লাহোর [পাকিস্তান] পাকিস্তানের মানবাধিকার কমিশন 2023 সালের বার্ষিক প্রতিবেদনে পাকিস্তানের সিন্ধু প্রদেশে রাস্তার অপরাধ, অপহরণ এবং নাগরিক ও মৌলিক অধিকার উভয়ের লঙ্ঘনের উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে মানবাধিকারের একটি গুরুতর অবস্থা প্রকাশ করেছে।

এইচআরসিপি রিপোর্টে বলা হয়েছে যে রাজ্য কর্তৃপক্ষের কাছ থেকে প্রচণ্ড হাতের প্রতিক্রিয়া, জোরপূর্বক গুম এবং দুর্বল গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা পরিস্থিতির গুরুতরতাকে আরও জোরদার করেছে। এটি জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নাগরিক ও মৌলিক অধিকার লঙ্ঘনের ঘটনা সারা বছর ধরে অব্যাহত ছিল।

9 মে দাঙ্গা -- যা প্রাক্তন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের পরে শুরু হয়েছিল -- ফলে সরকারী ও ব্যক্তিগত সম্পত্তির ক্ষতি হয়েছিল, যার কারণে সিন্ধুর প্রাক্তন গভর্নর ইমরান ইসমাইল সহ 25 টিরও বেশি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ () নেতাকে গ্রেপ্তার করা হয়েছিল রাষ্ট্রের জোরপূর্বক হস্তক্ষেপ।

রাজনৈতিক কর্মী, জাতীয়তাবাদী, আইনজীবী এবং সাংবাদিক সহ বিভিন্ন ব্যক্তির বলপূর্বক গুম হওয়ার ঘটনা অব্যাহত রয়েছে, বিভিন্ন জেলা জুড়ে কমপক্ষে 175টি মামলার রিপোর্ট হয়েছে।

উপরন্তু, সাকরান্দের কাছে একটি নিরাপত্তা অভিযানের ফলে বিচারবহির্ভূত হত্যা ও আহত হয়।

তদুপরি, সিন্ধুর দুর্বল গোষ্ঠীগুলি অতিরিক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, ফেডারেল তত্ত্বাবধায়ক সরকারের একটি নির্বাহী আদেশের পর অসংখ্য আফগান উদ্বাস্তু এবং অভিবাসীকে গ্রেপ্তার এবং নির্বাসিত করা হয়েছিল, রিপোর্টে বলা হয়েছে।

এটি আরও জোর দিয়েছিল যে সিন্ধুতে নাগরিক সমাজের প্রতিক্রিয়া 'বিভক্ত' ছিল, একটি উল্লেখযোগ্য দল নির্বাসন নীতিকে সমর্থন করে। অধিকন্তু, নারী ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা অব্যাহত রয়েছে, 2023 সালে সিন্ধুতে শিশু নির্যাতনের 546টি মামলার রিপোর্ট করা হয়েছে।

যদিও অদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরি PKR 32,000-এ উন্নীত করা হয়েছিল, অনেক কর্মক্ষেত্রে বাস্তবায়ন অপর্যাপ্ত ছিল।

ধর্মীয় সংখ্যালঘুদের, বিশেষ করে হিন্দু ও আহমাদি সম্প্রদায়ের উপাসনালয়গুলিতে আক্রমণের পাশাপাশি জোরপূর্বক ধর্মান্তরের ঘটনাগুলি রিপোর্ট করা হয়েছে, যা প্রভাবিত সম্প্রদায়গুলিকে এই লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ করতে প্ররোচিত করেছে, রিপোর্টে যোগ করা হয়েছে।