ওয়াশিংটন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে রাশিয়ান নেতা তার আচরণ পরিবর্তন না করলে এই মুহূর্তে ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলার জন্য তার "কোন ভাল কারণ" নেই।

বৃহস্পতিবার ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলন শেষে বহুল প্রত্যাশিত একক সংবাদ সম্মেলনে ৮১ বছর বয়সী প্রেসিডেন্ট এসব কথা বলেন।

“আমার কাছে এখনই পুতিনের সঙ্গে কথা বলার কোনো ভালো কারণ নেই। তার আচরণে কোনো পরিবর্তন সামাল দেওয়ার ক্ষেত্রে তিনি যা করতে প্রস্তুত তা তেমন কিছু নেই, তবে এমন কোনো বিশ্বনেতা নেই যার সাথে আমি মোকাবিলা করতে প্রস্তুত নই, "পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত কিনা জানতে চাইলে বিডেন সাংবাদিকদের বলেন .

“কিন্তু আমি আপনার জেনেরিক পয়েন্ট বুঝতে পারছি, পুতিন কি কথা বলতে প্রস্তুত? আমি পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত নই যতক্ষণ না পুতিন তার আচরণ এবং ধারণা পরিবর্তন করতে প্রস্তুত - দেখুন, পুতিনের একটি সমস্যা আছে," ডেমোক্র্যাটিক নেতাদের ক্রমবর্ধমান তালিকা থাকা সত্ত্বেও তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগকে প্রত্যাখ্যান করে বাইডেন বলেছিলেন তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সাথে গত মাসের বিপর্যয়কর বিতর্কের পর 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচন।

"প্রথমত, এই যুদ্ধে যে তিনি অনুমিতভাবে জিতেছেন, এবং যাইহোক, আমি মনে করি, আমাকে সঠিক সংখ্যা ধরে রাখবেন না, তবে আমি মনে করি যে রাশিয়ার কাছে ইউক্রেনের 17.3 শতাংশ ছিল যা তারা এখন জয় করেছে। এটা 17.4 আমি বলতে চাচ্ছি, ভূখণ্ডের শতাংশের পরিপ্রেক্ষিতে,” তিনি বলেন।

“তারা খুব একটা সফল হয়নি। তারা ভয়ানক ক্ষতি করেছে, এবং জীবনহানি করেছে, কিন্তু তারা 350,000 সৈন্য, সামরিক, নিহত বা আহতও হারিয়েছে। তাদের এক মিলিয়নেরও বেশি লোক রয়েছে, বিশেষ করে প্রযুক্তিগত সক্ষমতাসম্পন্ন তরুণরা রাশিয়া ছেড়ে চলে গেছে কারণ তারা সেখানে কোনো ভবিষ্যত দেখতে পায় না। তারা একটি সমস্যা আছে,” রাষ্ট্রপতি বলেন.

“কিন্তু তাদের যা নিয়ন্ত্রণ আছে তা হল তারা জনগণের আক্রোশ নিয়ন্ত্রণ এবং পরিচালনা করতে খুব ভাল যা তারা কীভাবে মানুষের সাথে যোগাযোগের জন্য প্রক্রিয়া ব্যবহার করে তার সাথে সম্পর্কিত। তারা নির্বাচনী এলাকায় নরকের মত মিথ্যা কথা বলে। তারা কি ঘটছে তা সম্পর্কে নরকের মত মিথ্যা. সুতরাং ধারণাটি যে আমরা রাশিয়াকে অদূর মেয়াদে মৌলিকভাবে পরিবর্তন করতে সক্ষম হব তা সম্ভবত নয়,” তিনি সাংবাদিকদের বলেন।

“কিন্তু একটা জিনিস নিশ্চিত। যদি আমরা রাশিয়াকে ইউক্রেনে সফল হতে দিই, তারা ইউক্রেনে থামবে না...আমি যে কোনো নেতার সাথে কথা বলতে প্রস্তুত, যেই নেতার সাথে কথা বলতে চান, পুতিন যদি আমাকে ফোন করেন এবং কথা বলতে চান। শেষবার, আমি পুতিনের সাথে কথা বলেছিলাম যে তাকে পারমাণবিক অস্ত্র এবং মহাকাশ সম্পর্কিত অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে কাজ করার চেষ্টা করছিল। এটি খুব বেশিদূর যায়নি, "তিনি বলেছিলেন।

“সুতরাং, আমার বক্তব্য হল আমি যে কারো সাথে কথা বলতে প্রস্তুত, কিন্তু আমি কোনো প্রবণতা দেখতে পাচ্ছি না। আমার সাথে যোগাযোগ রাখার জন্য চীনাদের পক্ষ থেকে একটি প্রবণতা রয়েছে কারণ তারা নিশ্চিত নয় যে এটি কোথায় যায়। দেখুন এশিয়ায় কি হয়েছে। আমরা এশিয়ান-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অন্য কারও চেয়ে বেশি শক্তিশালী করেছি,” তিনি বলেছিলেন।

“আমি আমাদের ন্যাটো মিত্রদের জিজ্ঞাসা করেছি যে আমরা দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া থেকে এই গ্রুপে আনব। আমি এখন দুবার দেখা করেছি, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের 14 জন নেতার সাথে, এবং আমরা সেখানে যা ঘটছে তা কমিয়ে দিয়েছি। আমরা চীনের নাগালের গতি কমিয়ে দিয়েছি। কিন্তু অনেক কাজ আছে। এটি একটি চলমান লক্ষ্য, এবং আমি এটিকে হালকাভাবে নিই না, "বাইডেন বলেছিলেন।

তিনি তার বিদেশী ও অভ্যন্তরীণ নীতিগুলির একটি শক্তিশালী প্রতিরক্ষা প্রদানের জন্য প্রেস কনফারেন্স ব্যবহার করেছিলেন এবং আরও চার বছর দায়িত্ব পালন করার ক্ষমতা সম্পর্কে প্রশ্নগুলি উড়িয়ে দিয়ে ঘোষণা করেছিলেন, "আমি আমার উত্তরাধিকারের জন্য এতে নই। চাকরি।"

গত মাসে ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে রাষ্ট্রপতি বিতর্কে তার হোঁচট খাওয়া পারফরম্যান্সের পর থেকে রাষ্ট্রপতি হিসাবে আরও চার বছরের মেয়াদে বিডেনের ক্ষমতা নিয়ে উদ্বেগ রয়েছে।

বয়স এবং মানসিক সুস্থতা সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে একটি প্রধান বিষয় হয়ে উঠেছে।

যদিও বিষয়টি অতীতে রাষ্ট্রপতি বিডেন এবং তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ট্রাম্প, 78-কে সমস্যায় ফেলেছে, গত মাসে বিডেনের বিপর্যয়কর বিতর্কের পারফরম্যান্সের পরে জিনিসগুলি একটি টিপিং পয়েন্টে পৌঁছেছিল।

যদিও বিডেন মার্কিন ইতিহাসের সবচেয়ে বয়স্ক রাষ্ট্রপতি, নভেম্বরে নির্বাচিত হলে ট্রাম্প হবেন দ্বিতীয় প্রবীণতম রাষ্ট্রপতি।