এটি কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই) লিমিটেড-এ দুটি জাহাজের গল্প, যেগুলি একে অপরের পাশে রাখা হয়েছিল।

তাদের মধ্যে একটি হল আইএনএস সাগরধ্বনি, একটি সামুদ্রিক শাব্দিক গবেষণা জাহাজ, যা GRSE দ্বারা নির্মিত এবং 1994 সালে ভারতীয় নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছিল৷ একটি কূপ মেরামত করার জন্য তিনি তার জন্মস্থানে ফিরে এসেছেন৷

দ্বিতীয়টি হল আইএনএস দিরহাক, একটি জরিপ জাহাজ (বড়) যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এটি বিরল যে একই শ্রেণীর দুটি জাহাজ, প্রজন্মের পার্থক্য সত্ত্বেও, একটি শিপইয়ার্ডে একসাথে কাজ করে৷ আইএনএস সাগরধ্বনির বর্ণাঢ্য কেরিয়ার গ্রাফটি 30 বছর আগেও GRSE-এর জাহাজ নির্মাণের ক্ষমতা সম্পর্কে ভলিউম বলে৷

তার প্রথম 23 বছরের পরিষেবায়, INS সাগরধ্বনি 200টি বৈজ্ঞানিক মিশন সম্পন্ন করেছে, যা সামুদ্রিক বিজ্ঞানীদের ভারতীয় নৌবাহিনীর জন্য স্বদেশী, অত্যাধুনিক আন্ডারওয়াটার সেন্সর বিকাশে সহায়তা করে।

2017 সালে, একটি বিশেষ প্রোগ্রামে নৌবাহিনী দ্বারা তাকে এর জন্য সম্মানিত করা হয়েছিল।

11 অক্টোবর, 2023-এ, এখনও 30 বছর বয়সের কাছাকাছি, তিনি INS Kistna-এর পথ অনুসরণ করে দুই মাস দীর্ঘ সাগর মৈত্রী মিশন IV তে যাত্রা করেন, যেটি 1962 থেকে 1965 সালের মধ্যে আন্তর্জাতিক ভারত মহাসাগর অভিযানে অংশ নিয়েছিল।

পরবর্তী 60 দিনের মধ্যে, INS সাগরধ্বনি উত্তর আরব সাগরে ব্যাপকভাবে ভ্রমণ করেছে এবং ওমানের সাথে সহযোগিতামূলক গবেষণা শুরু করেছে, যার ফলে ভারতীয় বিজ্ঞানীরা তাদের ভারত মহাসাগর অঞ্চলের সমকক্ষদের সাথে সমুদ্র অধ্যয়ন করতে এবং শক্তিশালী কাজের সম্পর্ক গড়ে তুলতে পারবেন। 85.1 মিটার দীর্ঘ আইএনএস সাগরধ্বনি থেকে আইএনএস নির্দেশ (110 মিটার) একটি বৃহত্তর প্ল্যাটফর্ম এবং যখন ডেলিভারি করা হয়, তখন আরও উন্নত সেন্সর এবং অন্যান্য সরঞ্জাম থাকবে।

এই উভয় প্ল্যাটফর্মে একসাথে কাজ করার মাধ্যমে, GRSE দাবি করে যে ভারতীয় নৌবাহিনীর জন্য সবচেয়ে উন্নত এবং শক্তিশালী কিছু যুদ্ধজাহাজ নির্মাণের জন্য তার সক্ষমতা প্রদর্শন করবে না, তবে পুরানো সম্পদ মেরামত এবং আপগ্রেড করার প্রতি শিপইয়ার্ডের প্রতিশ্রুতিও প্রদর্শন করবে।

আইএনএস নির্দেশ যখন অত্যাধুনিক প্রযুক্তি এবং আধুনিক নকশা নীতির সাথে নির্মিত হচ্ছে, আইএনএস সাগরধ্বনি সমসাময়িক মান পূরণের জন্য সিস্টেম আপগ্রেড করবে যা এটি বহু বছর ধরে নৌবাহিনীকে সেবা দিতে সাহায্য করবে।

“যখন রিফিট টিম আধুনিক সিস্টেমগুলিকে একীভূত করে INS সাগরধ্বনিতে নতুন প্রাণের শ্বাস নেয়, তখন প্রযোজনা দল সতর্কতার সাথে INS ডিরেক্টরকে অত্যাধুনিক উপাদানগুলির সাথে সংহত করে, 'রিফিট এবং প্রোডাকশন ওয়ার্কিং ইন টেন্ডেম' শব্দটিকে বাস্তবে পরিণত করে৷ এটি সামুদ্রিক প্রকৌশলে একজন নেতা এবং অগ্রগামী হিসাবে GRSE-এর ভূমিকাকে তুলে ধরে এবং ধারাবাহিকতা, বৃদ্ধি এবং সামুদ্রিক শ্রেষ্ঠত্বের অটল সাধনার একটি শক্তিশালী গল্প বলে, "একজন সিনিয়র GRSE কর্মকর্তা বলেছেন।