ইসলামাবাদ, পাকিস্তান সোমবার ভারতের কাছে 1965 এবং 1971 সালের যুদ্ধে নিখোঁজ হওয়া প্রতিরক্ষা কর্মীদের একটি তালিকা হস্তান্তর করেছে যখন একে অপরের হেফাজতে বেসামরিক বন্দী এবং জেলেদের তালিকা বিনিময় করেছে, পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

ভারত ও পাকিস্তান একযোগে নয়াদিল্লি এবং ইসলামাবাদে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে একে অপরের হেফাজতে থাকা বেসামরিক বন্দি এবং জেলেদের তালিকা বিনিময় করেছে, এতে বলা হয়েছে।

"1965 এবং 1971 সালের যুদ্ধের পর থেকে ভারতের হেফাজতে থাকা 38 জন নিখোঁজ পাকিস্তানি প্রতিরক্ষা কর্মীদের একটি তালিকাও পাকিস্তান হস্তান্তর করেছে," পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে।

পাকিস্তান পাকিস্তানের কারাগারে 254 জন ভারতীয় বা বিশ্বাস করা ভারতীয় বেসামরিক বন্দী এবং জেলেদের একটি তালিকা হস্তান্তর করেছে, যেখানে ভারত ভারতীয় কারাগারে 452 জন পাকিস্তানি বা বিশ্বাসযোগ্য পাকিস্তানি বেসামরিক বন্দী এবং জেলেদের তালিকা ভাগ করেছে। বলেছেন

কনস্যুলার অ্যাক্সেস 2008 সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তির বিধানের অধীনে, প্রতি বছর 1 জানুয়ারি এবং 1 জুলাই এই ধরনের তালিকা বিনিময় করা হয়।

পররাষ্ট্র দপ্তর বলেছে যে সরকার ভারতে তাদের সাজা শেষ করা সমস্ত পাকিস্তানি বন্দীদের অবিলম্বে মুক্তি এবং প্রত্যাবাসনের আহ্বান জানিয়েছে।

"শারীরিক- এবং মানসিকভাবে-প্রতিবন্ধী বন্দীদের সহ বিভিন্ন বিশ্বাসযোগ্য পাকিস্তানি বন্দীদের বিশেষ কনস্যুলার অ্যাক্সেসের জন্য অনুরোধ করা হয়েছে এবং তাদের জাতীয় মর্যাদা দ্রুত নিশ্চিত করার জন্য," এটি বলেছে।

পাকিস্তান ভারতকে সমস্ত পাকিস্তানি বা বিশ্বাসযোগ্য পাকিস্তানি বন্দীদের নিরাপত্তা, নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করার জন্য অনুরোধ করেছে, তাদের মুক্তি এবং প্রত্যাবাসনের জন্য অপেক্ষা করছে।

সরকারের প্রচেষ্টার অংশ হিসাবে, 2023 সালে 62 জন পাকিস্তানি বন্দীর প্রত্যাবাসন এবং চলতি বছরে 4 জনের প্রত্যাবাসন নিশ্চিত করা হয়েছে, পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।