ঋষিকেশ, সভাপতি দ্রৌপদী মুর্মু মঙ্গলবার এখানে বলেন, নীতি প্রণয়ন থেকে শুরু করে তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবা পর্যন্ত মহিলাদের অংশগ্রহণ বৃদ্ধি একটি বিশাল এবং ইতিবাচক সামাজিক পরিবর্তনের চিত্র উপস্থাপন করে।

AIIMS-এর চতুর্থ সমাবর্তনে প্রধান অতিথির বক্তব্যে ঋষিকেশ মুর্মু বলেন, "আমি জেনে খুবই আনন্দিত যে এখানে তম ছাত্রদের মধ্যে মোট মেয়ের সংখ্যা 60 শতাংশের বেশি৷ গত সপ্তাহে, আমি ভারতের একটি ব্যাচের সাথে দেখা করেছি৷ ইকোনমিক সার্ভিস অফিসার এবং এই অফিসারদের প্রায় 60 শতাংশ মহিলা ছিলেন।

"ভারতে নীতিনির্ধারণ থেকে তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবা পর্যন্ত ক্ষেত্রগুলিতে মহিলাদের ক্রমবর্ধমান অংশগ্রহণ একটি বিশাল এবং ভাল সামাজিক পরিবর্তনের চিত্র উপস্থাপন করে।"

অনুষ্ঠানে বক্তৃতায় রাষ্ট্রপতি বলেন যে চিকিৎসা ক্ষেত্রে বিশ্বমানের শিক্ষা এবং পরিষেবা প্রদান এইমস ঋষিকেশ সহ সমস্ত এইমসের একটি মহান জাতীয় অর্জন। সমস্ত AIIMS সর্বোত্তম এবং সাশ্রয়ী মূল্যের চিকিত্সা প্রদানের জন্য স্বীকৃত, তিনি বলেছিলেন।

রাষ্ট্রপতি বলেছিলেন যে সমাজের স্বার্থে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা AIIMS ঋষিকেশের মতো প্রতিষ্ঠানের অগ্রাধিকার হওয়া উচিত। শ্রী আনন্দ প্রকাশ করেছেন যে AIIMS ঋষিকেশ CAR টি-সেল থেরাপি এবং স্টেম সেল গবেষণার ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য প্রচেষ্টা করছে।

তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং রোবোটিক্সের ভূমিকা রোগ নির্ণয় ও চিকিৎসায় বাড়বে না। তিনি আস্থা প্রকাশ করেছিলেন যে এই পরিবর্তনগুলি AIIMS ঋষিকেশের দ্বারা কার্যকরভাবে ব্যবহার করা হবে।

উত্তরাখণ্ডে প্রচলিত আয়ুর্বেদ সহ বিভিন্ন ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতির কথা উল্লেখ করে রাষ্ট্রপতি মুর্মু বলেন, "আমি চাই যে বৃহৎ পরিসরে চমৎকার স্বাস্থ্য পরিষেবা প্রদান করে, এই দেবভূমি ও উত্তরাখণ্ডের খ্যাতিও একটি স্বাস্থ্যভূমি (স্বাস্থ্যের ভূমি) হিসেবে প্রতিষ্ঠিত হোক। )।"

সমাবর্তন অনুষ্ঠানে ৫৯৮ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়।