খরদহ (WB), পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার জোর দিয়ে বলেছেন যে তিনি রাজ্যের বিভিন্ন শ্রেণীর ওবি মর্যাদা বাতিল করার কলকাতা হাইকোর্টের আদেশকে "মানবেন না"।

তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে সরকার এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করতে পারে।

দমদম লোকসভা কেন্দ্রের অধীন খড়দহে একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিতে গিয়ে ব্যানার্জি বলেছিলেন যে রাজ্যে ওবিসি সংরক্ষণ অব্যাহত থাকবে, কারণ সংশ্লিষ্ট বিলটি সংবিধানের কাঠামোর মধ্যে পাস করা হয়েছিল।

“পশ্চিমবঙ্গ সরকার যে ওবিসি সংরক্ষণ কোটা চালু করেছে তা অব্যাহত থাকবে। আমরা ঘরে ঘরে জরিপ করার পরে বিলটির খসড়া তৈরি করেছি, এটি মন্ত্রিসভা এবং বিধানসভা দ্বারা পাস হয়েছিল, "তিনি বলেছিলেন।

"প্রয়োজন হলে, আমরা উচ্চ আদালতে (আদেশের বিরুদ্ধে) যাবো," বলেছেন টিএমসি সুপ্রিমো।

20 শে মে কলকাতা হাইকোর্টের নির্দেশের উল্লেখ করে বিজেপিকে বিজ্ঞাপন প্রকাশ করা থেকে বিরত রাখে যা মডেল কোড অফ কন্ডাক্ট লঙ্ঘন করে, ব্যানার্জে দাবি করেছিলেন যে এই ধরনের বিজ্ঞাপনগুলি অব্যাহত রয়েছে এবং তিনি জাফরান দলের বিরুদ্ধে 1000 কোটি টাকার মানহানির মামলা করবেন।

বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সি ব্যবহার করে ওবিসি কোটা আটকানোর ষড়যন্ত্রের অভিযোগ করেছেন।

"কিছু লোক আদালতে গেছে, ওবিসিদের স্বার্থকে নাশক করার জন্য একটি পিটিশন পেশ করেছে এবং তারপরে এই বিকাশ ঘটে। জাফরান দল কীভাবে এমন সাহস দেখাতে পারে?" সে বলেছিল.

কলকাতা হাইকোর্ট বুধবার পশ্চিমবঙ্গের বিভিন্ন শ্রেণির ওবিসি স্ট্যাটাস বাতিল করেছে, 2012 সালের একটি আইনের অধীনে এই ধরনের সংরক্ষণকে রাজ্যের পরিষেবা এবং পদগুলিতে বেআইনি বলে মনে করেছে।

সন্দেশখালীতে তার ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পরে, বিজেপি এখন ষড়যন্ত্র করছে, তিনি বলেছিলেন।

"ভোটের রাজনীতির জন্য, পাঁচ বছর ক্ষমতায় থাকার জন্য, আপনি (বিজেপি) এই সব করছেন," তিনি বলেছিলেন।

এটি ঘটেছিল যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছিলেন যে বিরোধী ভারত ব্লক, যদি লোকসভা নির্বাচনে ক্ষমতায় আসে, তাহলে SC, ST এবং OBC জনগণের কোটা বাতিল করবে, ব্যানার্জি বলেছিলেন।

তিনি বলেন, “এসসি, এসটি, ওবিসি সংবিধান অনুযায়ী অধিকার পায়। সংখ্যালঘুদের অধিকার আছে। কেউ কি বলতে পারেন যে তিনি শুধুমাত্র হিন্দুদের সুবিধার জন্য আইন প্রণয়ন করবেন এবং মুসলিম ও অন্যান্য সম্প্রদায়কে বাদ দেবেন?"

তৃণমূল নেতা বিজেপির বিরুদ্ধে সর্বদা জাত, কোট এবং ধর্মের রাজনীতি করে এবং মানুষকে বিভক্ত করার অভিযোগ তোলেন।

“আমি 1000 কোটি টাকার মানহানির মামলা করব (বিজেপির বিরুদ্ধে) তাদের কৃতিত্ব সম্পর্কে মিথ্যা প্রচার করার জন্য এবং আমার এবং আমার প্রকল্পগুলির বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেওয়ার জন্য। আমি আমার পুরো রাজনৈতিক জীবনে এক পয়সাও নিইনি। এবং পুরো পরিমাণ মানুষের মধ্যে বিতরণ করবে,” তিনি বলেছিলেন।

বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে মোদী সরকার সরকারি কোষাগার লুণ্ঠন করেছে, MGNREGA-এর অধীনে দরিদ্রদের ন্যায্য বকেয়া থেকে বঞ্চিত করেছে।

তিনি অভিযোগ করেন যে বিজেপি সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে প্রতিটি বাড়িতে সোলা পাওয়ার দ্বারা আলোকিত করা হবে যা আরেকটি মিথ্যা।

“যদি এটি বাস্তবায়িত হতে হয় তবে 1000 বছর লাগবে। বিজেপি কি বিশ্বাস করে যে আমি 1000 বছর ধরে থাকব? সে জিজ্ঞেস করেছিল.

ব্যানার্জি জনগণকে সিপিআই(এম) কে ভোট না দেওয়ার জন্য বলেছিলেন যে দলটি তার 34 বছরের শাসনে শত শত বিরোধী কর্মীকে হত্যা করেছে।

"ইন্ডিয়া ব্লক টিএমসি সমর্থনে নয়াদিল্লিতে স্থাপন করা হবে, তবে ওয়েস বাংলায়, সিপিআইএম এবং কংগ্রেস বিজেপিকে সাহায্য করছে৷ আমরা একা লড়ছি,” তিনি বলেন