বিজয়নগর (কর্নাটক), তারকা ভারতীয় জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া প্যারিস গেমসে পদক পাওয়ার জন্য সবচেয়ে ভালো শারীরিক অবস্থার মধ্যে আছেন, ইন্সপায়ার ইনস্টিটিউট অফ স্পোর্টস (IIS)-এর শক্তি ও কন্ডিশনিং বিভাগের প্রধান স্পেনসার ম্যাকে বলেছেন৷

26 বছর বয়সী ভারতীয়, যিনি 2021 সালে টোকিওতে অলিম্পিক স্বর্ণ জেতার আগে কনুইয়ের আঘাতের জন্য IIS-তে পুনর্বাসনের মধ্য দিয়েছিলেন, তিনি গত কয়েক মাস ধরে অ্যাডাক্টর নিগল দ্বারা সমস্যায় পড়েছেন।

চোপড়া রবিবার প্যারিস ডায়মন্ড লিগে অংশ নিচ্ছেন না এবং সরাসরি অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ম্যাকে বলেছেন যে তিনি "তার ঘনিষ্ঠ নজর রাখছেন।"

ভিডিওগুলির সাথে একটি সাক্ষাত্কারে ম্যাকে বলেছেন, "তিনি দুর্দান্ত শারীরিক অবস্থায় এবং ভালভাবে প্রস্তুত।"

"তার অতীতের ইনজুরি এবং সাম্প্রতিক নিগলস এখন চিন্তার বিষয়। যখন অলিম্পিক ফাইনাল শুরু হবে, নীরজ দেশের জন্য আরেকটি পদক জেতার জন্য দুর্দান্ত অবস্থানে থাকবেন।"

অলিম্পিক এবং বিশ্বচ্যাম্পিয়ন চোপড়া ফিনল্যান্ডের পাভো নুরমি গেমসে তার প্রথম স্বর্ণপদক পেতে এক মাসের বিরতির পরে জুনে প্রতিযোগিতায় ফিরে এসেছিলেন। মে মাসে দোহা ডায়মন্ড লিগে দ্বিতীয় হয়েছিলেন তিনি।

চোপড়া ভুবনেশ্বরে জাতীয় ফেডারেশন কাপ সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও অংশগ্রহণ করেছিলেন, যেখানে তিনি স্বর্ণপদক অর্জন করেছিলেন।

"একজন অ্যাথলিটের জন্য, সর্বদা সেরা পারফর্ম করা উচিত নয়, বিশেষ করে নীরজের মতো ক্রীড়াবিদদের জন্য যারা সর্বোচ্চ স্তরে প্রতিদ্বন্দ্বিতা করে। তবে তার পরিকল্পনাটি খুব স্পষ্ট: নিজেকে ফিট, শক্তিশালী এবং ভারসাম্যপূর্ণ রাখার জন্য অলিম্পিকে তার সেরা শট।"

ইনস্পায়ার ইনস্টিটিউট অফ স্পোর্টস (আইআইএস) বিভিন্ন ভারতীয় ক্রীড়াবিদদের জন্য চোট পুনরুদ্ধার এবং পুনর্বাসনের জন্য বহু বছর ধরে একটি স্থান হয়েছে।

স্পেন্সার, যিনি প্রতিষ্ঠার পর থেকে অত্যাধুনিক সুবিধায় রয়েছেন, তিনি উল্লেখ করেছেন যে ক্রীড়া বিজ্ঞান এবং পুনর্বাসন আধুনিক ক্রীড়া প্রশিক্ষণের গুরুত্বপূর্ণ উপাদান, কর্মক্ষমতা বৃদ্ধিতে, আঘাত প্রতিরোধে এবং কার্যকর পুনরুদ্ধারের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

"ভারতের তাদের ক্রীড়াবিদদের পারফরম্যান্স বাড়ানোর অনেক সুযোগ রয়েছে যার ফলে আরও ভাল ফলাফল হবে।

"যতদিন খেলাধুলার প্রশিক্ষণের সুযোগ স্পোর্টস সায়েন্সের সাথে সম্পূরক হবে, কোচের বিকাশ হবে, ততদিন পরের অলিম্পিক গেমগুলিতে ভারতের পদক অর্জনের সুযোগটি স্পষ্ট হয়ে উঠবে।"

পুনর্বাসন কর্মসূচী সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি বলেন: "আমাদের অভিজাত পারফর্মাররা অফসাইটে প্রশিক্ষণ দেয় তবে আমাদের মূল ফোকাস পরিস্থিতির উপর ভিত্তি করে পুনর্বাসন প্রোগ্রামগুলি তৈরি করা এবং তাদের সম্পর্কে আমাদের কাছে থাকা ডেটার উপর ভিত্তি করে আঘাত করা। "আমরা মনস্তাত্ত্বিক দিকটিও মাথায় রেখেছি। একজন ক্রীড়াবিদ একটি নির্দিষ্ট ইনজুরিতে ভুগছেন এবং যেভাবে তিনি বা তিনি এটিকে মনে রাখবেন।"

"যদি তাদের সাথে আমাদের আরও যোগাযোগ থাকে, তাহলে আমরা অ্যাথলিটের সামর্থ্যের উপর ভিত্তি করে আরও কিছু করতে পারি এবং সময়ের সাথে সাথে আমরা তাকে বা তাকে কতটা বিকাশ করতে পেরেছি যা আঘাতের পরিস্থিতির সময় পুনর্বাসন প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ উপাদান।

"কিন্তু নির্বিশেষে আমরা এমন একটি পরিস্থিতিতে থাকতে পেরে খুশি যেখানে আমরা ক্রীড়াবিদ পুনর্বাসনকে ইতিবাচক উপায়ে প্রভাবিত করতে সক্ষম হয়েছি এবং তাদের আগের পারফরম্যান্সের স্তরে ফিরে আসতে দেখতে পাচ্ছি, এটি একটি অবিশ্বাস্যভাবে পুরস্কৃত অবস্থান।"