ধারাভি রিডেভেলপমেন্ট প্রজেক্ট প্রাইভেট লিমিটেড (ডিআরপিপিএল), যা মহারাষ্ট্র সরকার এবং আদানি গ্রুপের মধ্যে একটি যৌথ উদ্যোগ, হাউজিং এবং বাণিজ্যিক টেনিমেন্টের বিকাশকারী এবং এটি রাজ্য সরকারের ডিআরপি/এসআরএকে বরাদ্দ করার জন্য এটি হস্তান্তর করবে। জরিপ ফলাফল।

সূত্রগুলি দৃঢ়ভাবে মুম্বাইয়ের মধ্যে ধারাভির বাসিন্দাদের পুনর্বাসনের জন্য জমি বরাদ্দ নিয়ে মুম্বাই উত্তর কেন্দ্রীয় সাংসদ বর্ষা গায়কওয়াডের করা অভিযোগগুলিকে দৃঢ়ভাবে অস্বীকার করেছে।

সূত্র জানায় যে টেন্ডার অনুসারে, যখন জমি অবশিষ্ট থাকে এবং সরকার কর্তৃক নির্ধারিত হারে ডিআরপি/এসআরএকে বরাদ্দ করা হয়, ডিআরপিপিএলকে কেবলমাত্র উন্নয়নের জন্য চাহিদা অনুযায়ী সরকারকে অর্থ প্রদান করতে হবে।এটি টেন্ডার স্কিম অনুযায়ী।

বিনিময়ে ডিআরপিপিএল পাবে উন্নয়ন অধিকার।

রাজ্য সমর্থন চুক্তি, যা টেন্ডার নথির অংশ, স্পষ্টভাবে বলে যে, রাজ্য সরকার তাদের নিজস্ব DRP/SRA বিভাগকে জমি দেওয়ার মাধ্যমে প্রকল্পটিকে সমর্থন করবে৷ধারাভি পুনঃউন্নয়ন সংক্রান্ত একাধিক এবং গুরুত্বপূর্ণ সরকারী রেজোলিউশনের বিশদ বিবরণ একাধিকবার সংশ্লিষ্ট এমপিকে জানানো হয়েছে।

এর মধ্যে রয়েছে 2018 এবং পরবর্তী 2022 সালের GRs (সরকারি রেজোলিউশন), যা ধারাভির প্রস্তাবিত পুনর্বিকাশ এবং ধারাভিকারদের পরবর্তী পুনর্বাসন সম্পর্কে সম্পূর্ণ স্পষ্টতা দেয়।

যতদূর রেলওয়ের জমি সম্পর্কিত, এটি টেন্ডারিংয়ের আগেও ডিআরপি-কে বরাদ্দ করা হয়েছিল যার জন্য ডিআরপিপিএল বিদ্যমান রেডি রেকনার হারের 170 শতাংশের বিশাল প্রিমিয়াম প্রদান করেছে।তাছাড়া সেখানে বিশ্বমানের জনপদ গড়ে তুলছে। ধারাবিকারদের ধারাভি থেকে বের করে দেওয়া হবে এবং গৃহহীন করা হবে এমন অভিযোগগুলি বিশুদ্ধ কল্পকাহিনী এবং জনসাধারণের মধ্যে উদ্বেগ তৈরি করার একটি নিছক কল্পনা।

সরকারের 2022 সালের GR একটি অনন্য শর্ত চিত্রিত করে যে ধারাভির প্রতিটি টেনিমেন্ট ধারক, যোগ্য বা অযোগ্য, একটি বাড়ি দেওয়া হবে, যার একটি অনুলিপি সর্বজনীনভাবে উপলব্ধ।

"কোনও ধারাভিকারকে ডিআরপি/এসআরএ স্কিমের অধীনে বাস্তুচ্যুত করা হবে না। নিয়মিত এসআরএ স্কিমের তুলনায় এটি একটি অনন্য বিধান যেখানে শুধুমাত্র যোগ্য টেনিমেন্ট হোল্ডারদের 300 বর্গফুট পর্যন্ত একটি বাড়ি দেওয়া হয়েছিল এবং এটি আগের সমস্ত সরকারী ব্যবস্থায় রয়ে গেছে," একটি সূত্র বলেছেনধারাভি পুনঃউন্নয়ন প্রকল্পের অধীনে, টেনিমেন্ট হোল্ডারদের 350 বর্গফুটের একটি বাড়ি দেওয়া হবে, যা মুম্বাইয়ের অন্য যেকোনো SRA স্কিমের চেয়ে 17 শতাংশ বেশি।

সূত্রের মতে, ধারাভির অনানুষ্ঠানিক বসতি স্থাপনকারীদের প্রতি দৃষ্টিভঙ্গির দিক থেকে ধারাভি পুনঃউন্নয়ন টেন্ডার সবচেয়ে প্রগতিশীল।

এটি সম্পূর্ণভাবে জন-সমর্থক যার মধ্যে রয়েছে বিনামূল্যে এবং অত্যন্ত রেয়াতযোগ্য আবাসন, স্ট্যাম্প শুল্ক এবং সম্পত্তি কর অব্যাহতি, দশ বছরের বিনামূল্যে রক্ষণাবেক্ষণ এবং আবাসিক প্রাঙ্গনে দশ শতাংশ বাণিজ্যিক এলাকা যাতে সম্ভাব্য হাউজিং সোসাইটিগুলিকে টেকসই রাজস্ব স্ট্রীম করতে সক্ষম করে। কর্পাস প্রদান করা হচ্ছে, সূত্র জমা.2018, 2022-এর GRs এবং টেন্ডার স্পষ্টভাবে 1 জানুয়ারী, 2000-এর আগে নিচতলায় বিদ্যমান টেনিমেন্টগুলির জন্য ইন-সিটু পুনর্বাসনের যোগ্যতার কথা উল্লেখ করে।

