মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, "আমরা পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার সাথে জড়িত তিন ইসরায়েলি ব্যক্তি এবং পাঁচটি সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করছি।"

এতে বলা হয়েছে যে মার্কিন মনোনীত বেন জিওন গোপস্টেইনের নেতৃত্বে একটি সংগঠন লেহাভা-এর উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যেটি সহিংস চরমপন্থার কাজে জড়িত।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে, "লেহাভার সদস্যরা ফিলিস্তিনিদের বিরুদ্ধে বারবার সহিংসতার কাজে লিপ্ত হয়েছে, প্রায়ই স্পর্শকাতর বা অস্থির এলাকাগুলোকে লক্ষ্য করে।"

এটি বলেছে যে চারটি ফাঁড়ির উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যেগুলি মার্কিন মনোনীত ব্যক্তিদের মালিকানাধীন বা নিয়ন্ত্রিত যারা ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার জন্য সহিংস কর্মকাণ্ডের ঘাঁটি হিসাবে তাদের অস্ত্র তৈরি করেছে।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, "এই ধরনের ফাঁড়িগুলি চারণভূমিকে ব্যাহত করতে, কূপের প্রবেশাধিকার সীমিত করতে এবং প্রতিবেশী ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস আক্রমণ চালানোর জন্য ব্যবহার করা হয়েছে," স্টেট ডিপার্টমেন্ট বলেছে।

এতে বলা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে ইসরায়েলি সরকারকে এই ব্যক্তি ও সত্ত্বাদের জবাবদিহিতার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে উত্সাহিত করে।

বিভাগটি বলেছে যে এই ধরনের পদক্ষেপের অনুপস্থিতিতে এটি নিজস্ব জবাবদিহিমূলক ব্যবস্থা আরোপ করতে থাকবে।

"পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করে এমন ব্যক্তিদের উপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করে এক্সিকিউটিভ অর্ডার 14115 অনুযায়ী আর্থিক নিষেধাজ্ঞার পদক্ষেপ নেওয়া হয়েছে," এটি বলে।

এতে বলা হয়েছে যে ট্রেজারি ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল ক্রাইমস এনফোর্সমেন্ট নেটওয়ার্ক (ফিনসেন) একই সাথে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি চরমপন্থী বসতি স্থাপনকারী সহিংসতার অর্থায়ন সম্পর্কিত একটি সতর্কতা জারি করেছে।

"এই সতর্কতাটি 1 ফেব্রুয়ারী, 2024 সালে জারি করা একটিকে পরিপূরক করে এবং পশ্চিম তীরের সহিংসতাকে অর্থায়ন করে এমন সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করতে এবং রিপোর্ট করতে মার্কিন আর্থিক প্রতিষ্ঠানগুলিকে সহায়তা করার জন্য অতিরিক্ত লাল পতাকা প্রদান করে," মার্কিন বিভাগ বলেছে।

এতে বলা হয়েছে যে মার্কিন পশ্চিম তীরে স্থিতিশীলতা এবং ইসরায়েলি ও ফিলিস্তিনিদের জন্য শান্তি ও নিরাপত্তার সম্ভাবনাকে নষ্ট করে এমন কর্মকাণ্ডের ক্রমাগত বিরোধিতা করেছে।