নয়াদিল্লি/মুম্বাই, প্রবেশনারি আইএএস অফিসার পূজা খেডকর, যিনি ক্ষমতা ও সুযোগ-সুবিধার অপব্যবহারের অভিযোগে বিতর্কের কেন্দ্রে রয়েছেন, দোষী প্রমাণিত হলে চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে, শুক্রবার সরকারি সূত্র জানিয়েছে।

তারা বলেছে যে সিভিল সার্ভিস পরীক্ষায় তার প্রার্থীতা সুরক্ষিত করার জন্য এবং তারপরে চাকরিতে বাছাই করার জন্য তার দ্বারা উপস্থাপিত সমস্ত নথি বৃহস্পতিবার কেন্দ্র দ্বারা গঠিত একক সদস্যের কমিটি দ্বারা পুনরায় পরীক্ষা করা হবে।

প্যানেল তার তদন্ত শুরু করেছে, সূত্র জানিয়েছে।

"অফিসারকে দোষী প্রমাণিত হলে চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে। যদি তিনি একটি সত্যকে ভুলভাবে উপস্থাপন করেছেন বা তার নির্বাচনের জন্য নির্ভরশীল নথিতে কোনো ধরনের হেরফের করেছেন তাহলে তাকে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে পারে," একটি সূত্র জানিয়েছে।

খেদকার, একজন 2023 ব্যাচের ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস) অফিসার, পরীক্ষাধীন এবং বর্তমানে তার হোম ক্যাডার মহারাষ্ট্রে পোস্ট করা হয়েছে।

34 বছর বয়সী এই অফিসার আইএএস-এ একটি অবস্থান নিশ্চিত করার জন্য অক্ষমতা এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) কোটার অপব্যবহার করার অভিযোগে ঝড়ের মুখে রয়েছেন।

কর্মী ও প্রশিক্ষণ বিভাগের অতিরিক্ত সচিব মনোজ কুমার দ্বিবেদীর একক সদস্যের তদন্ত কমিটিকে দুই সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে, সূত্র জানিয়েছে।

ইতিমধ্যে, খেদকর বৃহস্পতিবার পুনে থেকে বদলি হওয়ার পরে বিদর্ভ অঞ্চলের ওয়াশিম জেলা কালেক্টরেটের সহকারী কালেক্টর হিসাবে তার নতুন ভূমিকা গ্রহণ করেছেন যেখানে তিনি আশেপাশের সবাইকে তর্জন করার অভিযোগ করেছেন এবং একটি ব্যক্তিগত অডি (একটি বিলাসবহুল সেডান) গাড়ির উপরে একটি লাল বাতি স্থাপন করেছেন। তার দ্বারা ব্যবহৃত যেটিতে 'মহারাষ্ট্র সরকার' লেখা ছিল।

ভারতীয় প্রশাসনিক পরিষেবাতে তার অবস্থান সুরক্ষিত করার জন্য শারীরিক অক্ষমতা বিভাগ এবং ওবিসি কোটার অধীনে সুবিধাগুলি হেরফের করার অভিযোগে খেদকারকে তীব্র তদন্ত করা হয়েছে।

পুনের জেলা কালেক্টর সুহাস দিওয়াসে রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব নিতিন গাদ্রেকে "প্রশাসনিক জটিলতা" এড়াতে খেদকারকে অন্য একটি জেলায় পোস্টিং দেওয়ার বিষয়ে বিবেচনা করার অনুরোধ করার অনুরোধ করার পরে বিতর্কিত অফিসারকে ওয়াশিমে সরিয়ে দেওয়া হয়েছিল।

দিওয়াসে খেদকারের বিরুদ্ধে তার আচরণের জন্য ব্যবস্থা চেয়েছিল, যার মধ্যে জুনিয়র স্টাফদের বিরুদ্ধে আক্রমনাত্মক আচরণ, অতিরিক্ত কালেক্টর অজয় ​​মোরের অ্যান্টি-চেম্বার বেআইনি দখল এবং অডিতে লাল বাতি লাগানো এবং দিনের বেলা এটি ঝলকানি সংক্রান্ত লঙ্ঘন সহ অন্যান্য।

পুনে রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস (আরটিও) সেখানে একটি প্রাইভেট কোম্পানিকে নোটিশ জারি করেছে, যেটি খেদকরের ব্যবহৃত অডি গাড়ির নিবন্ধিত মালিক।

একটি সম্পর্কিত উন্নয়নে, নভি মুম্বাই পুলিশ মহারাষ্ট্র সরকারকে রিপোর্ট করেছে যে খেদকার একটি চুরির মামলায় আটক একজনকে মুক্তি দেওয়ার জন্য ডিসিপি-র্যাঙ্কের অফিসারকে চাপ দেওয়ার চেষ্টা করেছিলেন বলে শুক্রবার এক কর্মকর্তা জানিয়েছেন।

ঘটনাটি 18 মে পানভেল থানায় ঘটেছিল যেখানে খেদকর অভিযোগ করে ডেপুটি কমিশনার অফ পুলিশ (ডিসিপি) বিবেক পানসারেকে ফোন করেছিলেন এবং তাকে চুরির মামলায় গ্রেপ্তার হওয়া একজন পরিবহনকারী, ঈশ্বর উত্তরওয়াদেকে মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।