নয়াদিল্লি, বিশ্বের দেশগুলির বর্তমান কার্বন অপসারণের পরিকল্পনাগুলি গ্রহের উষ্ণতাকে 1.5 ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করতে ব্যর্থ হবে, যা প্যারিস চুক্তির অধীনে সেট করা হয়েছে, নতুন গবেষণা পরামর্শ দিয়েছে৷

গবেষকরা উল্লেখ করেছেন যে কার্বো ডাই অক্সাইড (CO2), সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রিনহাউস গ্যাস, বায়ুমণ্ডল থেকে অপসারণের বিষয়ে জলবায়ু নীতি "আরো উচ্চাকাঙ্ক্ষার প্রয়োজন"।

যাইহোক, যদি বৈশ্বিক শক্তির চাহিদা "উল্লেখযোগ্যভাবে" কমাতে পারে, তাহলে বর্তমান কার্বন অপসারণের পরিকল্পনা নেট-শূন্য নির্গমন অর্জনের কাছাকাছি হতে পারে, পাওয়া গেছে।

"কার্বন ডাই অক্সাইড অপসারণ (সিডিআর) পদ্ধতিগুলি একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাতে আমি নেট জিরো (লক্ষ্য) অর্জন করতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলিকে সীমিত করতে পারি," যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার নাওমি ভন এবং সহ-লেখক। নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশিত স্টাড।

"আমাদের বিশ্লেষণ দেখায় যে প্যারিস চুক্তির তম আকাঙ্খাগুলি অর্জনের জন্য দেশগুলির আরও সচেতনতা, উচ্চাকাঙ্ক্ষা এবং পদক্ষেপের পাশাপাশি গভীর নির্গমন হ্রাস সহ CDR পদ্ধতিগুলিকে স্কেল করা প্রয়োজন," ভন বলেছেন৷

মার্কেটর রিসার্চ ইনস্টিটিউট অন গ্লোবাল কমন্স অ্যান ক্লাইমেট চেঞ্জ (এমসিসি), জার্মানির নেতৃত্বে আন্তর্জাতিক দল, জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) 2010 সাল থেকে নির্গমনের ব্যবধানের বার্ষিক পরিমাপ নেওয়ার প্রতিবেদনগুলি বিশ্লেষণ করেছে -- দেশগুলি বনাম প্রতিশ্রুতির মধ্যে পার্থক্য গ্লোবাল ওয়ার্মিং 1.5 ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার জন্য আমার যা দরকার ছিল।

গবেষকরা দেখেছেন যে যদি জাতীয় লক্ষ্যগুলি সম্পূর্ণরূপে বাস্তবায়িত হয়, তাহলে মানুষের দ্বারা অপসারিত কার্বনের বার্ষিক পরিমাণ 2030 সালের মধ্যে CO2 এর 0.5 গিগাটন (গিগাটন এক বিলিয়ন টন) এবং 2050 সালের মধ্যে 1.9 গিগাটন বৃদ্ধি পেতে পারে।

তবে, এটি একটি 'ফোকাস দৃশ্যকল্পে' অপসারণের জন্য প্রয়োজনীয় কার্বো পরিমাণে 5.1 গিগাটন বৃদ্ধির সাথে বৈপরীত্য, লেটস ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) এর মূল্যায়ন প্রতিবেদন অনুসারে, গবেষকরা বলেছেন।

'ফোকাস দৃশ্যকল্প' হল যখন 2050 সালের মধ্যে বা তার পরে নেট-শূন্য লক্ষ্য পূরণের জন্য CO2 নির্গমন মারাত্মকভাবে হ্রাস করা হয়, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির লক্ষ্যমাত্রাকে 1.5 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আটকে রাখা হয়, যেমন পারি চুক্তিতে বলা হয়েছে, বা কমপক্ষে নীচে। 2 ডিগ্রি সেলসিয়াস।

তাই, 2050 সালের জন্য নির্গমনের ব্যবধান কমপক্ষে 3.2 গিগাটন বা CO2, গবেষকদের মতে।

তারা একটি বিকল্প 'ফোকাস দৃশ্যকল্প' মূল্যায়ন করেছে যা বৈশ্বিক শক্তির চাহিদা একটি উল্লেখযোগ্য হ্রাস অনুমান করে। এছাড়াও IPCC থেকে প্রাপ্ত, চাহিদা হ্রাসকে জলবায়ু সুরক্ষা কৌশলের মূল হিসাবে রাজনৈতিকভাবে সূচিত আচরণগত পরিবর্তন দ্বারা চালিত বলে মনে করা হয়।

দলটি দেখেছে যে 2050 সালে, এই দৃশ্যকল্পে কার্বন অপসারণকে আরও পরিমিত পরিমাণে বৃদ্ধি করতে পারে - 2.5 গিগাটন।

এই পরিস্থিতিতে, 2050 সালে 0.4 গিগাটনের ব্যবধান সহ দেশগুলিতে বর্তমান কার্বন অপসারণ পরিকল্পনার সম্পূর্ণ বাস্তবায়ন প্রায় যথেষ্ট হবে, লেখকরা খুঁজে পেয়েছেন।

"কার্বন ডাই অক্সাইড অপসারণের (সিডিআর) জন্য সবচেয়ে উচ্চাভিলাষী প্রস্তাবগুলি হল একটি নিম্ন-শক্তির চাহিদার পরিস্থিতিতে কাছাকাছি টি স্তরের সাথে সবচেয়ে সীমিত সিডিআর একটি আক্রমনাত্মক নিকট-মেয়াদী নির্গমন হ্রাসকে স্কেল করে," লেখক লিখেছেন।

দলটি স্বীকার করেছে যে স্থায়িত্বের সমস্যা, যেমন বর্ধিত জমির চাহিদা কার্বন অপসারণের স্কেলিং আপকে সীমাবদ্ধ করে।

তবুও, ন্যায্য এবং টেকসই ভূমি ব্যবস্থাপনা নীতিগুলি ডিজাইন করার জন্য এখনও প্রচুর জায়গা রয়েছে, তারা বলেছে।