বহুল প্রত্যাশিত রায়টি বিচারপতি জি এস প্যাটেল ঘোষণা করেছিলেন, তার চাকরিচ্যুতির মাত্র কয়েক দিন আগে, উচ্চ-প্রোফাইল উত্তরাধিকার মামলায় যা শিয়াদের ছোট সম্প্রদায়কে নাড়া দিয়েছিল।

সৈয়দনা উত্তরাধিকার বিতর্কে দীর্ঘকাল ধরে চলা বিচার প্রায় দুই বছর আগে শেষ হয়েছিল, চূড়ান্ত যুক্তি 2022 সালের নভেম্বরে নেওয়া হয়েছিল এবং 2023 সালের এপ্রিলে শেষ হয়েছিল এবং মঙ্গলবার সংরক্ষিত রায় দেওয়া হয়েছিল।

মামলাটি খারিজ করে, বিচারপতি প্যাটেল উল্লেখ করেছেন যে তিনি রায়টিকে যতটা সম্ভব নিরপেক্ষ রেখেছিলেন এবং "প্রমাণ এবং নোট বিশ্বাসের ইস্যুতে" রায় ঘোষণা করেছিলেন।

17 জানুয়ারী, 2014 এ 52 তম সৈয়দনা মোহাম্মদ বুরহানুদ্দিনের ইন্তেকালের পর এই সারি শুরু হয়েছিল, তার পুত্র মুফাদ্দাল সাইফুদ্দিনের নতুন 53 তম সৈয়দনা, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া দাউদী বোহরাদের আধ্যাত্মিক ও ধর্মীয় প্রধানের দায়িত্ব নেওয়ার পথ প্রশস্ত হয়েছিল।

যাইহোক, 52 তম সৈয়দনার সৎ ভাই খুজাইমা কুতুবুদ্দিন নিজেকে থানেতে সৈয়দনা সদর দফতর হিসাবে অভিষিক্ত করেছিলেন এবং মুফাদ্দা সাইফুদ্দিনকে মুম্বাইয়ের ঐতিহ্যবাহী ঘাঁটিতে 53 তম সৈয়দনা হিসাবে উন্নীত করার চ্যালেঞ্জ করেছিলেন।

অন্যান্য বিষয়ের মধ্যে, সৈয়দনা খুজাইমা কুতুবুদ্দিন – যিনি ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে মারা গিয়েছিলেন - দাবি করেছিলেন যে 52 তম সৈয়দনা ব্যক্তিগতভাবে 1965 সালের ডিসেম্বর মাসে তাকে 'নাস' (সরকারি উত্তরসূরি বা উত্তরাধিকারী) প্রদান করেছিলেন, যা বোহরা মতবাদ অনুসারে বৈধ ছিল। এবং নজির, এবং যে মুফাদ্দাল সাইফুদ্দিন প্রতারণামূলকভাবে 53 তম সৈয়দনা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

সৈয়দনা কুতুবুদ্দিনের মৃত্যুর পর, তাঁর ছেলে সৈয়দনা তাহের ফখরুদ্দিন ৫৩তম সৈয়দনার বিরুদ্ধে উত্তরাধিকার মামলা চালিয়ে যান, যার যুক্তি ছিল যে হাই পিতা, ৫২তম সৈয়দনা, ২০১১ সালের জুন মাসে যখন তিনি স্ট্রোক থেকে সুস্থ হয়ে উঠছিলেন তখন তাকে উত্তরাধিকারী হিসাবে নামকরণ করেছিলেন। লন্ডন হাসপাতাল।

সৈয়দনা তাহের ফখরুদ্দিনের আইনি দলের নেতৃত্বে ছিলেন অ্যাডভোকেট আনন্দ দেশাই, ৫৩তম সৈয়দনা মুফাদ্দাল সাইফুদ্দিনের পক্ষে ছিলেন সিনিয়র কাউন্সেল ইকবাল ছাগলা।

53 তম সৈয়দনার কার্যালয় বিবাদীর পক্ষে চূড়ান্তভাবে রায় দেওয়ার আগে উভয় পক্ষের দ্বারা করা প্রমাণ এবং যুক্তিগুলি যত্ন সহকারে বিবেচনা করার পরে বিচারপতি প্যাটেল কর্তৃক গৃহীত যুগান্তকারী বিচারকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

"53তম সৈয়দনা মুফাদ্দাল সাইফুদ্দিনের নিয়োগের জন্য বরং দুর্ভাগ্যজনক চ্যালেঞ্জ এবং এটির উপর ভিত্তি করে তৈরি করা বিভিন্ন মিথ্যাচারকে আদালতের রায়ে এবং (মরহুম খুজাইমা কুতুবুদ্দিন, মূল বাদী এবং তার পুত্র তাহের কুতুবুদ্দিন, তম) এর দাবিগুলি চূড়ান্তভাবে মোকাবেলা করা হয়েছে। বর্তমান বাদী, ব্যাপকভাবে প্রত্যাখ্যান করা হয়েছে,” দলটি বলেছে।

রায়টি দৃঢ়ভাবে মোকাবেলা করেছে এবং দাউদি বোহরা বিশ্বাসের ধর্মীয় মতবাদের বাদীদের দ্বারা একটি বিভ্রান্তিকর চিত্রায়নের ভুল ব্যাখ্যাকে খারিজ করেছে, এটি যোগ করেছে।

ইতিমধ্যে, দাউদি বোহরা সম্প্রদায়ের সদস্যরা শান্তভাবে একটি ইস্যুতে রায়কে মেনে নিয়েছিল যেটি অনেক বিতর্কিত এবং শান্ত সুরে আলোচিত হয়েছিল।