নয়াদিল্লি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক সায়েন্সের ছাত্ররা ইন্টার্ন হিসেবে অপরাধের দৃশ্যে তাদের পথ খুঁজে পেতে পারে, ভার্সিটি তাদের তদন্তকারীদের সাথে ঘটনাস্থল পরিদর্শন করার অনুমতি দেওয়ার জন্য দিল্লি পুলিশের কাছে যাওয়ার পরিকল্পনা করছে৷

ঢাবির নৃবিজ্ঞান বিভাগ একটি প্রস্তাব তৈরি করেছে যা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সামনে অনুমোদনের জন্য পেশ করা হবে, যা 12 জুলাই অনুষ্ঠিত হবে।

বিভাগটি তাদের ছাত্রদের ফিল্ড এক্সপোজার পেতে সহায়তা করার জন্য জেলার ডেপুটি কমিশনার অফ পুলিশ (ডিসিপি) এর কাছে সুপারিশের একটি চিঠি (এলওআর) লিখবে, একজন কর্মকর্তা বলেছেন।

প্রস্তাবটি শেষ সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য তার এমএসসি ফরেনসিক সায়েন্স কোর্সের পাঠ্যক্রমে সামান্য পরিবর্তন চায় যাতে পুলিশ স্টেশনের মাধ্যমে অপরাধের দৃশ্যগুলি পরিদর্শন করা যায়।

"অন্তিম বর্ষের ছাত্ররা অপরাধের দৃশ্য পরিদর্শন করার সময় এবং ফরেনসিক প্রমাণ সংগ্রহের সময় এক্সপোজার পাওয়ার জন্য দিল্লি পুলিশের অধীনে ইন্টার্ন করবে," কর্মকর্তা বলেছেন।

প্রস্তাবটি সম্পর্কে আরও বিশদ বিবরণ দিয়ে, অন্য একজন কর্মকর্তা বলেছেন যে শিক্ষার্থীদের একটি ফরেনসিক বিজ্ঞান পরীক্ষাগারে প্রশিক্ষণ দেওয়া হবে এবং আদালতের কক্ষ এবং কেস এথনোগ্রাফিতে তাদের এক্সপোজারের ভিত্তিতে একটি প্রকল্প প্রতিবেদন তৈরি করতে বলা হবে।

এর আগে, শেষ সেমিস্টারের এমএসসি ফরেনসিক সায়েন্সের শিক্ষার্থীরা অপরাধের দৃশ্য দেখার অনুমতি নিতে সক্ষম হয়েছিল, যা তাদের পাঠ্যক্রমের একটি অংশ, কিন্তু বিভাগটি এখন তাদের শিক্ষার্থীদের দেখার অনুমতি দেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে ডিসিপিদের কাছে একটি এলওআর লেখার পরিকল্পনা করছে। অপরাধের স্থান এবং কিভাবে ফরেনসিক প্রমাণ সংগ্রহ করা হয় তার বাস্তব জীবনের এক্সপোজার লাভ করুন।

"আমরা এমএসসি ফরেনসিক সায়েন্সের পাঠ্যক্রমে কোনো পরিবর্তন করিনি। আমরা কেবলমাত্র পাঠ্যক্রমের বিষয়বস্তুতে আরও স্পষ্টতা আনতে এবং প্রক্রিয়াটি সংজ্ঞায়িত করার জন্য সামান্য পরিবর্তনের প্রস্তাব করেছি যার মাধ্যমে চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিতে পারে, তাদের প্রকল্প প্রতিবেদন তৈরি করতে পারে এবং ক্ষেত্রের এক্সপোজার অর্জন করতে পারে। "কর্মকর্তা বলেন.

তাদের পরিকল্পনার অংশ হিসাবে, ভার্সিটির নৃবিজ্ঞান বিভাগ তাদের শিক্ষার্থীদের কেস স্টাডি দেওয়ার জন্য নামী আইনজীবীদের সাথে যোগাযোগ করবে, কর্মকর্তা বলেছেন, এটি তাদের আরও অভিজ্ঞতা অর্জনে সহায়তা করবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ 1947 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এক বছর পরে ছাত্রদের প্রথম ব্যাচ ভর্তি করা হয়েছিল।

বিভাগটি ফরেনসিক সায়েন্সে বিএসসি, এমএসসি, এমফিল, পিএইচডি এবং সার্টিফিকেট কোর্সে ডিগ্রি প্রদান করে।