ইসলামাবাদ, পাকিস্তানের প্রথম সফল পারমাণবিক পরীক্ষার 26 তম বার্ষিকীকে স্মরণ করে, এর শীর্ষ নেতৃত্ব মঙ্গলবার বলেছেন যে 1998 সালে ঐতিহাসিক পদক্ষেপটি দেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা করার জন্য একটি "বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ" নিশ্চিত করেছে৷

একই মাসে ভারতীয় সেনাবাহিনীর পোখরান টেস রেঞ্জে ভারতের পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়া হিসাবে পাকিস্তান বেলুচিস্তান প্রদেশের প্রত্যন্ত চাঘি পাহাড়ে গভীরভাবে খনন করা সুড়ঙ্গের মধ্যে 28 মে, 1998 তারিখে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালায়।

পাকিস্তানের পারমাণবিক পরীক্ষা, রাষ্ট্র-চালিত রেডিও পাকিস্তান, বলেছে যে আঞ্চলিক নিরাপত্তা গতিশীলতার প্রতিক্রিয়া হিসাবে এবং পাকিস্তানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী এবং বিশ্বাসযোগ্য ছিল তা নিশ্চিত করার জন্য এটি পরিচালিত হয়েছিল।পাকিস্তান বিশ্বের সপ্তম পারমাণবিক রাষ্ট্র এবং 1998 সালে প্রথম মুসলি রাষ্ট্র হয়ে ওঠে যার প্রতিরক্ষা মজুদ পরমাণু অস্ত্রাগার প্রতিরোধ অনুশীলন করার জন্য।

ইউম-ই-তাকবীর হিসাবে মনোনীত, 'মহানত্বের দিন' বা 'আল্লাহর মহত্ত্বের দা' হিসাবে অনুবাদ করা হয়েছে, এবং বার্ষিক জাতীয় উত্সাহ এবং উত্সাহের সাথে পালন করা শরীফ সাম্প্রতিক অতীতে প্রথমবারের মতো মঙ্গলবারকে সরকারী ছুটি হিসাবে ঘোষণা করেছে। .

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ তার বার্তায় জাতিকে অভিনন্দন জানিয়ে শরীফ বলেছেন যে দিনটি জাতীয় শক্তির সমস্ত দিকগুলির সম্মিলিত প্রচেষ্টার প্রতীক।“28 মে শুধুমাত্র একটি দিনের স্মারক ছাড়া আরও কিছু বোঝায়; এটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ প্রতিষ্ঠার দিকে আমাদের জাতির কঠিন অথচ উল্লেখযোগ্য পথের বর্ণনাকে অন্তর্ভুক্ত করে,” তিনি বলেন, “এই ঐতিহাসিক দিনে, 1998 সালে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পাকিস্তানকে পারমাণবিক শক্তিতে পরিণত করার জন্য স্নায়বিক চাপ ও প্ররোচনা প্রত্যাখ্যান করে সাহসী নেতৃত্ব প্রদর্শন করেছিলেন। -সশস্ত্র জাতি।"

পাকিস্তানের পারমাণবিক কর্মসূচির প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোকে তাঁর "কৌশলগত দূরদর্শিতা এবং কারণের প্রতি অটুট প্রতিশ্রুতি" দেওয়ার জন্যও শরিফ শ্রদ্ধা জানিয়েছেন।

শরীফ বলেছিলেন যে 28 মে, 1998-এ প্রতিরক্ষাকে অজেয় করে তোলার জন্য একই মনোভাব নিয়ে অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে জাতির অক্লান্ত পরিশ্রম করা উচিত।এক্স-এর একটি পোস্টে পররাষ্ট্র দপ্তর পাকিস্তানের বিজ্ঞানী প্রকৌশলী এবং প্রযুক্তিবিদদের দেশের নিউক্লিয়া প্রোগ্রামে অবদানের জন্য "যা জাতির আর্থ-সামাজিক উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে" জন্য তাদের গভীর শ্রদ্ধা নিবেদন করেছে।

