চণ্ডীগড়, পাঞ্জাব সরকার ধানের খড় পরিচালনার জন্য রাজ্যের কৃষকদের 22,000টিরও বেশি ফসলের অবশিষ্টাংশ ব্যবস্থাপনা মেশিন সরবরাহ করবে, বৃহস্পতিবার কৃষিমন্ত্রী গুরমিত সিং খুদিয়ান বলেছেন।

তিনি ভর্তুকিযুক্ত সিআরএম মেশিনের জন্য লটের ড্র এই মাসে অনুষ্ঠিত হওয়া উচিত এবং আগস্টের শেষের মধ্যে উপকারভোগী কৃষকদের কাছে ভর্তুকি ছেড়ে দেওয়া উচিত তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলেছিলেন।

খড় পোড়ানো রোধ করতে, রাজ্য সরকার 500 কোটি টাকার কর্মপরিকল্পনা তৈরি করেছে। 2024-25 সালের ধান কাটার মৌসুমে কৃষকদের ভর্তুকিতে সিআরএম মেশিন সরবরাহ করা হবে, মন্ত্রী বলেছেন।

"ব্যক্তিগত কৃষকরা এই মেশিনগুলিতে 50 শতাংশ ভর্তুকি পেতে পারে, যখন 80 শতাংশ ভর্তুকি সমবায় সমিতি এবং পঞ্চায়েতগুলির জন্য", তিনি যোগ করেছেন৷

সরাসরি বীজ চাল (ডিএসআর) কৌশলে ইতিবাচকভাবে সাড়া দেওয়ার জন্য কৃষকদের প্রশংসা করে, খুদ্দিয়ান বলেছেন যে রাজ্য গত বছরের তুলনায় এই "জল সংরক্ষণ" কৌশলের অধীনে এলাকায় 28 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত বছরের ১.৭২ লক্ষ একর থেকে প্রায় ২.২০ লক্ষ একর ডিএসআর কৌশলের অধীনে বপন করা হয়েছে।

পাঞ্জাব ডিএসআর প্রযুক্তির আওতায় ৫ লাখ একর জমি আনার লক্ষ্য নির্ধারণ করেছে। রাজ্য সরকার কৃষকদের ডিএসআর বেছে নিতে উত্সাহিত করতে আর্থিক সহায়তা হিসাবে প্রতি একর 1,500 টাকা দেয়।