1 জানুয়ারী, 2011 পর্যন্ত উচ্চতর ফ্লোরে এবং তার পরে যারা বিদ্যমান, তাদেরকে ধারাভির বাইরে PMAY-এর অধীনে MMR-এর মধ্যে যে কোনও জায়গায় মাত্র 2.5 লক্ষ টাকায় বা মহারাষ্ট্র সরকারের নীতি অনুসারে ভাড়া আবাসন বরাদ্দ করা হবে।

1 জানুয়ারী, 2011 এবং মহারাষ্ট্র সরকার কর্তৃক ঘোষিত তারিখের মধ্যে বিদ্যমান টেনিমেন্টগুলি রাজ্য সরকারের প্রস্তাবিত সাশ্রয়ী মূল্যের ভাড়া বাড়ি নীতির অধীনে ভাড়া-ক্রয়ের বিকল্প সহ বাড়িগুলি পাবে৷একটি অনানুষ্ঠানিক বন্দোবস্তের জন্য 500 বর্গফুটের দাবি মুম্বাইয়ের বস্তি পুনঃউন্নয়ন প্রকল্পে এমন কোন অগ্রাধিকার নেই এবং এইভাবে শুধুমাত্র মানুষের মধ্যে উদ্বেগ সৃষ্টি করার জন্য প্রচার করা হচ্ছে।

ব্যবসার যোগ্য টেনিমেন্টের জন্য, সরকারী স্কিমটি একটি উপযুক্ত বিনামূল্যের ব্যবসার জায়গা প্রদান করে এবং পাঁচ বছরের রাষ্ট্রীয় জিএসটি ছাড়ও দেওয়া হয় যার ফলে তাদের লাভজনকতা বৃদ্ধি পাবে, তাদের আনুষ্ঠানিক অর্থনীতিতে প্রবেশ করবে, তাদের আরও প্রতিযোগিতামূলক করে তুলবে এবং তাদের একাধিক বৃদ্ধির সুযোগ অফার করে।

ডেলিভারেবলের ক্ষেত্রে, দরপত্রে কঠোর সময়সীমা রাখা হয়েছে এবং যেকোনো লঙ্ঘন জরিমানা আকর্ষণ করবে।রাজ্য সরকারের যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করেই কুর্লা জমি বরাদ্দ করা হয়েছে এমন অভিযোগে, সূত্রগুলি স্পষ্ট করেছে যে ঘটনাগুলি অন্যথায়।

প্রথমত, জমিটি ডিআরপিকে দেওয়া হচ্ছে, আদানি গ্রুপ বা ডিআরপিপিএলকে নয়।

মহারাষ্ট্র জমি রাজস্ব (সরকারি জমির নিষ্পত্তি) বিধিমালা, 1971 এর অধীনে প্রক্রিয়াটি প্রাসঙ্গিক জিআর জারি করার আগে যথাযথভাবে অনুসরণ করা হয়েছিল।"এমপির প্রকৃত উদ্বেগ এবং ভয় ধারাভির জনগণ বা তাদের উন্নতির জন্য নয়। এই ধরনের বানোয়াট বর্ণনার বিরোধিতা এবং বিস্তার শুধুমাত্র নির্বাচনী উচ্চাকাঙ্ক্ষার জন্য চালিত হচ্ছে ধারাভির জনগণকে তারা যেভাবে দরিদ্র বা গরিবদের সাথে ছিল সেভাবে রাখতে। একটি মর্যাদাপূর্ণ জীবন যাপনের জন্য মৌলিক সুযোগ-সুবিধাগুলি সামান্য থেকে প্রায় শূন্যের দিকে, এই কারণেই ধারাবিকারদের জন্য উপযুক্ত আবাসন নির্মাণের জন্য এত দশক ধরে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।"

সাংসদ (বর্ষা গায়কওয়াড়কে উল্লেখ করে) একটি মিথ্যা বর্ণনা তৈরি করার চেষ্টা করছেন এবং ধারাভির পুনর্বিকাশের জন্য রাজ্য সরকারের প্রকল্পের কাজে একটি স্প্যানার নিক্ষেপ করছেন যদিও এর বাসিন্দারা কয়েক দশক ধরে বিশ্বমানের সুবিধা সহ আরও ভাল ঘরের জন্য অপেক্ষা করছেন, সূত্র যোগ করা হয়েছে

ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্প হল একটি প্রথম ধরনের উদ্যোগ যা এলাকাটিকে একটি বিশ্বমানের শহরে রূপান্তরিত করতে চায়, একটি টেকসই এবং সমৃদ্ধ আশপাশ তৈরি করে এবং এর কালজয়ী সারাংশ সংরক্ষণ করে৷এই প্রকল্পটি মানবকেন্দ্রিক পদ্ধতির মাধ্যমে ধারাভির এক মিলিয়নেরও বেশি বাসিন্দার জীবনযাত্রার মান উন্নত করতে চায়।

এছাড়াও, টেকসই মাল্টি মডেল ট্রান্সপোর্ট সিস্টেম, ইউটিলিটিগুলির অত্যাধুনিক অবকাঠামোর দিকে অনেকগুলি অতিরিক্ত উদ্যোগ একত্রিত করা হচ্ছে।

উপরন্তু, ধারাভির যুবক এবং অন্যান্য মজুরি প্রত্যাশীদের জন্য বৃত্তিমূলক দক্ষতার পরিকল্পনা করা হচ্ছে তাদের উপার্জনের সম্ভাবনা উন্নত করতে এবং তাদের চাকরি সহজতর করার জন্য, যা তাদের আরও পরিবেশ বান্ধব এবং সৌম্যর সুযোগ দেবে।