কাঠমান্ডু, নেপালের কিংবদন্তি পর্বতারোহী কামি রিতা শেরপা 29 তমবারের মতো বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সর্বোচ্চ সংখ্যক আরোহণের রেকর্ড ভেঙে সুন্দায় ইতিহাস তৈরি করেছেন।

পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রকের পর্যটন বিভাগের পরিচালক রাকেশ গুরুং জানিয়েছেন, 54 বছর বয়সী প্রবীণ পর্বতারোহী রবিবার স্থানীয় সময় 7:25 মিনিটে 8,849-মিটার চূড়ায় পৌঁছেছিলেন।

অভিযানটি সেভেন সামিট ট্রেকস দ্বারা সংগঠিত হয়েছিল এবং এতে 20 জন পর্বতারোহী ছিলেন। রবিবার সকালে স্কেলড এভারেস্ট, থানি গুরাগাইন বলেন, সেভেন সামিট ট্রেকের একজন সিনিয়র স্টাফ।

"কামি সহ সেভেন সামিট ট্রেকসের অন্তত ২০ জন পর্বতারোহী রবিবার সকালে মাউন্ট এভারেস্টে সফল আরোহণ করেছেন," সেভেন সামিট ট্রেকস বিবৃতি জারি করেছে।

আরোহণকারী সদস্যরা যুক্তরাষ্ট্র, কানাডা এবং কাজাখস্তান সহ নেপালের ১৩ জন পর্বতারোহী ছিলেন।

কামি 1994 সালে প্রথমবারের মতো এভারেস্টে উঠেছিলেন।

গত বছর, তিনি একই মৌসুমে 27 তম এবং 28 তম বার এভারেস্ট চূড়ার দুটি সফল প্রচেষ্টা করেছিলেন।

এইভাবে, তিনি এমন ব্যক্তি হয়ে ওঠেন যিনি সর্বোচ্চ সংখ্যক বার এভারেস্টে আরোহণ করেছিলেন।

গত বছর, সোলুখুম্বুর পাসান্দ দাওয়া শেরপা তার 27 তম এভারেস্টের চূড়ায় পৌঁছেছেন, কিন্তু রিপাবলিকা সংবাদপত্র অনুসারে এই মৌসুমে আরোহণের চেষ্টা করার বিষয়ে তিনি অনিশ্চিত রয়ে গেছেন।

কামি, সেভেন সামিট ট্রেকসের একজন সিনিয়র মাউন্টেন গাইড, 17 জানুয়ারী 1970 সালে জন্মগ্রহণ করেছিলেন।

কামির পর্বতারোহণের যাত্রা শুরু হয়েছিল 1992 সালে যখন তিনি এভারেস্ট অভিযানে একজন সহায়ক কর্মী হিসেবে যোগ দিয়েছিলেন।

তারপর থেকে, কামি নির্ভয়ে বেশ কয়েকটি অভিযানে নেমেছে। এভারেস্ট ছাড়াও তিনি মাউন্ট কে২, চো ওয়ু, লোটসে এবং মানাসলু জয় করেছেন।

এদিকে, একজন প্রখ্যাত ব্রিটিশ পর্বতারোহী 18 তম বারের জন্য বিশ্বের সর্বোচ্চ পর্বত আরোহণ করেছেন এবং একজন বিদেশী পর্বতারোহীর দ্বারা সবচেয়ে বেশি মাউন্ট এভারেস্ট চূড়ায় তার নিজের রেকর্ড ভেঙেছেন।

বেস ক্যাম্পের কর্মকর্তাদের মতে, দক্ষিণ ওয়েস ইংল্যান্ডের গ্লুচেস্টারশায়ারের কেন্টন কুলও বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের সবচেয়ে বেশি চূড়ার জন্য তার নিজের ব্রিটিশ রেকর্ড ভেঙেছেন, হিমালয়ান টাইমস জানিয়েছে।

শুক্রবার, নেপালের দশজন পর্বত নির্দেশিকা সফলভাবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে পা রেখেছেন যখন তারা পর্বতে দড়ি ঠিক করে অন্য পর্বতারোহীদের জন্য পথ পরিষ্কার করেছেন।

দড়ি ঠিক করার কাজ শেষ হওয়ায়, মাউন্ট এভারেস্ট এখন নেপাল এবং বিদেশী উভয় দেশের পর্বতারোহীদের জন্য আরোহণের জন্য উন্মুক্ত, শুক্রবার রাতে একটি নোটিশ জারি করে পর্যটন বিভাগের পর্বতারোহণ বিভাগের একজন কর্মকর্তা চুন বাহাদু তামাং বলেছেন।

শুক্রবার সকালে শুরু হয়ে শেষ হয় রাতে দড়ি বাঁধার কাজ।

মোট 41টি অভিযানের 414 জন পর্বতারোহী এই মৌসুমে এভারেস্ট চূড়ার অনুমতি পেয়েছেন।