বারি (ইতালি), দ্য গ্রুপ অফ সেভেন বিশ্বের শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশগুলি অভিবাসনের বিষয়গুলি নিয়ে আলোচনা করেছে এবং শুক্রবার ইন্দো-প্যাসিফিক এবং অর্থনৈতিক নিরাপত্তা নিয়ে আলোচনা করেছে, দক্ষিণ ইতালীয় অঞ্চল আপুলিয়ায় তিন দিনের G7 শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন যেখানে প্রধানমন্ত্রী মন্ত্রী নরেন্দ্র মোদি কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরের উপর একটি আউটরিচ সেশনে ভাষণ দেবেন।

মোদি, যিনি ইতালিতে ভারতীয় রাষ্ট্রদূত ভানি রাও প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় মেয়াদে শপথ নেওয়ার পর তার প্রথম বিদেশ সফরে এসে স্বাগত জানিয়েছিলেন, একটি প্রথাগত G7 "পারিবারিক ছবি" এর আগে বিশ্ব নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি আয়োজিত G7-এর অংশগ্রহণকারীরা ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ড. উরসুলা ফন ডার লেইন এবং ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল - প্রধানমন্ত্রীর সাথে যোগ দেবেন অন্যান্য 10টি আউটরিচ দেশের নেতারা এই সম্মেলনে আমন্ত্রিত।

"আমরা ইন্দো-প্যাসিফিকের উপর আমাদের বর্ধিত ফোকাসের গুরুত্ব নিয়ে আলোচনা করব," মেলোনি বলেছেন।

"ইতালীয় প্রেসিডেন্সি অগ্রাধিকার দিয়েছে আরেকটি মূল বিষয় আফ্রিকার সাথে যুক্ত, এবং শুধুমাত্র আফ্রিকার সাথেই নয়, এবং তা হল অভিবাসনের বিষয় এবং মানব পাচারকারী সংস্থাগুলির ক্রমবর্ধমান ভূমিকা যা মরিয়া মানুষের শোষণ করছে," তিনি বলেছিলেন।

ইতালীয় নেতা জি 7-কে আপুলিয়া অঞ্চলের সর্বব্যাপী জলপাই গাছের পাতার সাথে তুলনা করেছেন "তাদের শক্ত শিকড় এবং শাখাগুলি ভবিষ্যতের দিকে প্রক্ষেপিত"।

তার বৈঠকের আগে, মোদি গত বছর মেলোনির ভারত সফরকে দ্বিপাক্ষিক এজেন্ডায় গতি ও গভীরতা যোগাতে, ভারত-ইতালি কৌশলগত অংশীদারিত্বকে সুসংহত করতে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে সহযোগিতাকে শক্তিশালী করার জন্য "উপকরণমূলক" হিসাবে হাইলাইট করেছিলেন।

“বিশ্ব নেতৃবৃন্দের সাথে ফলপ্রসূ আলোচনায় অংশগ্রহণের জন্য উন্মুখ। একসাথে, আমরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্য রাখি,” মোদি ইতালিতে অবতরণের পরে বলেছিলেন।

শুক্রবার, পোপ ফ্রান্সিস হলি সি-এর প্রথম প্রধান হন - ক্যাথলিক চার্চের ভ্যাটিকান-ভিত্তিক সরকার - শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন এবং মোদির সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

আলজেরিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, জর্ডান, কেনিয়া এবং মৌরিতানিয়া-এর সরকার প্রধানরা - আফ্রিকান ইউনিয়নের সভাপতির ক্ষমতায়, তিউনিসিয়া, তুর্কিয়ে এবং সংযুক্ত আরব আমিরাত AI এর অধিবেশনের জন্য ভারতে যোগদানকারী অন্যান্য আউটরিচ দেশগুলির মধ্যে রয়েছে৷ পোপ এআই-এর প্রতিশ্রুতি এবং বিপদের বিষয়ে অধিবেশনে ভাষণ দেবেন এবং বিশ্বব্যাপী সংঘাতপূর্ণ অঞ্চল জুড়ে শান্তির জন্য অনুরোধ করবেন বলে আশা করা হচ্ছে।

শীর্ষ সম্মেলনের প্রথম দিনটি রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব দ্বারা প্রাধান্য পেয়েছিল কারণ নেতারা কিয়েভকে 50 বিলিয়ন মার্কিন ডলারের ঋণের জন্য একটি মার্কিন প্রস্তাবে একমত হয়েছিলেন যা হিমায়িত রাশিয়ান সম্পদ ব্যবহার করে, বিডেন এটিকে "উল্লেখযোগ্য ফলাফল" এবং একটি শক্তিশালী বার্তা হিসাবে বর্ণনা করেছিলেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

"পুতিনকে আরেকটি অনুস্মারক: আমরা পিছিয়ে যাচ্ছি না। প্রকৃতপক্ষে, আমরা এই অবৈধ আগ্রাসনের বিরুদ্ধে একসাথে দাঁড়িয়েছি, "বিডেন সাংবাদিকদের বলেছিলেন যখন তিনি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে যোগ দিয়েছিলেন, যিনি আপুলিয়ার বোরগো এগনাজিয়ার বিলাসবহুল রিসর্টে আয়োজিত শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত ছিলেন।

“এটি একটি শক্তিশালী সংকেত যে আমরা ইউক্রেনে পাঠাচ্ছি যে আমরা ইউক্রেনের স্বাধীনতার লড়াইয়ে যতদিন সময় লাগবে সমর্থন করব। এটি পুতিনের জন্য একটি শক্তিশালী সংকেতও যে পুতিন আমাদেরকে ছাড়িয়ে যেতে পারে না,” যোগ করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন।

এর আগে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক অবিলম্বে মানবিক, শক্তি এবং স্থিতিশীলতার প্রয়োজনে সমর্থন এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও সামাজিক পুনরুদ্ধার ও পুনর্গঠনের ভিত্তি স্থাপনের জন্য ইউক্রেনে দ্বিপাক্ষিক সহায়তায় 242 মিলিয়ন পাউন্ড পর্যন্ত ঘোষণা করেছিলেন। ভারত সর্বোত্তম পন্থা হিসাবে "সংলাপ এবং কূটনীতি" বিষয়ে তার অবস্থান পুনর্ব্যক্ত করেছে।

গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট সাইড ইভেন্টের জন্য একটি G7 পার্টনারশিপ, বিশ্বব্যাংকের প্রধান অজয় ​​বঙ্গ উপস্থিত ছিলেন, এশিয়া, আফ্রিকা এবং একটি করিডোর সহ বিশ্বব্যাপী পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট (PGII) অর্থনৈতিক করিডোরগুলির আশেপাশে বিনিয়োগ চালু এবং স্কেল করার প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন। সবুজ শক্তি এবং ডিজিটালাইজেশনের জন্য অর্থায়নের মতো কৌশলগত খাতে মধ্যপ্রাচ্যের মাধ্যমে ইউরোপের সাথে এশিয়ার সংযোগ স্থাপন করা।