নয়াদিল্লি, শিক্ষকদের ব্যাপক বদলির ইস্যুতে এএপি-বিজেপি দোষারোপের খেলার মধ্যে, দিল্লি বিজেপি নেতা অরবিন্দর সিং লাভলি মঙ্গলবার কেজরিওয়াল সরকারকে আক্রমণ করে বলেছেন, বদলি নীতি প্রণয়নের দায়িত্ব শিক্ষামন্ত্রীর।

দিল্লি সরকারের প্রাক্তন মন্ত্রী লাভলি বলেন, শিক্ষা পরিচালকের বদলি করার ক্ষমতা আছে কিন্তু বদলি নীতি প্রণয়নের ক্ষমতা শিক্ষামন্ত্রীর হাতে।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার হস্তক্ষেপের পরে 5000 টিরও বেশি শিক্ষকের বদলির আদেশ, যারা একটি একক স্কুলে 10 বছর পূর্ণ করেছে, স্থগিত রাখা হয়েছে।

লাভলী বলেন, যতক্ষণ না মন্ত্রী নীতিমালা তৈরি করেন, ততক্ষণ শিক্ষা পরিচালক কীভাবে শিক্ষকদের বদলির আদেশ জারি করবেন।

কেজরিওয়াল সরকার, যা শিক্ষা বিপ্লবের কথা বলে, গত পাঁচ বছরে 177টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে, তিনি অভিযোগ করেছেন।

এই বছর, 2,80,000 শিশু নবম শ্রেণির পরীক্ষা দিয়েছে, যার মধ্যে 1,05,000 শিশু ফেল করেছে যাতে আগামী বছর দশম শ্রেণির ফলাফল আরও ভাল দেখতে পারে, তিনি দাবি করেন।

লাভলির অভিযোগের প্রতিক্রিয়ায়, AAP মুখ্য সচিবের কাছ থেকে শিক্ষামন্ত্রীর কাছে একটি কথিত চিঠি ভাগ করেছে এবং বলেছে, "অরবিন্দর সিং লাভলির অভিযোগের বিষয়ে, সিএস স্পষ্ট করে দিয়েছিল যে পরিষেবাগুলির উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ রয়েছে।"

পরিষেবা বিভাগ দিল্লি সরকারী কর্মকর্তাদের বদলি এবং পোস্টিংয়ের জন্য দায়ী।

AAP দ্বারা ভাগ করা চিঠিতে বলা হয়েছে, "আইন অবস্থানটি যথাযথভাবে নিষ্পত্তি করা হয়েছে যে সতর্কতা বিষয় সহ পরিষেবাগুলিতে নির্বাহী ক্ষমতাগুলি কেন্দ্রীয় সরকারের কাছে ন্যস্ত করা হয়েছে।"