নয়াদিল্লি, দিল্লি হাইকোর্ট খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক FSSAI-এর সিদ্ধান্তকে বহাল রেখেছে প্যান মসলা প্যাকেজে স্বাস্থ্যের ক্ষতির বিরুদ্ধে সংবিধিবদ্ধ সতর্কতার আকার আগের 3 মিমি থেকে লেবেলের সামনের অংশের 50 শতাংশে বাড়ানোর।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহনের নেতৃত্বে একটি বেঞ্চ একটি পান মসলা প্রস্তুতকারকের একটি পিটিশন খারিজ করে দিয়েছে, যারা 2022 সালের অক্টোবরে FSSAI দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করেছিল এবং বলেছিল যে ম্যান্ডেটটি স্বাস্থ্যের ক্ষেত্রে বৃহত্তর জনস্বার্থ রক্ষার আইনী অভিপ্রায়কে কার্যকর করে, যা সর্বোপরি, এবং একটি প্রস্তুতকারকের ব্যক্তিগত ক্ষতির চেয়ে বেশি।

বিচারপতি মনমীত পিএস অরোরার সমন্বয়ে গঠিত বেঞ্চ 9 জুলাইয়ের রায়ে বলেছে, "বর্তমান রিট পিটিশনটি মুলতুবি থাকা আবেদনের সাথে খারিজ হয়ে গেছে।"

আবেদনকারীরা, ধরমপাল সত্যপাল লিমিটেড - রজনীগন্ধা, তানসেন এবং মাস্তাবা ব্র্যান্ডগুলির লাইসেন্সপ্রাপ্ত প্রস্তুতকারক এবং ব্যবসায়ী - এবং এর একজন শেয়ারহোল্ডারও আবেদনটি খারিজ করা হলে নতুন প্যাকেজিং প্রয়োজনীয়তা মেনে চলার জন্য "পর্যাপ্ত সময়" চেয়েছিলেন৷

তার রায়ে, আদালত বলেছে যে আবেদনকারী সংস্থাকে ইতিমধ্যেই তার পণ্যের প্যাকেজিং পরিবর্তন করতে এবং প্রবিধান মেনে চলার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়েছে।

"অপরাধী রেগুলেশনের ভাইরাস সম্পর্কে আমাদের ফলাফলের পরিপ্রেক্ষিতে, আমরা তার পণ্যের প্যাকেজিং পরিবর্তনের অনুমতি দেওয়ার জন্য আবেদনকারীকে আর কোনো সময় দিতে আগ্রহী নই," এটি বলেছে।

আবেদনকারীরা এই কারণে প্রবিধানকে আক্রমণ করেছিলেন যে বিধিবদ্ধ সতর্কতার আকারকে ন্যায্যতা দেওয়ার জন্য কোনও অধ্যয়ন, ডেটা বা উপাদান ছিল না এবং বলেছিল যে বিজ্ঞপ্তিটি "হুঁশ, অনুমান এবং অনুমান" এর উপর ভিত্তি করে ছিল বলে তা বাতিল করা হবে।

আদালত অবশ্য পর্যবেক্ষণ করেছেন যে রেকর্ড অনুসারে, লেবেলের সামনে সতর্কতা আকার 50 শতাংশে বাড়ানোর জন্য খাদ্য কর্তৃপক্ষের সিদ্ধান্তটি বিশেষজ্ঞের গবেষণা এবং প্রতিবেদন সহ প্রাসঙ্গিক উপাদানগুলির "সমন্বিত আলোচনার" উপর ভিত্তি করে। , যা দেখায় যে প্যান মসলায় সুতারের ব্যবহার ভোক্তাদের জন্য অত্যন্ত বিপজ্জনক এবং তাই সতর্কতা বাড়ানোর প্রয়োজন ছিল৷

এটি আবেদনকারীর দাবিকেও প্রত্যাখ্যান করেছে যে সতর্কীকরণ বিবৃতির আকার বর্ধিতকরণ ট্রেডমার্ক আইন এবং কপিরাইট আইনের অধীনে এর অধিকার কেড়ে নিয়েছে কারণ এটি প্যাকেজের স্থান সংকুচিত করেছে।

"জনস্বাস্থ্য রক্ষা ও প্রচারের উদ্দেশ্যকে সামনে রেখে উত্তরদাতা নং 2 দ্বারা অর্জন করতে চেয়েছিলেন, স্থানের সংকীর্ণতা, যদি থাকে, ট্রেডমার্ক প্রদর্শনের ক্ষেত্রে জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে অপ্রীতিকর প্রবিধানকে আঘাত করার জন্য একটি ভিত্তি নয়। উদ্বেগ,” আদালত বলেন।

এটি উল্লেখ করেছে যে যদিও প্যান মসলা পণ্য নিষিদ্ধ করার জন্য বিশ্বব্যাপী সুপারিশ রয়েছে, তবে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) বর্তমানে সতর্কতার আকার বাড়ানোর সীমিত পদক্ষেপ নিয়েছে এবং আবেদনকারীর প্রতিরোধ এটি দেখিয়েছে। শুধুমাত্র তাদের ব্যক্তিগত স্বার্থ রক্ষা করতে চেয়েছিল।

"এই আদালতের অভিমত যে, বৃহত্তর জনস্বার্থ রক্ষার আইনী অভিপ্রায়কে অপ্রীতিকর রেগুলেশন কার্যকর করে, যা সর্বাগ্রে এবং ইউনিকর্ন ইন্ডাস্ট্রিজে সুপ্রিম কোর্ট দ্বারা গৃহীত, জনস্বাস্থ্যের বৃহত্তর জনস্বার্থ ব্যক্তিগত ক্ষতির চেয়ে বেশি হবে। এখানে পিটিশনকারীদের মত প্রস্তুতকারক/লাইসেন্সদাতা," এটি পর্যবেক্ষণ করেছে।

আদালত আদেশটি "আনুপাতিকতার পরীক্ষা" পূরণ করেছে কারণ বিধিবদ্ধ স্বাস্থ্য সতর্কীকরণ বিবৃতিটি একটি গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য পরিমাপ ছিল এবং আবেদনকারী অ্যালকোহলের বোতলগুলিতে বিধিবদ্ধ স্বাস্থ্য সতর্কতার জন্য 3 মিমি আকারের সাথে সমতা দাবি করতে পারে না।