নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় মন্ত্রী চিরাগ পাসওয়ান নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে একই গৌরবময় ইতিহাসে বিশ্ববিদ্যালয়ের পুনঃপ্রতিষ্ঠা দীর্ঘকাল ধরে ভারতীয়দের চিন্তাভাবনা ছিল। .

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার সকালে বিহারের রাজগীরে নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসে একটি ফলক উন্মোচন করেন যখন তিনি ক্যাম্পাসের উদ্বোধন করেন।

"প্রধানমন্ত্রী মোদীর চিন্তার যথেষ্ট প্রশংসা করা যায় না। একই গৌরবময় ইতিহাসে নালন্দা বিশ্ববিদ্যালয়কে পুনঃপ্রতিষ্ঠা করা ভারতীয়দের চিন্তাভাবনা বহুদিন ধরে। আজ প্রধানমন্ত্রী তাদের চিন্তাকে বাস্তবে নিয়ে এসেছেন, আমি তাকে অভিনন্দন জানাই।"

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পমন্ত্রী আরও বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে তার মন্ত্রণালয় শাকসবজি, ফলমূল ও অন্যান্য পণ্যের অপচয় কমাতে কাজ করবে।

তিনি বলেন, "আমরা অপচয় কমাব। আমরা আগামী ৫ বছরে শাকসবজি, ফলমূল এবং অন্যান্য পণ্যের অপচয় কমাতে কাজ করব। স্বাস্থ্যবিধি, গুণমান পরীক্ষা করা এবং বৈশ্বিক মান পূরণ করাও আমাদের অগ্রাধিকার হবে।"

বিহারের ডেপুটি সিএম বিজয় সিনহা বলেছেন যে নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের উদ্বোধন বিহার এবং সমগ্র দেশের জন্য একটি ঐতিহাসিক দিন।

"আজ বিহার এবং সমগ্র দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। সৌভাগ্যবান মানুষ এই সুযোগটি পেয়েছেন। এই সেই ভূমি যে সারা দেশে জ্ঞান ছড়িয়ে দিয়েছে...এই (উদ্বোধন) বিহারকে গর্বিত করছে। সমগ্র দেশ গর্বিত, " সে বলেছিল.

বিহারের গভর্নর রাজেন্দ্র বিশ্বনাথ বলেছেন যে নালন্দা বিশ্ববিদ্যালয় হল "আমাদের সংস্কৃতি এবং শিক্ষাগত ঐতিহ্য," যোগ করে যে এটি জাঁকজমক এবং মহিমা ফিরিয়ে আনা অপরিহার্য ছিল।

"নালন্দা ইউনিভার্সিটি আমাদের সংস্কৃতি এবং শিক্ষাগত ঐতিহ্য। জাঁকজমক এবং মহিমা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ ছিল। আমি তাদের প্রচেষ্টার জন্য বিদেশ মন্ত্রককে ধন্যবাদ জানাই। এমনকি প্রধানমন্ত্রী মোদী মনে করেন যে নালন্দা বিশ্বব্যাপী বিশ্বখ্যাত হওয়া উচিত। বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা দেশ ও বিশ্বের কিছু অংশ নতুন ক্যাম্পাসে পড়তে আসবে,” বিশ্বনাথ বলেন।

এদিকে, রাজগীরে নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, "তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ১০ দিনের মধ্যে নালন্দা দেখার সুযোগ পেয়ে আমি আনন্দিত।"

"নালন্দা শুধু একটি নাম নয়, এটি একটি মন্ত্র, একটি পরিচয়, একটি ঘোষণা যে বইগুলি আগুনে ধ্বংস হয়ে যেতে পারে, কিন্তু জ্ঞান বজায় থাকে। নালন্দার পুনরুজ্জীবন ভারতের স্বর্ণযুগের সূচনা করবে," প্রধানমন্ত্রী বলেছিলেন।

"নালন্দার পুনর্জাগরণ, এই নতুন ক্যাম্পাস, বিশ্বকে ভারতের সক্ষমতার পরিচয় দেবে," তিনি বলেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, নালন্দা শুধু ভারতের অতীতের নবজাগরণের মধ্যেই সীমাবদ্ধ নয়, বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য এবং এশিয়া এর সঙ্গে যুক্ত।

"নালন্দা শুধু ভারতের অতীতের একটি নবজাগরণ নয়। বিশ্বের এবং এশিয়ার অনেক দেশের ঐতিহ্য এর সাথে যুক্ত। আমাদের অংশীদার দেশগুলিও নালন্দা বিশ্ববিদ্যালয়ের পুনর্গঠনে অংশ নিয়েছে। আমি এই উপলক্ষে ভারতের সমস্ত বন্ধুপ্রতিম দেশকে শুভেচ্ছা জানাই। ," সে বলেছিল.

"নালন্দা একসময় ভারতের শিক্ষাগত পরিচয়ের কেন্দ্রবিন্দু ছিল। শিক্ষা সীমানা, লাভ-ক্ষতির সীমানা ছাড়িয়ে যায়। শিক্ষা আমাদের চিন্তাভাবনা ও আচরণকে গঠন করে। প্রাচীনকালে নালন্দা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর জাতীয়তার উপর ভিত্তি করে ভর্তি করা হতো না। জীবনের বিভিন্ন স্তরের মানুষ এখানে শিক্ষার তাগিদে আসতেন,” বলেছেন প্রধানমন্ত্রী মোদী।

নালন্দার নতুন ক্যাম্পাসে 40টি শ্রেণীকক্ষ সহ দুটি একাডেমিক ব্লক রয়েছে, যেখানে মোট বসার ক্ষমতা প্রায় 1900 জন। এতে দুটি অডিটোরিয়াম রয়েছে যার প্রতিটিতে 300টি আসন রয়েছে। এটিতে প্রায় 550 শিক্ষার্থীর ধারণক্ষমতা সহ একটি ছাত্র হোস্টেল রয়েছে। এটিতে একটি আন্তর্জাতিক কেন্দ্র, একটি অ্যাম্ফিথিয়েটার যা 2000 জন ব্যক্তিকে মিটমাট করতে পারে, একটি ফ্যাকাল্টি ক্লাব এবং একটি ক্রীড়া কমপ্লেক্স সহ অন্যান্য বিভিন্ন সুবিধা রয়েছে৷

ক্যাম্পাস একটি 'নেট জিরো' গ্রিন ক্যাম্পাস। এটি সোলার প্ল্যান্ট, গার্হস্থ্য এবং পানীয় জল শোধনাগার, বর্জ্য জল পুনঃব্যবহারের জন্য একটি জল পুনর্ব্যবহারযোগ্য প্ল্যান্ট, 100 একর জলাশয় এবং অন্যান্য অনেক পরিবেশ-বান্ধব সুবিধাগুলির সাথে স্বয়ংসম্পূর্ণ।

বিশ্ববিদ্যালয়টিকে ভারত এবং পূর্ব এশিয়া সামিট (EAS) দেশগুলির মধ্যে একটি সহযোগিতা হিসাবে কল্পনা করা হয়। ইতিহাসের সাথে এর গভীর সম্পর্ক রয়েছে।