নয়াদিল্লি [ভারত], পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বুধবার জাপানের সিনিয়র ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী তাকেহিরো ফুনাকোশির সাথে একটি বৈঠক করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পারস্পরিক উদ্বেগের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে মত বিনিময় করেন।

জাতীয় রাজধানীতে বৈঠক করেন দুই মন্ত্রী।

"পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা আজ নতুন দিল্লিতে জাপানের সিনিয়র ডেপুটি এফএম তাকেহিরো ফুনাকোশির সাথে দেখা করেছেন৷ 2024 সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত FOC-এর হিল অনুসরণ করে, বৈঠকটি দ্বিপাক্ষিক সম্পর্ক, পারস্পরিক উদ্বেগের আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়গুলিতে মতামত বিনিময় করার সুযোগ করে দিয়েছে, "বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক্স-এ একটি পোস্টে বলেছেন।

[উদ্ধৃতি] পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা আজ নতুন দিল্লিতে জাপানের সিনিয়র ডেপুটি এফএম তাকেহিরো ফুনাকোশি সফররত সাক্ষাৎ করেছেন।

2024 সালের ফেব্রুয়ারীতে অনুষ্ঠিত FOC-এর হিল অনুসরণ করে, বৈঠকটি দ্বিপাক্ষিক সম্পর্ক, পারস্পরিক আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়গুলির উপর মতামত বিনিময় করার সুযোগ প্রদান করে pic.twitter.com/XjnGU7PmtL[ /ইউআরএল]

রণধীর জয়সওয়াল (@MEAIindia) [url=https://twitter.com/MEAIndia/status/1805963687598997580?ref_src=twsrc%5Etfw]26 জুন, 2024
[/quote]

টোকিওতে ভারতীয় দূতাবাস জানিয়েছে, পররাষ্ট্র সচিব এবং পররাষ্ট্র বিষয়ক সিনিয়র উপমন্ত্রী তাকেহিরো ফুনাকোশির মধ্যে 8 ফেব্রুয়ারি, 2024-এ সবচেয়ে সাম্প্রতিক রাউন্ড ফরেন অফিস কনসালটেশন (FOC) অনুষ্ঠিত হয়েছিল।

ভারত ও জাপান 'বিশেষ কৌশলগত ও বৈশ্বিক অংশীদারিত্ব' ভাগ করে নিয়েছে।

দুই দেশের মধ্যে বন্ধুত্বের দীর্ঘ ইতিহাস রয়েছে আধ্যাত্মিক সখ্যতা এবং শক্তিশালী সাংস্কৃতিক ও সভ্যতাগত বন্ধনে নিহিত।

এই বছরের শুরুতে, টোকিওতে 7 মার্চ পররাষ্ট্রমন্ত্রীদের কৌশলগত সংলাপের 16তম দফাও অনুষ্ঠিত হয়েছিল।

তদুপরি, ভারত-জাপান অ্যাক্ট ইস্ট ফোরামের 7 তম সভা 19 ফেব্রুয়ারি নয়াদিল্লিতে আহ্বান করা হয়েছিল।

বৈঠকে উত্তর পূর্বের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও সরবরাহের উন্নতির জন্য আন্তঃসীমান্ত সমীক্ষার অগ্রগতি এবং সংযোগ, নতুন ও নবায়নযোগ্য শক্তি, নগর উন্নয়ন, বন ব্যবস্থাপনা, দক্ষতা উন্নয়ন, কৃষি ও মৎস্যসম্পদ সহ বিভিন্ন ক্ষেত্রে চলমান প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়। , স্বাস্থ্যসেবা, দুর্যোগ প্রতিরোধী অবকাঠামোতে সক্ষমতা বৃদ্ধি, কৃষি-শিল্প, পর্যটন এবং সাংস্কৃতিক বিনিময়, এবং জাপানি ভাষা শিক্ষা।

উপরন্তু, সহযোগিতার সম্ভাব্য নতুন ক্ষেত্র সম্পর্কে মতামত বিনিময় করা হয়।