মুম্বাই, প্রবীণ কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চভান মঙ্গলবার দাবি করেছেন যে মুম্বাইয়ের ধারাভি বস্তি পুনর্নির্মাণ প্রকল্পটি একটি "বড় কেলেঙ্কারী" এবং মহারাষ্ট্র সরকারের কাছে এটির উপর একটি শ্বেতপত্র দাবি করেছে।

রাজস্ব বিভাগের বাজেটের দাবিতে মহারাষ্ট্র বিধানসভায় বক্তৃতা, চভান বলেছিলেন যে অক্টোবরে রাজ্য বিধানসভা নির্বাচনের পরে সরকার পরিবর্তন হলে পুরো প্রকল্পটি বাতিল করা হবে।

ধারাভি হল মুম্বাইয়ের সবচেয়ে বড় বস্তি ক্লাস্টার।

কংগ্রেস এবং শিবসেনা (ইউবিটি), উভয়ই বিরোধী মহা বিকাশ আঘাদির অংশ, আদানি গোষ্ঠীর দ্বারা পরিচালিত বহু বিলিয়ন ডলারের ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্পের বিরোধিতা করছে।

"ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্পটি একটি বড় কেলেঙ্কারি এবং রাজ্য সরকারের একটি শ্বেতপত্র নিয়ে আসা উচিত, অন্যথায় যখন পরবর্তী সরকার অক্টোবরে ক্ষমতায় আসবে তখন পুরো প্রকল্পটি বাতিল হয়ে যাবে," চভান বলেছিলেন।

প্রাক্তন রাজ্যের মুখ্যমন্ত্রী জিজ্ঞাসা করেছিলেন যে ধারাভি পুনর্নির্মাণ প্রকল্পের জন্য কুরলার একটি দুগ্ধের জমি সম্প্রতি হস্তান্তরের মূল টেন্ডারে উল্লেখ করা হয়েছিল কিনা।

ধারাভি পুনঃউন্নয়নের জন্য কোন সরকারি জমি দেওয়া হচ্ছে তা উল্লেখ নেই...সেটা দেওনার, মুলুন্ড, লবণাক্ত জমি হোক না কেন, তিনি বলেন।

"সরকারের রাজস্বের কতটা ক্ষতি হয়েছে তা তদন্ত করা উচিত," কংগ্রেস নেতা বলেছিলেন।

তিনি দাবি করেন, খুব কম দামে সরকারি জমি শিল্পপতিদের দেওয়া হচ্ছে এবং সরকারের প্রাপ্য সব রাজস্ব মওকুফ করা হয়েছে।

বহু-কোটি ধারাভি বস্তি পুনঃউন্নয়ন প্রকল্পে আদানি গোষ্ঠীর কাছে কোনও জমি হস্তান্তর নেই তবে মহারাষ্ট্র সরকারের বিভাগগুলিতে, এবং আহমেদাবাদ-ভিত্তিক সংস্থা, একটি প্রকল্প বিকাশকারী হিসাবে, বাড়িগুলি তৈরি করবে যেগুলি বরাদ্দের জন্য একই বিভাগগুলির কাছে হস্তান্তর করা হবে। এশিয়ার সবচেয়ে বড় বস্তির বাসিন্দারা, প্রকল্পের ঘনিষ্ঠ সূত্রগুলো গত মাসে জানিয়েছে।