ইসলামাবাদ, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার ঘোষণা করেছে যে এটি মুদ্রাস্ফীতি হ্রাসের মধ্যে নীতিগত হার 200 বেসিস পয়েন্ট (বিপিএস) কমিয়ে 19.5 শতাংশ থেকে 17.5 শতাংশ করবে৷

স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (SBP) তার মুদ্রানীতি কমিটির (MPC) বৈঠকের পরে একটি বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে, যা সুদের হারে পর্যায়ক্রমিক সমন্বয় করে।

"মনিটারি পলিসি কমিটি (MPC) আজ তার সভায় নীতিগত হার 200 bps কমিয়ে 17.5 শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে," SBP দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে৷

এটি যোগ করেছে যে কমিটি "মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে এমন বিভিন্ন কারণের হিসাব নিয়েছে"।

বিবৃতি অনুসারে, MPC "মূল্যস্ফীতিকে 5 থেকে 7 শতাংশের মধ্যমেয়াদী লক্ষ্যে নামিয়ে আনার জন্য প্রকৃত সুদের হার এখনও পর্যাপ্তভাবে ইতিবাচক হিসাবে মূল্যায়ন করেছে" এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে সহায়তা করেছে।

কমিটি আরও উল্লেখ করেছে যে তেলের দাম তীব্রভাবে কমেছে এবং 6 সেপ্টেম্বর SBP-এর বৈদেশিক রিজার্ভ $9.5 বিলিয়ন ছিল।

"তৃতীয়, সরকারী সিকিউরিটিজের সেকেন্ডারি বাজারের ফলন গত MPC মিটিংয়ের পর থেকে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে," এটি বলেছে, "সর্বশেষ পালস সমীক্ষায় মুদ্রাস্ফীতি প্রত্যাশা এবং ব্যবসার আস্থা উন্নত হয়েছে, যখন ভোক্তাদের অবস্থা কিছুটা খারাপ হয়েছে"।

অগস্টে মূল্যস্ফীতি 9.6 শতাংশ রেকর্ড করার পরে হ্রাসের সিদ্ধান্তটি তীক্ষ্ণভাবে অপেক্ষা করা হয়েছিল, যা প্রয়োজনীয় পণ্যের দামের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য উন্নতি। MPC উল্লেখ করেছে যে আগস্টের পতন "প্রধান খাদ্য আইটেমের উন্নত সরবরাহের দ্বারা চাঙ্গা চাহিদার প্রভাবকে প্রতিফলিত করে"।

SBP সাম্প্রতিক মাসগুলিতে সুদের হার 22 শতাংশ থেকে নামিয়ে আনতে শুরু করেছে 1.5 এবং 1 শতাংশের পরপর দুটি কাট দ্বারা।

এই হ্রাস শিল্প খাতকে আরও যুক্তিসঙ্গত হারে ব্যাংক থেকে ঋণ নিতে এবং শিল্প উৎপাদন বাড়াতে সাহায্য করবে, যা সরকার কর্তৃক 2024-25 অর্থবছরের জন্য নির্ধারিত 3.5 শতাংশ বার্ষিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণের জন্য অপরিহার্য।