তিরুবনন্তপুরম, প্রাক্তন NASA মহাকাশচারী এবং প্রযুক্তি নির্বাহী স্টিভ লি স্মিথ 11 এবং 12 জুলাই কোচিতে কেরালা সরকার কর্তৃক আয়োজিত দেশের প্রথম আন্তর্জাতিক GenAI কনক্লেভের মূল বক্তা হবেন।

একজন প্রবীণ মহাকাশচারী, স্মিথ 16 মিলিয়ন মাইল জুড়ে NASA-তে থাকাকালীন স্পেস শাটলে 28,000 KMH গতিতে চারবার মহাকাশে উড়েছিলেন।

তিনি হাবল স্পেস টেলিস্কোপের মেরামত সহ সাতটি স্পেসওয়াকও করেছেন, শনিবার এখানে এক বিবৃতিতে বলা হয়েছে।

স্মিথ ইভেন্টের উদ্বোধনী দিনে ‘লেসনস লার্নড ফ্রম এ স্কাইওয়াকার’ বিষয়ে বক্তৃতা করবেন।

ফ্ল্যাগশিপ ইভেন্টের জন্য প্রস্তুতি পুরোদমে চলছে যা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং রোবোটিক্স দ্বারা চালিত বিস্তৃত উদ্যোগগুলির জন্য একটি আকর্ষণীয় গন্তব্য হিসাবে রাজ্যের মূল শক্তিগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করবে।

এটি উদ্ভাবনকে উত্সাহিত করার এবং রূপান্তরকারী প্রযুক্তি গ্রহণ করার জন্য কেরালার প্রতিশ্রুতি প্রদর্শন করবে।

কোচির গ্র্যান্ড হায়াত বলগাট্টি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত এই কনক্লেভটি শিল্প নেতা, নীতিনির্ধারক এবং উদ্ভাবকদের একত্রিত করবে যাতে এআই-এর রূপান্তরমূলক সম্ভাবনা এবং সমাজ ও অর্থনীতিতে এর প্রভাব অন্বেষণ করা যায়।

কনক্লেভের উদ্বোধনী দিনে বিশিষ্ট বক্তারা হলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, শিল্প, আইন ও কয়ার মন্ত্রী শ্রী পি রাজীব, কেরালা সরকারের মুখ্য সচিব, ডক্টর ভি ভেনু, প্রধান সচিব, (শিল্প) এ পি এম মোহাম্মদ হানিশ, সচিব, ইলেকট্রনিক্স এবং আইটি ডক্টর রথন ইউ কেলকার, কেএসআইডিসি এমডি এবং শিল্প ও বাণিজ্যের পরিচালক এবং সচিব, আইএন্ডপিআরডি, এস. হরিকিশোর এবং আইবিএম সফটওয়্যারের পণ্যের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দীনেশ নির্মল।

GenAI কনক্লেভের লক্ষ্য কেরালাকে একটি AI গন্তব্য হিসাবে রূপান্তরিত করা এবং শিল্প 4.0-এর উপর রাজ্যের দৃষ্টিভঙ্গি প্রদর্শন করা, পাশাপাশি অর্থনীতির বৃদ্ধিতে জোর দেওয়া, এতে বলা হয়েছে।

কনক্লেভের নেতৃত্ব হিসাবে, রাজ্য সরকার, আইবিএম-এর সাথে সহযোগিতায়, এখানে টেকনোপার্ক, কোচির ইনফোপার্ক এবং কোঝিকোড়ের সাইবার পার্কে 'টেক টক' পরিচালনা করেছে।

ওয়াটসন এক্স প্ল্যাটফর্মে দুটি প্রাক-ইভেন্ট হ্যাকাথন - একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য এবং অন্যটি স্থানীয় স্টার্টআপগুলির জন্য উত্সর্গীকৃত - চলছে৷

ডেভেলপার, বিশ্ববিদ্যালয়, ছাত্র, মিডিয়া এবং বিশ্লেষক ছাড়াও কনক্লেভে ডেমো, অ্যাক্টিভেশন, শিল্প বিশেষজ্ঞদের সাথে মিথস্ক্রিয়া, প্যানেল আলোচনা এবং বক্তৃতা থাকবে।

বিবৃতিতে যোগ করা হয়েছে, অংশগ্রহণকারীরা এআই সেক্টরের সর্বশেষ অগ্রগতিতে প্রথম হাতের অভিজ্ঞতা পাওয়ার সুযোগ পাবেন।