নয়াদিল্লি, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে শুক্রবার বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারকে মৌলিক বিষয়গুলি থেকে দূরে রাখতে "পিআর ব্যবহার করেছিলেন" কিন্তু মানুষ এখন জুনের লোকসভা ভোটের ফলাফলের পরে জবাবদিহি দাবি করছে।

খড়গে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন, বলেছেন যে তিনি আসন্ন বাজেটের জন্য ক্যামেরার ছায়ায় মিটিং করার সময়, তাকে অবশ্যই দেশের মৌলিক অর্থনৈতিক সমস্যাগুলির দিকে মনোযোগ দিতে হবে।

X-এ হিন্দিতে একটি পোস্টে, কংগ্রেস সভাপতি বলেছেন, "নরেন্দ্র মোদি জি, আপনার সরকার কোটি কোটি মানুষের জীবনকে বেকারত্ব, মুদ্রাস্ফীতি এবং অসমতার গর্তে ঠেলে দিয়েছে।"

সরকারের "ব্যর্থতা" তালিকাভুক্ত করে, খড়গে বলেছিলেন যে 9.2 শতাংশ বেকারত্বের হারের কারণে, যুবকদের ভবিষ্যত শূন্যের দিকে তাকিয়ে আছে।

"20-24 বছর বয়সী লোকেদের জন্য, বেকারত্বের হার 40% বেড়েছে, যা যুবকদের মধ্যে চাকরির বাজারে গুরুতর সঙ্কটকে তুলে ধরেছে," খার্গ বলেছেন৷

কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি এবং খরচের MSP প্লাস 50 শতাংশ মিথ্যা প্রমাণিত হয়েছে, তিনি বলেছিলেন।

সম্প্রতি, 14টি খরিফ ফসলের এমএসপিতে, মোদী সরকার আবার প্রমাণ করেছে যে তারা স্বামীনাথন রিপোর্টের এমএসপি সুপারিশকে শুধুমাত্র একটি "নির্বাচনী কৌশল" হিসাবে ব্যবহার করতে চায়, তিনি দাবি করেছেন।

কংগ্রেস নেতা বলেছিলেন, "7টি PSU-তে 3.84 লক্ষ সরকারি চাকরি হারিয়েছে যেগুলির মধ্যে সরকারী অংশের বেশির ভাগই বিক্রি হয়েছে! এটি SC, ST, OBC, EWS সংরক্ষিত পদগুলির জন্য চাকরি হারানোর দিকে পরিচালিত করেছে"।

তিনি বলেছিলেন যে 20টি শীর্ষ PSU-তে 1.25 লক্ষ লোক সরকারি চাকরি হারিয়েছে যেখানে মোদি সরকার 2016 সাল থেকে একটি ছোট অংশ বিক্রি করেছে।

জিডিপির শতাংশ হিসাবে উত্পাদন ইউপিএ শাসনামলে 16.5 শতাংশ থেকে মোদী সরকারের সময় 14.5 শতাংশে নেমে এসেছে, তিনি উল্লেখ করেছিলেন।

"বেসরকারি বিনিয়োগও গত 10 বছরে ব্যাপকভাবে কমেছে। নতুন বেসরকারি বিনিয়োগ পরিকল্পনা, যা জিডিপির একটি গুরুত্বপূর্ণ অংশ, এপ্রিল থেকে জুনের মধ্যে 20 বছরের সর্বনিম্ন মাত্র 44,300 কোটি টাকায় নেমে এসেছে। গত বছর বেসরকারি বিনিয়োগ রুপি এই সময়ের মধ্যে 7.9 লক্ষ কোটি টাকা করা হয়েছে," তিনি বলেছিলেন।

মূল্যস্ফীতি চরমে রয়েছে বলেও অভিযোগ খড়গে।

আটা, ডাল, চাল, দুধ, চিনি, আলু, টমেটো, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় সব খাদ্যদ্রব্যের দাম আকাশচুম্বী, তিনি উল্লেখ করেন।

ফলাফল হল যে পরিবারের পরিবারের সঞ্চয় 50 বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে রয়েছে, তিনি যোগ করেছেন।

খার্গ বলেছেন যে অর্থনৈতিক বৈষম্য 100 বছরের মধ্যে সর্বোচ্চ, যখন গ্রামীণ ভারতে মজুরি বৃদ্ধি নেতিবাচক।

"গ্রামীণ এলাকায় বেকারত্ব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং এটি এখন মে মাসে 6.3% থেকে বেড়ে 9.3% হয়েছে। MNREGA-তে কর্মরত শ্রমিকদের গড় দিন হ্রাস পেয়েছে," তিনি বলেছিলেন।

"মোদীজি, 10 বছর হয়ে গেছে, আপনি জনগণের মৌলিক সমস্যাগুলি থেকে সরকারকে দূরে রাখতে আপনার জনসংযোগ ব্যবহার করেছিলেন, কিন্তু 2024 সালের জুনের পরে, এটি আর কাজ করবে না, জনগণ এখন জবাবদিহি দাবি করছে," খার্গ বলেছেন।

তিনি আরো বলেন, দেশের অর্থনীতির সঙ্গে স্বেচ্ছাচারিতা এখন বন্ধ করতে হবে।