এই অঞ্চলটি মহারাষ্ট্র থেকে সংসদের নিম্নকক্ষের প্রথম স্পিকার দেওয়ার জন্যও পরিচিত
. পাতিল (1991-1996), এবং দুটি রাজ্যের মুখ্যমন্ত্রী দেওয়ার একটি বিরল পার্থক্য
-নীলঙ্গেকর এবং প্রয়াত বিলাসরাও দেশমুখ।

অতি সম্প্রতি, শিবরাজ পাতিল, 89, 2008 সালে প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংয়ের মন্ত্রিসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী (2004 থেকে) নীতিগত অবস্থান গ্রহণের জন্য খ্যাতি অর্জন করেছিলেন।

26/11, 2008-এর প্রাণঘাতী মুম্বাই সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে, লাতু শক্তিশালী ব্যক্তি নিরাপত্তা ত্রুটির জন্য নৈতিক দায়বদ্ধতার মালিক হন এবং চার দিন পরে (30 নভেম্বর, 2008) স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

তা সত্ত্বেও, নির্বাচনী রাজনীতিতে পাতিলের স্বপ্নের দৌড় 2004 সালে শেষ হয়েছিল, যখন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রূপা ডি. পাটিল-নিলঙ্গেকর
-প্রাক্তন মুখ্যমন্ত্রীর ইন-লা
7-মেয়াদী লোকসভার অভিজ্ঞ।

চলমান 2024 সালের এলএস নির্বাচনের জন্য, বিজেপি তার বর্তমান সাংসদ সুধাকা শ্রাঙ্গারেকে পুনরাবৃত্তি করেছে যারা ভারত-এমভিএ-কংগ্রেসের ডঃ শিবাজি বি. কালগে এবং প্রকাশ আম্বেদকরের নেতৃত্বাধীন ভাঞ্চিত বহুজন আঘাদির নরসিংহ এন. উদগিরকরের সাথে লড়াই করবে৷

কংগ্রেসের প্রতি ঐতিহ্যগত সমর্থনের জন্য লাতুর (এসসি) এর গুরুত্ব বিবেচনা করে, দলের সিনিয়র নেতা প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা 27 শে এপ্রিল এখানে তার 10 বছরের প্রথম নির্বাচনী সমাবেশে বক্তৃতা করেছিলেন কালগে এবং 7 মে এর নির্বাচনের জন্য একটি অপ্রতিরোধ্য সাড়া পেয়েছিলেন।

1962 সাল থেকে 11 টি এলএস নির্বাচনের জন্য এটিকে দখল করে রেখে, লাতুর (এসসি) সমুদ্র 1977 সালের কংগ্রেস বিরোধী মনোভাব এবং পরে 2014-2019 সালের বিজেপি তরঙ্গে ভেঙ্গে পড়ে, এবং এবার গ্র্যান্ড ওল্ড দলটি সর্বাত্মকভাবে কাজ করছে এটি পুনরুদ্ধার করার চেষ্টা করুন, ব্যাপক তৃণমূল সমর্থন দেওয়ায় এটি এখনও এখানে আদেশ দেয়।

লাতুর (SC) কেন্দ্রটি ছয়টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত যার মধ্যে একটি বিজেপি, একটি এনসিপি এবং বাকি চারটি বিরোধী মহা বিকাশ আঘাদি (এমভিএ) জোটের সাথে রয়েছে।

তারা
(বিজেপি বিধায়ক সম্ভাজি পাতিল-নিলঙ্গেকর
-নীলঙ্গেকর); উদগীর (এনসিপি বিধায়ক সঞ্জয় বানসোডে); লোহাতে এমভিএ ছাড়াও (পিডব্লিউ এমএলএ শ্যামসুন্দর শিন্ডে); আহমেদপুর (এনসিপি-এসপি বিধায়ক বাবাসাহেব পাতিল); লাতুর সিটি (কংগ্রেস বিধায়ক অমিত বিলাসরাও দেশমুখ) এবং লাতুর গ্রামীণে তার ভাইবোন (কংগ্রেস বিধায়ক ধীরাজ ভি. দেশমুখ)।

মারাঠওয়াড়া অঞ্চলের একটি শুষ্ক ও গরম অংশ, লাতুর জেলা
(SC) আসন অবস্থিত
13 শতক, বিভিন্ন রাজবংশ এর উপর শাসন করে।

আধুনিক সময়ে, সমগ্র প্রগতিশীল অঞ্চলটি 30শে সেপ্টেম্বর, 1993 সালের 'লাতুর ভূমিকম্প'-এর পরে একটি বিশাল ধাক্কার সম্মুখীন হয়েছিল যেখান থেকে এটি ধীরে ধীরে পুনরুজ্জীবিত হয়েছিল এবং আমি এখন উন্নতি করছি, এই অঞ্চলটি বেশ কয়েকটি রাজ্যকে একটি জাতীয় রাজনৈতিক বড় এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের দেওয়ার গৌরব অর্জন করেছে। বিনোদন শিল্প বেশিরভাগই শক্তিশালী দেশমুখ বংশের।

তাদের মধ্যে রাজ্যের প্রথম লোকসভার স্পিকার শিবরাজ পাতিল, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবাজিরাও পাতিল-নিলঙ্গেকর যিনি একটি কেলেঙ্কারির পরে পদত্যাগ করেছিলেন এবং মুম্বাই 26/11 সন্ত্রাসী হামলার পরে পদত্যাগ করেছিলেন এমন বিলাসরাও দেশমুখ, পাশাপাশি কেশভরা সোনাওয়ানে এবং সম্ভাজি পাতিল-নিলঙ্গেকরের মতো রাজ্য মন্ত্রীদের অন্তর্ভুক্ত করেছেন।

সুপরিচিত বলিউড এবং মারাঠি চলচ্চিত্র অভিনেতা-ফিল্ম নির্মাতা রিতেশ দেশমুখ (যিনি আমি বিলাসরাও দেশমুখের ছেলে)ও লাতুর থেকে এসেছেন, যখন তার দুই ভাই বর্তমানে সেখানে বিধায়ক, এবং ভগ্নিপতিরাও ফিল ইন্ডাস্ট্রিতে বিশিষ্ট নাম।

(কায়েদ নাজমির সাথে যোগাযোগ করা যেতে পারে: [email protected])