নয়ডা, আজাদ সমাজ পার্টির (কাঁশি রাম) প্রধান চন্দ্র শেখর আজাদ সোমবার সুরজপাল ওরফে নারায়ণ সাকার হরি ওরফে ভোলে বাবাকে ২ শে জুলাই হাথ্রাস পদদলিত করার জন্য দায়ী করেছেন এবং অভিযোগ করেছেন যে জেলা পুলিশ, প্রশাসন এবং ইউপি সরকার এর জন্য সমানভাবে দায়ী।

লোকসভার সাংসদ ইউপি সরকারকে 121 জন নিহতের পরিবারকে ক্ষতিপূরণ বাড়িয়ে 25 লক্ষ টাকা করতে বলেছেন। তিনি বলেছিলেন যে সুরজপালকে নিজের থেকে 1 কোটি টাকা আর্থিক সাহায্য করা উচিত কারণ তিনি "গরীব নন"।

হাথ্রাসের হাসপাতালে কিছু রোগী এবং তাদের পরিবারের সাথে দেখা করার পরে, তিনি বলেছিলেন যে তিনি ডাক্তারদেরকে তাদের হাঁটু এবং পেটে ব্যথার অভিযোগ বিবেচনা করে আরও ভাল যত্ন প্রদান এবং ভিকটিমদের এমআরআই করাতে আবেদন করেছেন।

"এই ঘটনার জন্য পুলিশ, প্রশাসন এবং সরকার সমানভাবে দায়ী। এই ঘটনার জন্য বাবা (সুরজপাল) যতটা দায়ী, তারাও ততটাই দায়ী। বাবা যদি এই স্তরের ভিড় জড়ো করে তবে তারও যথাযথ ব্যবস্থা নিশ্চিত করা উচিত এবং পারে না। মানুষের জীবন নিয়ে খেলা,” আজাদ বলেন।

"সরকারের সাথেও একটি সমস্যা রয়েছে যা লম্বা দাবি করেছে কিন্তু অক্সিজেনের মতো হাসপাতালে পর্যাপ্ত সুবিধা নেই, যেমনটি কিছু ক্ষেত্রে দেখা গেছে পদদলিত হওয়ার দিনে। কিছু রোগী হাসপাতালে অসুবিধার সম্মুখীন হয়েছিল," তিনি দাবি করেন।

আজাদ সরকার এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ক্ষতিগ্রস্তদের গণনা সঠিকভাবে করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আবেদন করেছিলেন কারণ তিনি বলেছিলেন, পদদলিত হওয়ার পরে কিছু পরিবার তাদের সাথে লাশ নিয়ে গিয়েছিল এবং তাদেরও ক্ষতিপূরণের আওতায় রাখা উচিত।

"দ্বিতীয়ত, ঘোষিত ক্ষতিপূরণের পরিমাণ কম এবং তা বাড়িয়ে 25 লক্ষ টাকা করা উচিত যাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সাহায্য করা যায়," তিনি বলেছিলেন।

"আমি বাবাকে (সুরজপাল) কাছে আবেদন করি, তিনি যদি আমার কথা শুনতে পারেন, আপনি যদি প্রকৃতপক্ষে এই নির্যাতিতদের একজন শুভাকাঙ্ক্ষী হন, কারণ এই লোকেদের তাঁর প্রতি তাদের বিশ্বাস ছিল, তাহলে তিনি যেন 1 কোটি টাকা আর্থিক সহায়তা দেন। শিকার।

আমরা যে ধরনের তথ্য পাচ্ছি তা প্রকাশ করে যে বাবা গরীব নন এবং তিনি যদি তাঁর অনুগামীদের যত্ন নিতে না পারেন, তাহলে আর কে করবে?" তিনি জিজ্ঞাসা করলেন।

অন্যথায় জনসাধারণেরও বোঝা উচিত যে এই জাতীয় "ভন্ড ও অন্ধ বিশ্বাস" থেকে দূরে থাকা তাদের জন্য মঙ্গলজনক হবে, এমপি যোগ করেছেন।

আজাদ বলেছিলেন যে তিনি কোনও বাবাকে অনুসরণ করেন না, তবে শুধুমাত্র বাবা সাহাব আম্বেদকরকে অনুসরণ করেন এবং "আমার লোকদের" (দলিত সম্প্রদায়কে) এই ধরনের প্রচারকদের থেকে দূরে থাকার আহ্বান জানান।

কেন্দ্র এবং ইউপি সরকার 2 জুলাইয়ের পদদলিত হয়ে মৃতদের জন্য প্রত্যেকে 2 লাখ রুপি এবং আহতদের জন্য 50,000 রুপি ঘোষণা করেছে।

এখন পর্যন্ত, 2শে জুলাই অনুষ্ঠানের প্রধান সংগঠক এবং তহবিল সংগ্রহকারী দেবপ্রকাশ মধুকর সহ নয়জনকে এই মামলায় গ্রেপ্তার করা হয়েছে, যেখানে প্রচারক সুরজপালকে আসামি হিসাবে উল্লেখ করা হয়নি।

পৃথকভাবে, হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিচার বিভাগীয় কমিশন এবং পুলিশের একজন অতিরিক্ত মহাপরিচালকের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল এই পর্বে তাদের তদন্ত করছে।

পুলিশ সহ সরকারী সংস্থাগুলি অনুষ্ঠানের অব্যবস্থাপনার জন্য আয়োজকদের দায়ী করেছে, বলেছে যে ভিড়ের আকার অনুমোদিত 80,000 থেকে 2.50 লক্ষ ছাড়িয়ে গেছে, যদিও শনিবার 'গডম্যান'-এর আইনজীবী "কিছু বিষাক্ত পদার্থ" দাবি করেছেন। 'কিছু অজ্ঞাতপরিচয় লোক' দ্বারা স্প্রে করা হয় যা পদদলিত করে।