নয়ডা, নয়ডা পুলিশ, পুলিশ কমিশনার লক্ষ্মী সিং-এর নির্দেশ অনুসরণ করে, সক্রিয়ভাবে বন্যা-প্রবণ এলাকায় টহল দিচ্ছে যাতে বাসিন্দাদের আবহাওয়া সতর্কতা সম্পর্কে জানানো হয় এবং তাদের নিরাপদ স্থানে স্থানান্তরিত করার আহ্বান জানানো হয়।

অতিরিক্ত ডিসিপি নয়ডা মনীশ কুমার মিশ্র বলেছেন, "আমরা নয়ডার বন্যা-আক্রান্ত অঞ্চলগুলিতে অবিরাম টহল দিচ্ছি, আবহাওয়া দফতরের জারি করা সতর্কতা সম্পর্কে বাসিন্দাদের অবহিত করছি এবং তাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।"

তিনি বলেন, বর্ষা মৌসুমে যমুনা নদীতে ভারী বৃষ্টিপাত এবং পানির স্তর বৃদ্ধির সম্ভাবনা থাকায় সতর্কতাগুলো এসেছে।

যমুনা এবং হিন্দন নদীর প্লাবনভূমি বরাবর অবস্থিত নয়ডা বিশেষ করে বর্ষাকালে বন্যার জন্য ঝুঁকিপূর্ণ।

2023 সালে, মারাত্মক বন্যা এই অঞ্চলকে প্রভাবিত করেছিল, যা উল্লেখযোগ্য ব্যাঘাত ঘটায়।

"যমুনা নদীর ক্রমবর্ধমান জলের স্তরের পরিপ্রেক্ষিতে, আমরা মানুষ, তাদের প্রয়োজনীয় জিনিসপত্র এবং গবাদি পশুদের নিরাপদ স্থানান্তর নিশ্চিত করতে অন্যান্য প্রাসঙ্গিক বিভাগের সাথে সমন্বয় করছি," মিশ্র যোগ করেছেন।

পুলিশ, অন্যান্য বিভাগের সাথে, সচেতনতা বাড়াতে এবং সরিয়ে নেওয়ার সুবিধার্থে সম্প্রদায়ের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে, তিনি বলেছিলেন।

মিশ্র বলেন, "জনগণকে অবহিত ও প্রস্তুত রাখার জন্য আমরা ব্যক্তিগতভাবে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করছি।"

গত বছরের জুলাই মাসে, দিল্লি সংলগ্ন গৌতম বুদ্ধ নগর বন্যার কবলে পড়েছিল, বেশিরভাগই নয়ডা এবং গ্রেটার নয়ডার যমুনা নদীর তীর।

মাসের মাঝামাঝি সরকারি পরিসংখ্যান অনুসারে, জেলায় প্রায় 8,710 জন বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের মধ্যে 4,748 জন বাস্তুচ্যুত হয়েছে। বন্যায় ৬,৩০৮টি প্রাণী বাস্তুচ্যুত হয়েছে এবং হাজার হাজার হেক্টর জমি বন্যার পানিতে তলিয়ে গেছে।