নয়াদিল্লি, দিল্লি হাইকোর্ট চলমান আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের অননুমোদিত স্ট্রিমিং এবং সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে তার অফিসিয়াল সম্প্রচারকারী অতীতে বড় ক্রীড়া ইভেন্টগুলির অবৈধ প্রচারের বিষয়ে দৃঢ় আশংকা প্রকাশ করে।

বিচারপতি সঞ্জীব নৌরলা স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের একটি মামলায় অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন বেশ কয়েকটি দুর্বৃত্ত ওয়েবসাইটের বিরুদ্ধে যা তাদের প্ল্যাটফর্মে ক্রিকেট ম্যাচের অননুমোদিত প্রচারে লিপ্ত হতে পারে।

স্টার ইন্ডিয়া বলেছে যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) দ্বারা আয়োজিত ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ সহ বিভিন্ন ক্রীড়া ইভেন্টের ক্ষেত্রে এটি মিডিয়ার অধিকার রাখে।

এটি জমা দিয়েছে যে বড় ক্রীড়া ইভেন্টগুলির অবৈধ প্রচারের অতীতের উদাহরণগুলির উপর ভিত্তি করে, একটি দৃঢ় আশংকা ছিল যে নির্দিষ্ট কিছু অনলাইন প্ল্যাটফর্ম ওয়েস্ট ইন্ডিজে এবং 2 জুন থেকে 24 জুন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এই ধরনের অননুমোদিত স্ট্রিমিংয়ে জড়িত হতে পারে। আমাদের.

বিশেষ করে ভারতীয় উপমহাদেশে আইসিসি ইভেন্টগুলির ব্যাপক আবেদন এবং তাত্পর্যকে স্বীকৃতি দিয়েছে বলে উল্লেখ করে, আদালত পর্যবেক্ষণ করেছে যে এই ইভেন্টগুলির অননুমোদিত সম্প্রচার বাদীর রাজস্ব স্ট্রিমগুলির জন্য একটি উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করে যা বেশ কয়েকটি চ্যানেল এবং অনলাইন ভিডিও-স্ট্রিমিং প্ল্যাটফর্ম হটস্টারের মালিক। .

"অতএব, এই ধরনের লঙ্ঘন প্রতিরোধ করার জন্য দ্রুত পদক্ষেপ করা সম্প্রচারের অধিকারে বাদীর বিনিয়োগ সংরক্ষণ এবং তাদের কপিরাইট সুরক্ষা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ," আদালত একটি সাম্প্রতিক আদেশে বলেছে৷

"বিবাদী নং. 1 থেকে 9, এবং/অথবা তাদের পক্ষে কাজ করা যেকোন ব্যক্তি, আইসিসি ইভেন্টের কোনো অংশ বিশেষ করে, অনুমোদন ছাড়াই যোগাযোগ, হোস্টিং, স্ট্রিমিং, স্ক্রীনিং, প্রচার বা দেখার/ডাউনলোড করার জন্য উপলব্ধ করা থেকে বিরত থাকে। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024, যে কোনও উপায়ে যে কোনও ইলেকট্রনিক বা ডিজিটাল প্ল্যাটফর্মে,” আদালত আদেশ দিয়েছে।

যদি আরও কোনো লঙ্ঘনকারী ওয়েবসাইট আবিষ্কৃত হয়, তাহলে বাদীর এই ধরনের সাইটের বিশদ বিবরণ টেলিকম বিভাগ এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে অবরুদ্ধ করার আদেশ জারি করার স্বাধীনতা রয়েছে, আদালত বলেছে।

আদালত ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এবং টেলিকম পরিষেবা প্রদানকারীদের এই ধরনের দুর্বৃত্ত ওয়েবসাইটের অ্যাক্সেস ব্লক করতে বলেছে।