"পাকিস্তানের পারমাণবিক কর্মসূচি রাজনৈতিক দল, সশস্ত্র বাহিনী, বৈজ্ঞানিক সম্প্রদায়, শিক্ষাবিদ এবং বৃহত্তর জনসাধারণ সহ পাকিস্তানের সমাজের সকল অংশের সর্বসম্মত সমর্থন উপভোগ করে। পাকিস্তান বিশ্বব্যাপী একটি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং পাকিস্তানকে রক্ষা করার জন্য তার সংকল্প পুনর্ব্যক্ত করে। ' আঞ্চলিক অখণ্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব,' এতে বলা হয়েছে।

যদিও প্রধানমন্ত্রী শরীফ এবং পররাষ্ট্র দফতর উভয়েই পারমাণবিক প্রকল্পে পাকিস্তানের পারমাণবিক অস্ত্র কর্মসূচির পিতার অবদানের কথা উল্লেখ করা এড়িয়ে গেলেও, তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার পাই "পরমাণু কর্মসূচির স্থপতি ডঃ আব্দুল কাদির খান, হাই টিমকে শ্রদ্ধা জানিয়েছেন। এবং সমস্ত বিজ্ঞানী।"তার বার্তায় ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ইউসুফ রাজা গিলানি একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল বিশ্বের জন্য কাজ চালিয়ে যাওয়ার সংকল্প পুনর্ব্যক্ত করেছেন। "আমরা সফলভাবে আমাদের পারমাণবিক ক্ষমতা প্রদর্শন করেছি এবং পারমাণবিক শক্তির সারিতে যোগ দিয়েছি, তিনি বলেন এবং যোগ করেছেন যে ইউম-ই-তাকবীর আমাদের জাতির স্থিতিস্থাপকতা, অটল সংকল্প এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার অঙ্গীকারের প্রমাণ হিসাবে কাজ করে।

পাকিস্তান সেনাবাহিনী, এক বিবৃতিতে বলেছে যে সশস্ত্র বাহিনী অপ্রতিরোধ্য প্রতিকূলতার বিরুদ্ধে অর্জিত এই অসাধারণ কৃতিত্বে অবদান রাখা সকলের অটল উত্সর্গ এবং নিঃস্বার্থ ত্যাগের প্রতি শ্রদ্ধা জানায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সশস্ত্র বাহিনী মাতৃভূমির সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে এবং সর্বদা এবং যেকোনো মূল্যে দেশের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের অটল সংকল্প পুনর্ব্যক্ত করে।ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার সরদার আয়াজ সাদিক হাইলাইট করেছেন যে পারমাণবিক পরীক্ষা ছিল "বিশ্বের কাছে একটি স্পষ্ট বার্তা যে দেশের প্রতিরক্ষা দুর্ভেদ্য এবং এই অঞ্চলে শক্তির ভারসাম্য নিশ্চিত করেছে।

তিনি এক বিবৃতিতে বলেছেন, "সফল পারমাণবিক পরীক্ষাগুলি দৃঢ়তার সাথে চ্যালেঞ্জ মোকাবেলায় পাকিস্তানের সক্ষমতা তুলে ধরেছে।"

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ, নওয়াজ শরীফের কন্যা, যিনি সেই সময়ে প্রধান ছিলেন, জোর দিয়েছিলেন যে ইউম-ই-তাকবীর "শুধু পাকিস্তানের জন্য নয়, ইসলামী বিশ্বের জন্যও গর্বের দিন"।“আমরা শক্তিশালী প্রতিরক্ষার জন্য পাকিস্তানকে পারমাণবিক শক্তিতে পরিণত করেছি; এখন এটিকে অর্থনৈতিকভাবে অপরাজেয় করে তোলাই আমাদের লক্ষ্য, "তিনি তার দলের দ্বারা ভাগ করা একটি বিবৃতিতে বলেছেন।

পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি সমস্ত পাকিস্তানিদের অভিনন্দন জানিয়েছেন, ভুট্টোর উত্তরাধিকারকে স্মরণ করে, "যারা পাকিস্তানকে পারমাণবিক শক্তিতে পরিণত করার কল্পনা করেছিলেন"৷এক বিবৃতিতে, পরমাণু পরীক্ষার সাথে জড়িত বিজ্ঞানী এবং অন্যান্যদের দেশের "নায়ক" বলে অভিহিত করে তিনি বলেছিলেন যে তার মা বেনজির "আধুনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির বিধান সহ গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি" দিয়ে তার দাদার দৃষ্টি "অটলভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন"।