে নিযুক্ত হাউসের একজন সদস্য দ্বারা সম্পাদন করতে হবে।

18 তম লোকসভার প্রথম অধিবেশন 24 জুন শুরু হবে। রাজ্যসভার অধিবেশন 27 ​​জুন শুরু হবে।