ফিলিপাইন সেকেন্ড সাসটেইনেবল রিকভারি ডেভেলপমেন্ট পলিসি লোন এমন সংস্কার সমর্থন করে যা পাবলিক সার্ভিস সেক্টরে বিনিয়োগ বাড়ায়, পাবলিক ইনফ্রাস্ট্রাকচারে বেসরকারী বিনিয়োগ আকর্ষণ করে, বিশেষ করে গার্হস্থ্য শিপিংয়ে, নবায়নযোগ্য শক্তির প্রচার, পরিবেশ রক্ষা এবং জলবায়ু স্থিতিস্থাপকতা উন্নত করে, সিনহুয়া নিউজ এজেন্সি জানায়।

বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট রাল্ফ ভ্যান ডোর্ন শনিবার বলেছেন যে চলমান বৈশ্বিক এবং অভ্যন্তরীণ চ্যালেঞ্জ সত্ত্বেও ফিলিপাইনের অর্থনীতি স্থিতিশীল রয়েছে। "এই ঋণদান কর্মসূচির দ্বারা সমর্থিত সংস্কারগুলি বাস্তবায়িত হলে, বেসরকারি বিনিয়োগ, উদ্ভাবন এবং টেকসই প্রবৃদ্ধিকে উৎসাহিত করবে," তিনি বলেন।

এই সংস্কারের মাধ্যমে, ভ্যান ডোর্ন বলেছেন যে ফিলিপাইন একটি সবুজ অর্থনীতিতে দ্রুত রূপান্তর করতে পারে এবং তার পরিবেশগত এবং জলবায়ু উদ্দেশ্যগুলি অর্জন করতে পারে।

ফিলিপাইনের দ্বীপপুঞ্জের প্রকৃতির পরিপ্রেক্ষিতে, তিনি যোগ করেছেন যে সামুদ্রিক পরিবহন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এবং এর অসংখ্য দ্বীপ ও গন্তব্যের সাথে সংযোগ স্থাপন করে, পণ্য ও পণ্যের দক্ষ চলাচল সক্ষম করে।

ভ্যান ডোর্ন বলেন, দেশীয় শিপিংয়ে আরও স্থানীয় এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণ করা দেশের প্রতিযোগিতামূলকতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।

ঋণটি এমন সংস্কারগুলিকেও সমর্থন করে যার লক্ষ্য প্লাস্টিক বর্জ্য হ্রাস, পুনরুদ্ধার এবং পুনর্ব্যবহার করা, সবুজ পরিবহনকে উন্নীত করা এবং জনসাধারণের সংগ্রহের মাধ্যমে পরিবেশ-বান্ধব পণ্য ও পরিষেবাগুলির উত্পাদন ও ব্যবহারকে উত্সাহিত করা।