কোহিমা, নাগাল্যান্ডে গত বছর মাত্র চারটি ম্যালেরিয়া পজিটিভ কেস রিপোর্ট করা হয়েছে, যদিও এই রোগের কারণে কোনো মৃত্যু হয়নি, বৃহস্পতিবার একজন কর্মকর্তা জানিয়েছেন।

নাগাল্যান্ড বৃহস্পতিবার রাজ্য জুড়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করেছে "অধিক ন্যায়সঙ্গত বিশ্বের জন্য ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইকে ত্বরান্বিত করা" এর সাথে এখানে সচিবালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রাজ্য-স্তরের অনুষ্ঠান।

সমাবেশে ভাষণ দিতে গিয়ে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের প্রধান পরিচালক, ডাঃ ই মোতসুথুং প্যাটন বলেন, অন্য অনেকের মতো নাগাল্যান্ডও অনেক দিন ধরে ম্যালেরিয়ার ধ্বংসাত্মক প্রভাব অনুভব করেছে।

"এটি আমাদের পরিবার, আমাদের সম্প্রদায় এবং আমাদের অর্থনীতিতে যে ক্ষতি করেছে তা ছোট করা যাবে না," তিনি বলেছিলেন।

"এমনকি এমন প্রতিকূলতার মধ্যেও, আমরা 2030 সালের মধ্যে এই রোগ নিয়ন্ত্রণ এবং শেষ পর্যন্ত নির্মূল করার প্রচেষ্টায় স্থিতিস্থাপকতা, দৃঢ়তা এবং উদ্ভাবন দেখিয়েছি," তিনি বলেছিলেন।

গত ছয় বছরের জন্য বিভাগ দ্বারা প্রদত্ত তথ্যে বলা হয়েছে যে 2019-এ ম্যালেরিয়া-পজিটিভ ক্ষেত্রে 20 তম সংখ্যা ছিল। গত বছর এটি চারটিতে নেমে এসেছে যখন এই বছরগুলিতে ম্যালেরিয়া সংক্রান্ত কোনও মৃত্যু হয়নি।

যাত্রাটি চ্যালেঞ্জিং ছিল, তবে এটি একটি আশার যাত্রাও ছিল, একটি সাফল্য, বিভাগের প্রধান পরিচালক ড.

"মোকোকচুং, লংলেং এবং জুনহেবোটোর মতো জেলাগুলিতে, আমরা উল্লেখযোগ্য মাইলফলকগুলি অর্জন করতে দেখেছি, যেখানে গত তিন বছরে ম্যালেরিয়ার কোনও ঘটনা রিপোর্ট করা হয়নি," তিনি বলেছিলেন।